Sylhet Today 24 PRINT

সিলেটে রবীন্দ্র শতবর্ষ স্মরণে মুক্তাক্ষরের আবৃত্তি উৎসব

সিলেটটুডে ডেস্ক |  ১৬ নভেম্বর, ২০১৯

কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর সিলেট আগমনের শতবর্ষ স্মরণ উপলক্ষে শুক্রবার (১৫ নভেম্বর) সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে রবীন্দ্র বাক্যে আবৃত্তি উৎসবের আয়োজন করে আবৃত্তি সংগঠন মুক্তাক্ষর।

দিনব্যাপী অনুষ্ঠানে সকাল ১০টায় রবীন্দ্রনাথ ঠাকুরের ছড়া কবিতায় আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রায় ৬৬ জন প্রতিযোগী ক-খ দুটি বিভাগে অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় বিচারকের দায়িত্বে ছিলেন ভারত থেকে আমন্ত্রিত বাচিক শিল্পী শুভাশীষ ঘোষ ঠাকুর, অখিলবন্ধু মহাপাত্র ও আত্রেয়ী ঘোষ ঠাকুর।

বিকেল সাড়ে ৪টায় দীপিকা দে ও সুস্মিতা চৌধুরীর সঞ্চালনে বিমল করের নির্দেশনায় রবীন্দ্র বাক্যে আবৃত্তি অনুষ্ঠানের পায়রা উড়িয়ে উদ্বোধন করেন আবৃত্তি শিল্পী শুভাশীষ ঘোষ ঠাকুর। সাথে সাথে সিলেটে শতবর্ষ রবীন্দ্রনাথ সংকলনের মোড়ক উন্মোচন করেন মঞ্চে থাকা অতিথিরা। পরে দলগত আবৃত্তি পরিবেশন করে মুক্তাক্ষর সিলেট, মুক্তাক্ষর বিয়ানীবাজার নয়াগ্রাম, মুক্তাক্ষর ছাতক, মুক্তাক্ষর বিয়ানীবাজার দাসগ্রাম। একক আবৃত্তি পরিবেশন করে নন্দিতা দত্ত, আবু বকর আল-আমিন, জয়শ্রী চন্দ। প্রান্ত ও হিমেলের দ্বৈত আবৃত্তির কণ্ঠে আবৃত্তি নৃত্য পরিবেশন করে প্রিয়াশ্রী কর পিউ।

এরপর আবৃত্তি পরিবেশন করেন ভারত থেকে আসা আমন্ত্রিত শিল্পী অখিলবন্ধু মহাপাত্র, ইন্দ্রাণী সিনহা। শ্রুতি নাটক পরিবেশন করে কলকাতার শুভাশীষ ঘোষ ঠাকুর ও আত্রেয়ী ঘোষ ঠাকুর। মঞ্চে কীর্তনিয়া রথিন্দ্র কুমার দেবকে সম্মাননা ও সিলেটের বেশ ক’জন ছড়াকার, কবি, প্রাবন্ধিকদের সংকলনে ভাল লেখার জন্য উত্তরীয় সম্মাননা প্রদান করা হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.