Sylhet Today 24 PRINT

প্রণবকান্তি দেব এর ‘মাই আইভিএলপি স্টোরিজ’ গ্রন্থের মোড়ক উন্মোচন

সিলেটটুডে ডেস্ক |  ৩১ জুলাই, ২০১৯

আমেরিকান পররাষ্ট্র দপ্তরের অ্যলামনাই, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক, লেখক ও সংগঠক প্রণবকান্তি দেব এর ‘মাই আইভিএলপি স্টোরিজ’ গ্রন্থের মোড়ক উন্মোচন হয়েছে।

মঙ্গলবার (৩০ জুলাই) সন্ধ্যায় নগরীর মদনমোহন কলেজের শিক্ষক মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বইপড়ুয়াদের সংগঠন ইনোভেটর এর উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন আমেরিকান দূতাবাসের কালচারাল এফেয়ার্স স্পেশালিষ্ট রায়হানা সুলতানা।

গ্রন্থের উপর আলোচনায় অংশ নেন,শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রধান প্রফেসর ড. হিমাদ্রি শেখর রায়, বিশিষ্ট লেখক ও মুক্তিযোদ্ধা তুষার কর, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মানবিক অনুষদের ডিন প্রফেসর সৈয়দ মুয়ীজুর রহমান এবং আমেরিকান সেন্টার ঢাকার প্রোগ্রাম এডভাইজার জনাতন গমেজ। অনুষ্ঠানে লেখক প্রতিক্রিয়া ব্যক্ত করেন প্রণবকান্তি দেব।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা বলেছেন, শেখার আনন্দ জীবনকে পূর্ণতা দেয় আর অভিজ্ঞতা দেয় আনন্দময় জীবন। নতুন নতুন জ্ঞানের প্রতি একজন শিক্ষকের আগ্রহ তার পেশাগত জীবনে নিয়ে আসে বৈচিত্র্যতা। তারা বলেন, শিক্ষক হয়ে গেলেই শেখার শেষ হয়ে যায় না। একজন সত্যিকারের শিক্ষক সবার আগে একজন ছাত্র। পেশাগত দক্ষতা অর্জনের লক্ষ্যে আমেরিকান সরকারের আমন্ত্রণে প্রণবকান্তি'র আমেরিকা ভ্রমণ শুধু তার নিজের জন্য নয় আমাদের গোটা শিক্ষক সমাজ এবং শিক্ষার্থীরাও সে অভিজ্ঞতা থেকে সমৃদ্ধ হতে পারেন।

বক্তারা, ‘মাই আইভিএলপি স্টোরিজ’ কে একটি একাডেমিক ভ্রমণগ্রন্থ আখ্যা দিয়ে বলেন, বইটি শুধু লেখকের স্মৃতিগদ্য নয় আমেরিকার শিক্ষা ও সাংস্কৃতিক বৈচিত্র্যের নিবিড় একটি পাঠও। তারা বলেন, দুই দেশের ইতিবাচক দিকগুলোর বিনিময়ের মাধ্যমে সবাই উপকৃত হতে পারেন। বক্তারা, প্রণবকান্তি দেব এর গ্রন্থ প্রণয়নের এ উদ্যোগকে অভিনন্দন জানিয়ে বলেন, এটা একজন সৃষ্টিশীল শিক্ষকের কর্ম-উদ্দীপনার স্মারক।

ইনোভেটর এর সদস্য সুপ্রিয়া তালুকদার এর সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন ইনোভেটর এর মুখ্য সঞ্চালক, সিটি কাউন্সিলর রেজওয়ান আহমদ। ইনোভেটর এর  সমন্বয়ক আশরাফুল ইসলাম অনি'র পরিচালনায় জাতীয় সংগীত এর মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ও গ্রন্থ পরিচিতি তুলে ধরেন ইনোভেটর এর সমন্বয়ক প্রভাষক  সুমন রায়। এছাড়াও শুভেচ্ছা বক্তব্য রাখেন কবি এ.কে শেরাম, শিক্ষক আবু নাসের মো. সুফিয়ান ও  চৈতন্য প্রকাশনীর সত্ত্বাধিকারী রাজীব চৌধুরী।


টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.