Sylhet Today 24 PRINT

পাসকপের পশু সম্পদ পালন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

সংবাদ বিজ্ঞপ্তি |  ২৭ সেপ্টেম্বর, ২০১৮

পাত্র সম্প্রদায় কল্যাণ পরিষদ (পাসকপ) এর আয়োজনে এবং দাতা সংস্থা মিশরীয়র কেজেডই এর অর্থায়নে অর্থনৈতিক উন্নয়নে সহায়তা ও পশুসম্পদ পালন বিষয়ক প্রশিক্ষণ শিরোনামে এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার দিনব্যাপী পাসকপ এর প্রকল্প সমন্বয়কারী লাবনী স্বার্তীর পরিচালনায় প্রশিক্ষণ কর্মশালা শুভ উদ্বোধন করেন পাসকপের নির্বাহী প্রধান শ্রী গৌরাঙ্গ পাত্র। প্রশিক্ষণ কর্মশালায় সহায়ক হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলার উপ সহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা মো. নাসির উদ্দিন গাজী।

প্রশিক্ষণে হাঁস-মুরগী ও গরু-ছাগল পালন বিষয়ে বিস্তর আলোচনাসহ পশুসম্পদ পালনের সুফল, কোন জাতের পশু ও হাঁস-মুরগী পালন করলে লাভবান হওয়া যায় তা নিয়ে অংশগ্রহণ মূলক আলোচনা করা হয়। এর পাশাপাশি রোগের লক্ষণসমূহ ও কোন কোন রোগে কী কী প্রতিষেধক টিকা দেওয়া হয় সে বিষয়ে ধারনা প্রদান করাসহ এ সকল টিকা কোন কোন জায়গাতে পাওয়া যায় সে বিষয়েও ধারনা দেওয়া হয়।

২৮জন প্রশিক্ষণার্থীর অংশ গ্রহণে আয়োজিত এই প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা বলেন সংসারের কাজের ফাকে ফাকে ছোট পরিসরেও এই ধরনের গবাদি পশু ও হাঁস-মুরগী পালন করা যায়। নিজেদের মনের ইচ্ছাশক্তি থাকলে তা করা সম্ভব। ছোট পরিসরেও বাড়িতে গবাদি পশু পালনের ফলে সংসারের আয় বৃদ্ধি করা সম্ভব। আর কোন নারী যদি সংসারের ব্যয় নির্বাহ করতে সহায়তা করেন তবে তার সংসারের অনেক শান্তি ও সচ্ছলতা বয়ে আনে। সংসারের পাশাপাশি সমাজে নিজের গ্রহণযোগ্যতা বৃদ্ধি পায়। অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হলে অনেক ক্ষেত্রে নির্যাতন থেকেও রেহাই পাওয়া যায়।

আলোচনা পর্ব শেষে প্রশিক্ষণার্থীদের মধ্য থেকে ১০ জন নারীদের অর্থনৈতিক উন্নয়নে আইজিএ সহায়তা প্রদান করা হয়। সহায়তার মধ্যে ছিল ৮জনকে ৩২টি দেশি হাঁস-মুরগী এবং ২ জন নারীকে ৫০ গজ কাপড় এবং ৮ জন নারীকে দেশী গরুর দুধ বেশী করে প্রাপ্তির লক্ষে পুষ্টি প্রিমিক্স ফোকাস ডিবি পাউডার সহায়তা হিসেবে প্রদান করা হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.