Sylhet Today 24 PRINT

ভারতের হকি কিংবদন্তি বলবীর সিং মারা গেছেন

স্পোর্টস ডেস্ক |  ২৫ মে, ২০২০

অলিম্পিক হকিতে তিনবার স্বর্ণ জেতা ভারতের কিংবদন্তি খেলোয়াড় বলবীর সিং মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।

সোমবার বলবীর সিংয়ের মৃত্যুর খবর তার পরিবার নিশ্চিত করে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। গত কয়েক সপ্তাহে তিনবার হার্ট-অ্যাটাক হয়েছিল তার। মোহালির ফোর্টিস হাসপাতালে চিকিৎসা চলছিল সাবেক তারকা এই খেলোয়াড়ের।

বিজ্ঞাপন

বলবীর ১৯৪৮ সালে লন্ডন অলিম্পিক, ১৯৫২ সালে হেলসিংকি অলিম্পিক ও ১৯৫৬ সালে মেলবোর্ন অলিম্পিকে ভারতের স্বর্ণ জেতা হকি দলের সদস্য ছিলেন। এর মধ্যে ১৯৫২ সালের অলিম্পিক হকির ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে দলের ৬-১ ব্যবধানের জয়ে একাই পাঁচ গোল করেছিলেন বলবীর, যা এখনো রেকর্ড হিসেবে অটুট আছে।

এর আগে ১৯৪৮ সালের আসরের ফাইনালে গ্রেট ব্রিটেনের বিপক্ষে ৪-০ ব্যবধানের জয়েও জোড়া গোল করে বড় অবদান রাখেন বলবীর। এর কয়েক মাস আগেই ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করেছিল ভারত। সাবেক শাসক দেশকে হারানোর আনন্দটা দারুণ ছিল বলে জানান তিনি।

১৯৭৫ সালে বিশ্বকাপ জয়ী ভারতীয় হকি দলের কোচ ছিলেন বলবীর। ওই দলের অধিনায়ক অজিত পাল সিং তাকে স্মরণ করে বলেন, “তিনি কঠোর পরিশ্রমী একজন শিক্ষক ছিলেন।”

বলবীর ভারতীয় হকির স্বর্ণ যুগের সদস্য। দীর্ঘ সময় ধরে দেশটির পুরুষ হকি দলের পারফরম্যান্স ভালো যাচ্ছে না। ১৯৮০ সালে মস্কো অলিম্পিকে অষ্টম স্বর্ণ জয়ের পর একবারও এই সাফল্যের দেখা পায়নি দেশটি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.