Sylhet Today 24 PRINT

সমাজতন্ত্রই মানব মুক্তির একমাত্র পথ: বাসদ

সংবাদ বিজ্ঞপ্তি |  ২৩ নভেম্বর, ২০১৮

বাসদ-এর ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী ও রুশ বিপ্লবের ১০১তম বার্ষিকী উপলক্ষে বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৩ নভেম্বর) বিকেলে দলীয় কার্যালয়ে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাসদ জেলা সমন্বয়ক আবু জাফরের সভাপতিত্বে ও জেলা সদস্য প্রণব জ্যোতি পালের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন সদর উপজেলা সমন্বয়ক শাহজান আহমদ, দক্ষিণ সুরমা উপজেলা সমন্বয়ক পাপ্পু চন্দ, চা শ্রমিক ফেডারেশনের মমতা মোধি, রত্না বৈষ্ণব, কৃষক ফ্রন্ট সদর উপজেলা শাখার সাধারণ সম্পাদক রুমন বিশ্বাস, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট মহানগর পক্ষে সঞ্জয় শর্মা প্রমুখ।

সভায় বক্তারা বলেন, ১৯১৭ সালের ৭ নভেম্বর শ্রমিক-কৃষকের দল বলশেভিক পার্টি ও তার নেতা মহামতি লেনিনের নেতৃত্বে রাশিয়ায় সমাজতান্ত্রিক রাষ্ট্র নির্মিত হয়েছিল। প্রতিষ্ঠিত হয়েছিল এক নতুন মানবিক সভ্যতা। সমাজতান্ত্রিক রাশিয়ায় মানুষের মৌলিক অধিকার ছিল রাষ্ট্র কর্তৃক সুনিশ্চিত। সমাজতান্ত্রিক রাশিয়া ছিল সারা দুনিয়ার নির্যাতিত-নিপীড়িত মানুষের আশা ভরসার কেন্দ্রস্থল। তাই রুশ বিপ্লব আজো সারা দুনিয়ার মুক্তিকামী মানুষের মুক্তির সংগ্রামে অনুপ্রেরণা যোগায়।

বক্তারা বলেন, ১৯৮০ সালের ৭ নভেম্বর এদেশের মানুষের মুক্তির লক্ষে বাসদ-এর প্রতিষ্টার পর আজ অবধি গণতন্ত্র-ভোটাধিকার রক্ষা, সামরিক-অসামরিক স্বৈরতন্ত্রের বিরুদ্ধে, সাম্রাজ্যবাদ-মৌলবাদের বিরুদ্ধে লড়াইয়ে, মানুষের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে আপোষহীন ভূমিকা পালন করে আসছে। লড়াই সংগ্রামের ধারাবাহিকতায় বাসদ আজ এদেশের মেহনতি মানুষের অধিকার আদায়ের নির্ভরযোগ্য প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

বক্তারা বলেন, গত ৪৭ বছরে ধনবৈষম্য বেড়েছে। গণতান্ত্রিক প্রথা-প্রতিষ্ঠান রীতি নীতি ধ্বংস করে ফেলা হয়েছে। মানুষের জীবন আজ বহুমাত্রিক সংকটে নিমজ্জিত। সমাজতান্ত্রিক ব্যবস্থাই পারে মানুষের এ অবস্থা থেকে মুক্তি দিতে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.