Sylhet Today 24 PRINT

বয়ঃসন্ধিকালীন ভুল জীবনের উপর প্রভাব ফেলতে পারে- ব্রিগেডিয়ার জেনারেল ছবুর

সিলেটটুডে ডেস্ক |  ১৭ সেপ্টেম্বর, ২০১৫

“প্রজনন স্বাস্থ্য সেবার মান উন্নয়নে এমআর ও প্যাক প্রশিক্ষিত পরিবার পরিকল্পনা পরিদর্শিকার ভূমিকা” শীর্ষক কর্মশালা বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বেলা ১১ টায় আলমপুরস্থ বিভাগীয় পরিচালকের কার্যালয়, পরিবার পরিকল্পনা, সিলেট এর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

আরএইচস্টেপ এর নির্বাহী পরিচালক কাজী সুরাইয়া সুলতানার সভাপতিত্বে ও প্রোগ্রাম ম্যানেজার ডা. এলভিনা মোস্তারীর পরিচালনায় কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুস ছবুর মিয়া।

বিভাগীয় জামে মসজিদের পেশ ইমাম আলমগীর হোসেনের কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, আমাদের জেনে রাখা উচিৎ পরিবার পকিল্পনাটা কি। একটি শিশু জন্মের পর থেকে ধীরে ধীরে বড় হতে থাকে। একটা বয়সে হঠাৎ তার মাঝে বেশ কিছু পরিবর্তন দেখা যায়। যখন তাদের শিশুও বলা যায় না আবার পুরোপুরি বড়দের দলেও ফেলা যায় না। এসময়টি বয়ঃসন্ধিকাল অর্থাৎ যে বয়সে ছেলে মেয়েদের শরীরে ও মনে কিছু পরিবর্তন শুরু হয় এবং যৌবনের লক্ষণ সমূহ প্রকাশ পেতে শুরু করে।

‘বয়ঃসন্ধিকালীন একটু ভুল সারা জীবনের উপর প্রভাব ফেলতে পারে এবং একটু পদস্খলন দায়িত্ববান নাগরিক হিসেবে গড়ে উঠার অন্তরায় হয়ে দাঁড়াতে পারে। স্বাস্থ্য শিক্ষা বিশেষ করে প্রজনন স্বাস্থ্য শিক্ষা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়’।

বিভিন্ন উপজেলা থেকে আগত ডাক্তারগণ ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদেরকে জানাই আন্তরিক শুভেচ্ছা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ডা. গৌর মনি সিন্হা, বিভাগীয় পরিচালক, স্বাস্থ্য বিভাগ, সিলেট, কুতুব উদ্দিন, বিভাগীয় পরিচালক, পরিবার পরিকল্পনা, সিলেট, ডা. লুৎফুন্নাহার জেসমিন, উপ-পরিচালক, পরিবার পরিকল্পনা, সিলেট।

আরও বক্তব্য রাখেন, রায়হানা আক্তার, ডেপুটি ম্যানেজার, প্রোগ্রাম, আরএইচস্টেপ-ঢাকা, আবুল কাশেম, আইটি অফিসার, আরএইচস্টেপ- ঢাকা, মো. রাসেল, অডিও ভিজুয়াল ডকুমেন্টেশন অফিসার, মুন্তাসির আহমেদ, সিনিয়র একাউন্টস অফিসার, মো. রফিকুল ইসলাম, সহকারী ব্যবস্থাপক (হিসাব), নীহার রঞ্জন দাস, ইউনিট ম্যানেজার, আরএইচস্টেপ- সিলেট, মিসেস আন্নাতুস সালাম, আরএইচস্টেপ- সিলেট, শান্তনু প্রসাদ দাস, অফিস এসিসটেন্ট, আরএইচস্টেপ- সিলেট।  

কর্মশালা শেষে সাংস্কৃতি অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.