Sylhet Today 24 PRINT

সঙাই উৎসব শেষে দেশে ফিরল মনিপুরী প্রতিনিধি দল

সংবাদ বিজ্ঞপ্তি |  ০৪ ডিসেম্বর, ২০১৮

ভারতের মনিপুর রাজ্যে অনুষ্ঠিত সঙাই উৎসব ২০১৮-তে অংশ নিয়ে দেশে ফিরেছে বাংলাদেশের মনিপুরী সাংস্কৃতিক দলের প্রতিনিধিরা। মনিপুরের ট্যুরিজম ডিপার্টমেন্টের আমন্ত্রণে গত ২১-৩০ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত মনিপুর সঙাই উৎসবে অংশ নিয়েছিল ১৮ সদস্যের একটি প্রতিনিধি দল।

‘মনিপুরী কালচারাল কমপ্লেক্সে’র উপদেষ্টা সাবেক অতিরিক্ত সচিব শশী কুমার সিংহ, এডভোকেট এস সি সিনহা, কনভেনর জয়ন্ত সিংহ, সদস্য সচিব রবি কিরণ সিংহ রাজেশ, ইবুংহাল সিংহ শ্যামল, একাডেমী ফর মনিপুরী কালচারাল এন্ড আর্টস’র সাধারণ সম্পাদক শান্তনা দেবীসহ ১৮ জনের সাংস্কৃতিক প্রতিনিধি এতে অংশ নেয়।

উৎসবে বাংলাদেশের মনিপুরী সাংস্কৃতিক দল ২৮ নভেম্বর ইম্ফালের ‘ভাগ্যচন্দ্র ওপেন এয়ার থিয়েটারে’ অনুষ্ঠিত সাংস্কৃতিক পর্বে মনিপুরী ক্লাসিক্যাল নৃত্য ‘হরি রিহা মুগ্ধাবা’ ও বাংলা লোকনৃত্য পরিবেশন করে।

সফরে প্রতিনিধি দল মণিপুরের রাজা লৈশেম্বা সানাজাওবা, মুখ্যমন্ত্রী এন. বীরেন সিংহ, মণিপুর রাজ্যসভার স্পিকার য়ুম্নাম ক্ষেমচাঁদ ও বিভিন্ন সাংস্কৃতিক-সামাজিক সংগঠনের সাথে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় করেন। এ সময় প্রতিনিধিরা বাংলাদেশ ও ভারতে বসবাসরত মনিপুরীদের মধ্যে ভ্রাতৃত্বের বন্ধন ও দুই দেশের সম্পর্ক উন্নোয়নের জন্য সাংস্কৃতিক বিনিময়ের প্রতি গুরুত্ব আরোপ করেন।

মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ বাংলাদেশে বসবাসরত মনিপুরীদের আর্থ-সামাজিক উন্নয়ন, বিলুপ্তপ্রায় হারিয়ে যাওয়া ঐতিহ্য-সংস্কৃতি পুনরুদ্ধারের জন্য মণিপুর রাজ্য সরকারের পক্ষ থেকে উদ্যোগ গ্রহণের আশ্বাস দেন। সেইসাথে আগামী বছর থেকে মণিপুর থেকে নৃত্য, সংকীর্তন ও মৃদঙ্গ, বয়নশিল্প প্রশিক্ষণের জন্য গুরু-শিক্ষক বাংলাদেশে প্রেরণের কথা জানান।

সফরে প্রতিনিধিরা সাথৌলুপ আয়োজিত ‘ইম্ফাল লিটারেচার ফেস্টিভ্যাল’-এ অংশগ্রহণের পাশাপাশি সঙাই উৎসব উপলক্ষে আয়োজিত বিভিন্ন ইভেন্ট- ‘ইন্টারন্যাশনাল পোলো টুর্নামেন্ট’ ও ‘কাং খেলা’ উপভোগ করেন। পাশাপাশি মণিপুরের ঐতিহাসিক স্থান ও নিদর্শনসমুহ-কাংলা, খোংজম ওয়ার মেমোরিয়াল; ইত্যাদি পরিদর্শন করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.