Sylhet Today 24 PRINT

খেলাধুলার পাশাপাশি কিছু কিছু পড়া শিশুর জন্য মঙ্গল: কার্টুনিস্ট রফিকুন নবি

সিলেটটুডে ডেস্ক |  ১৮ ডিসেম্বর, ২০১৯

প্রফেসর ও কার্টুনিস্ট রফিকুন নবি বলেছেন, ‘শিশুদের মানসিক বিকাশে কেবল পাঠ্যবইয়ে ডুবিয়ে রাখলে চলবে না, বরং তাদেরকে খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের পাশাপাশি কিছুকিছু পড়াশোনা করালেই মঙ্গল। এতে তাদের মানসিক বিকাশে সুবিধা হয়।’

মঙ্গলবার (১৮ ডিসেম্বর) সিলেটের প্রথম আইপিসি স্কুল (ইংরেজি মাধ্যম) কিডস ক্যাম্পাসের গ্রাজুয়েশন ডে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কথাগুলো বললেন প্রফেসর ও কার্টুনিস্ট রফিকুন নবি।

রফিকুন নবি কিডস ক্যাম্পাসের শিক্ষা ব্যবস্থার প্রশংসা করে বলেন, আমাদের দেশে এখন বইয়ের ভারে শিশুরা নুয়ে যায়। শিক্ষাটা যেন তাদের উপর চাপিয়ে দেয়া হচ্ছে। এমন সময় সিলেটের কিডস ক্যাম্পাস স্কুলের শিক্ষা ব্যবস্থাটা দেখে আমি অভিভূত। আমি দেখলাম তাদের এখানে পড়ার চেয়ে খেলাধুলা, সাংস্কৃতিক কর্মকা-টাই বেশি। যা আমার প্রত্যাশিত শিক্ষা ব্যবস্থার সাথে হুবহু মিলে যায়।

কবি নজরুল অডিটোরিয়ামে আয়োজিত কিডস ক্যাম্পাসের প্রথম বিদায়দের গ্রাজুয়েশন ডে অনুষ্ঠানে তিনি অভিভাবকদের উদ্দেশ্য করে বলেন, বাসায় কেউ বাচ্চাদের বকাঝকা করবেন না। তাদের উপর কোন কিছু চাপিয়ে দিবেন না। এতে শিশুর মানসিক বিকাশ বাধাগ্রস্ত হয়। তাদেরকে আদর দিবেন, তারা যা চায় তার প্রাধান্য দিবেন তাহলেই দেখবেন আপনার শিশু নিশ্চিত আগামীতে একটি সুন্দর মানুষ হয়ে উঠবে।

এর আগে বিকাল সাড়ে ৩টায় কিডস ক্যাম্পাসের শিশুদের পরিবেশনায় জাতীয় সংগীতের মধ্যদিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হয়ে বক্তব্য দেন দৈনিক উত্তর পূর্বের প্রধান সম্পাদক আজিজ আহমদ সেলিম, প্রফেসর মিজানুর রহমান, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক প্রণব কান্তি দেব।

বিশেষ অতিথির বক্তব্যে বক্তারা কিডস ক্যাম্পাসের শিক্ষক-শিক্ষার্থীর সম্পর্কের প্রশংসা করে বলেন, কিডস ক্যাম্পাসের শিক্ষক এবং শিক্ষার্থীদের যে সম্পর্ক তা প্রশংসার দাবিদার। তারা অত্যন্ত যতœ সহকারে বাচ্চাদের খেলাধুলা পাশাপাশি পাঠদান করছেন। কিডস ক্যাম্পাস কেবল বাংলাদেশের জন্য না, তারা বিশ্ব নাগরিক তৈরি করছে। আন্তর্জাতিক সিলেবাসে পাঠদানের মাধ্যমে পরিবর্তনশীল বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলায় আগামীর প্রজন্মকে তৈরি করছে।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন কিডস ক্যাম্পাসের ম্যানেজিং ডিরেক্টর মির্জা তারেক আহমদ বেগ, নর্থ ইস্ট এডুকেশন গ্রুপের চেয়ারম্যান আব্দুল ওয়াওদুদ তাপাদার, কিডস ক্যাম্পাসের প্রিন্সিপাল নিব্রাস মাইসা তাইফুর। এসময় অভিভাবকদের মধ্যে বক্তব্য দেন জাহাঙ্গীর হোসেন ও নুরুল ইসলাম।

গ্রাজুয়েশন ডে উপলক্ষে বিদায়ী শিক্ষার্থীদের হাতে একটি করে স্মারক তুলে দেন অতিথিরা। অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে চলে শিক্ষার্থীদের পরিবেশনায় গান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.