Sylhet Today 24 PRINT

সম্মিলিত নাট্য পরিষদের তিনদিন ব্যাপী অনুষ্ঠান শুরু

সিলেটটুডে ডেস্ক |  ২৫ মার্চ, ২০১৯

সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের আয়োজনে গণহত্যা দিবস, মহান স্বাধীনতা দিবস ও বিশ্বনাট্য দিবস উদযাপনের তিনদিন ব্যাপী অনুষ্ঠানের প্রথমদিনে স্বাধীন বাংলা, মুক্তির গান ও নাটকের মঞ্চায়ন করে সিলেটের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন।

সোমবার (২৫ মার্চ) সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বিকাল ৪টায় শুরু হয় প্রথমদিনের আয়োজন। কবিতা, গান, নৃত্য আর পথনাটকের মাধ্যমে স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে বক্তারা বলেন, ২৫ মার্চ ছিল বাঙালি জাতির জীবনে এক অন্ধকার রাত। বর্বর পাকিস্তানীরা এক রাতে অগণিত নিরস্ত্র বাঙালিদের হত্যা করে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে স্বাধীনতার ডাক দিয়ে ঐক্যবদ্ধ করেন। তার নির্দেশে বীর বাঙালি লড়াই করে রক্ত দিয়ে এ দেশকে স্বাধীন করে।

বক্তারা বাঙালির সর্বশ্রেষ্ঠ অর্জনকে নবপ্রজন্মের মাঝে সঠিকভাবে ছড়িয়ে দিতে আহ্বান জানিয়ে নবপ্রজন্মকে আগামীদিনের বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়তে তৈরি হওয়ার আহ্বান জানান।

সাংস্কৃতিক অনুষ্ঠান চলাকালীন সংক্ষিপ্ত আলোচনা পর্বে সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমেদ চৌধুরী মিশুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের পরিচালনায় অনুষ্ঠানমঞ্চে বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা ও নাট্যব্যক্তিত্ব ভবতোষ রায় বর্মণ, সঙ্গীতশিল্পী ও স্বাধীন বাংলা সঙ্গীত দলের সদস্য শিল্পী হিমাংশু বিশ্বাস এবং সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি তাপস দাশ পুরকায়স্থ।

এছাড়াও উপস্থিত ছিলেন সাংস্কৃতিক সংগঠক এনামুল মুনীর, খোয়াজ রহিম সবুজসহ বিভিন্ন নাট্য ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিবৃন্দ। রাত ৯টা ১মিনিটে গণহত্যা দিবস স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়।  

সম্মিলিত নাট্য পরিষদের আয়োজনে প্রথমদিনের পরিবেশনায় অংশ নেন গ্রীণ ডিজএ্যাবল ফাউন্ডেশন বুদ্ধি প্রতিবন্ধী ও দৃষ্টি বিদ্যালয়, প্রভাগীতি সাংস্কৃতিক সংগঠন, নাট্যম সাংস্কৃতিক সংগঠন, বেহালী সাংস্কৃতিক সংগঠন, পান্থ পারিজাত, দর্পণ থিয়েটার সিলেট, নগরনাট, লিটল থিয়েটার সিলেট, দিক থিয়েটার শাবিপ্রবি, মৃত্তিকায় মহাকাল ও দীপ্তশ্রী।

২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসের শ্রদ্ধাঞ্জলী নিবেদন অনুষ্ঠান পরিচালনা ছাড়াও রয়েছে রক্তদান কর্মসূচী। বিশ্ব নাট্য দিবস উপলক্ষে তিনদিনের ব্যাপী অনুষ্ঠানের সমাপনী দিন বিকেল ৪টায় রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়াম থেকে শুরু হবে বিশ্ব নাট্য দিবসের আনন্দ শোভাযাত্রা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.