Sylhet Today 24 PRINT

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ বাছাই স্থগিত

স্পোর্টস ডেস্ক |  ১২ আগস্ট, ২০২০

করোনা মহামারির কারণে ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাই পর্বের খেলা স্থগিত হয়েছে। দক্ষিণ এশিয়া অঞ্চলের করোনা ঝুঁকির কথা বিবেচনায় নিয়ে এই সিদ্ধান্তে পৌঁছেছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা এবং দক্ষিণ এশিয়ার ফুটবল সংস্থা-এএফসি। দক্ষিণ এশিয়া অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের খেলা পুরো ২০২০ সালের জন্য স্থগিত করা হয়েছে।

বুধবার (১২ আগস্ট) ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা ফিফা এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

আগামী অক্টোবর-নভেম্বরে আন্তর্জাতিক ফুটবলের উইন্ডোতে হওয়ার কথা ছিল দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচগুলো। তবে আপাতত কোভিড-১৯ এর মহামারির কারণে তা স্থগিত হয়ে গেল। ২০২১ সালে নতুন সূচি তৈরি করে জানিয়ে দেওয়া হবে বলেও জানানো হয়েছে বিবৃতিতে।

বাছাইপর্বে বাংলাদেশের শেষ ৪টি ম্যাচ এই নিয়ে দ্বিতীয়বারের মতো পিছিয়ে গেল। অক্টোবরের ৮ তারিখ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে আবারও আন্তর্জাতিক ফুটবলে ফেরার কথা ছিল বাংলাদেশের। সে লক্ষ্যে বাংলাদেশ দলের অনুশীলন ক্যাম্পও শুরু হয়েছিল আগস্টের ৫ তারিখ। তবে ৩০ জন খেলোয়াড়ের ভেতর ১৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর হুমকির মুখে পড়ে গিয়েছিল জাতীয় দলের ক্যাম্প। এএফসি'র সিদ্ধান্ত তাই বাংলাদেশ দলের জন্য স্বস্তিই নিয়ে আসার কথা।

ফিফা এবং এএফসি'র প্রথম সূচি অনুযায়ী মার্চ ও জুন মাসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল দ্বিতীয় রাউন্ডের শেষ ৪টি ম্যাচ। তবে প্রথম ধাপে করোনাভাইরাসের প্রদুর্ভাবের কারণে জুন পর্যন্ত স্থগিত করার বাছাইপর্বের খেলা। পরবর্তীতে বিশ্বজুড়ে করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসলে অক্টোবর ও নভেম্বরেরর আন্তর্জাতিক ফুটবল উইন্ডোতে নতুন করে ম্যাচ আয়োজনের কথা জানিয়েছিল এএফসি। তবে শেষ পর্যন্ত দক্ষিণ এশিয়া অঞ্চলের করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে এই সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হয়েছে ফিফা এবং এএফসি।

গ্রুপ 'ই' এর শেষ ৪ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান, কাতার, ওমান ও ভারত। এই দলগুলোর বিপক্ষে এক লেগ করে খেলে বাংলাদেশের সংগ্রহ ১ পয়েন্ট।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.