Sylhet Today 24 PRINT

‘বেকারি শিল্পে সঠিক উৎপাদন রীতি অনুশীলন’ বিষয়ক কর্মশালা উদ্বোধন

সংবাদ বিজ্ঞপ্তি |  ১৭ সেপ্টেম্বর, ২০১৮

এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে ও দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সহযোগিতায় ‘বেকারি শিল্পে সঠিক উৎপাদন রীতি অনুশীলন’ বিষয়ক ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৭ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় চেম্বার কনফারেন্স হলে এ কর্মশালার উদ্বোধন হয়।

সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মৃনাল কান্তি দেব বলেন, ‘বেকারি শিল্প সরাসরি খাদ্য উৎপাদনের সাথে জড়িত, বিধায় এই প্রশিক্ষণ কর্মশালার বিষয়বস্তুটি জনস্বার্থের সাথে সম্পর্কিত। যেসব পণ্য আমরা প্রতিনিয়ত খাদ্য হিসেবে গ্রহণ করি সেগুলো নিরাপদ ও স্বাস্থ্যসম্মত হওয়া বাঞ্চনীয়।

তিনি বলেন, বাংলাদেশের মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়েছে, কিন্তু খাদ্যে ভেজাল ও ক্ষতিকারক উপাদান মিশ্রণের ফলে ফুড পয়জনিং, কিডনি ফেইলরসহ বিভিন্ন প্রকার রোগ মানুষের দৈনন্দিন সঙ্গী হয়ে উঠেছে। তাই বেকারি শিল্পের উদ্যোক্তা ও শ্রমিকদের এ বিষয়ে সচেতন থাকা জরুরী।

তিনি উল্লেখ করেন, বর্তমান সরকার শিল্প খাতের উন্নয়নের প্রতি বিশেষ গুরুত্ব দিয়েছেন। এ রকম প্রশিক্ষণ কর্মশালা উদ্যোক্তার দক্ষতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এরকম একটি প্রশিক্ষণ কর্মশালা আয়োজনের জন্য তিনি এসএমই ফাউন্ডেশন ও সিলেট চেম্বার অব কমার্সকে আন্তরিক ধন্যবাদ জানান।

সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, শিল্পোন্নত এবং উন্নয়নশীল দেশের টেকসই শিল্পায়নের ক্ষেত্রে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের অবদান ঐতিহাসিকভাবে স্বীকৃত। এসএমই খাতের উন্নয়নে এসএমই ফাউন্ডেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

তিনি বলেন, সিলেটে অনেকগুলো বেকারি শিল্প রয়েছে, যা স্থানীয়ভাবে খাদ্যের চাহিদা পূরণ করছে। কিন্তু অনেক সময় বিভিন্ন প্রতিষ্ঠানে অস্বাস্থ্যকর পরিবেশে ভেজাল মিশ্রিত খাদ্য তৈরি হওয়ার খবর আমরা পত্রপত্রিকায় দেখি। এসব প্রতিষ্ঠানের মালিকদের নিজ স্বার্থে বেকারি শিল্পে সঠিক উৎপাদন রীতি বিষয়ে সম্যক ধারণা থাকা একান্ত জরুরী। সে বিষয়টি মাথায় রেখে আমরা এসএমই ফাউন্ডেশনের সাথে যৌথ উদ্যোগে প্রশিক্ষণ কর্মশালাটি আয়োজন করেছি।

তিনি এ কর্মশালা থেকে লব্ধ অভিজ্ঞতা নিজ নিজ প্রতিষ্ঠানে কাজে লাগানোর জন্য অংশগ্রহণকারীদের আহবান জানান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিসিক, সিলেটের ডিজিএম মো. মুহসীন কবির খান, এসএমই ফাউন্ডেশনের সহকারী ব্যবস্থাপক সানজিদা সুলতানা, সিলেট চেম্বারের পরিচালক ও এসএমই সাব কমিটির যুগ্ম আহবায়ক জিয়াউল হক।

এ সময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সিনিয়র সহসভাপতি মাসুদ আহমদ চৌধুরী, প্রশিক্ষক মো. সাইফুল কামাল আজাদ, মো. মনোয়ার হোসেন এবং প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী উদ্যোক্তাবৃন্দ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.