Sylhet Today 24 PRINT

সিলেটে রবীন্দ্রনাথ শতবর্ষ স্মরণোৎসব শুরু মঙ্গলবার

সিলেটটুডে ডেস্ক |  ০৪ নভেম্বর, ২০১৯

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর সিলেটবাসীর আমন্ত্রণে ‘শ্রীভূমি’ সিলেটে এসেছিলেন ১৯১৯ সালের নভেম্বরে। ২০১৯ সালে এর শতবর্ষপূর্তি হচ্ছে। সেই স্মৃতিকে স্মরণীয় করে রাখতে তাই সিলেটে আয়োজন করা হয়েছে ‘সিলেটে রবীন্দ্রনাথ: শতবর্ষ স্মরণোৎসব’।

মঙ্গলবার (৫ নভেম্বর) থেকে শুরু হচ্ছে এ উৎসব। সিলেটের ঐতিহ্যবাহী কিন ব্রিজ প্রাঙ্গণে বিকাল সাড়ে ৩টায় কবিগুরুর ম্যুরাল উন্মোচনের মাধ্যমে উৎসবের উদ্বোধন করবেন সিলেটে রবীন্দ্রনাথ: শতবর্ষ স্মরণোৎসব উদযাপন পর্ষদের আহবায়ক ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বিকেল ৪টা থেকে শুরু হবে সিলেটের অর্ধসহস্রাধিক শিল্পীর পরিবেশনায় নৃত্য, আবৃত্তি ও সঙ্গীতানুষ্ঠান। এছাড়া থাকবে একক পরিবেশনাও।

পরদিন বুধবার (৬ নভেম্বর) মাছিমপুর, এমসি কলেজ ও চৌহাট্টা সিংহবাড়িতে পৃথকভাবে পালিত হবে নানান অনুষ্ঠান। সিংহবাড়িতে দিনব্যাপি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি।

এরপর ৭ ও ৮ নভেম্বর বিকেল ৪টা থেকে দু’দিন অনুষ্ঠান হবে সিলেট জেলা স্টেডিয়ামে। ৭ নভেম্বর অনুষ্ঠানে থাকবে হাসান আরিফ, রুপা চক্রবর্তী, ভারতের ড. পূবালী দেবনাথ, শুভপ্রসাদ নন্দী মজুমদার, জয়িতা চক্রবর্তী, সাহেব চট্টোপাধ্যায়সহ খ্যাতিমান শিল্পীদের পরিবেশনা।

৮ নভেম্বর অনুষ্ঠানে থাকবে বাংলাদেশের আসাদুজ্জামান নুর, রেজওয়ানা চৌধুরী বন্যা, লাইসা আহমেদ লিসা, ড. অনুপম কুমার পাল, ড. অসীম দত্ত এবং ভারতের মেধা বন্দ্যোপাধ্যায়, পদ্মশ্রী পূর্ণদাস বাউল ও অগ্নিভ বন্দ্যোপাধ্যায়সহ খ্যাতিমান শিল্পীদের পরিবেশনা।

এদিন সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি ও সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.