Sylhet Today 24 PRINT

ময়নাতদন্ত হবে ম্যারাডোনার

স্পোর্টস ডেস্ক |  ২৬ নভেম্বর, ২০২০

আর্জেন্টিনার কিংবদন্তী ফুটবলার ডিয়েগো ম্যারাডোনার মরদেহের ময়নাতদন্ত করা হবে। আর্জেন্টিনার শহর স্যান ইসদ্রোর প্রসিকিউটর জন ব্রোয়েট বুধবার (২৫ নভেম্বর) জানান, তার শরীরে “কোনো আঘাতের চিহ্ন নেই” এবং সবকিছুই ইঙ্গিত দিচ্ছে যে তার মৃত্যু “স্বাভাবিক”।

ডিয়েগো ম্যারাডোনা বুধবার (২৫ নভেম্বর) হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান। মৃত্যুকালে এই তারকা ফুটবলারের বয়স হয়েছিল ৬০ বছর।

এক বিবৃতিতে ব্রোয়েট জানান, স্থানীয় সময় ৪টায় পুলিশ তার লাশের ফরেনসিক কাজ শুরু করেছে। এছাড়া, তার মৃত্যুর কারণ সম্পর্কে নিশ্চিত হতে সান ফার্নেন্দো হাসপাতালে মরদেহের ময়নাতদন্ত করা হবে।

বিজ্ঞাপন

ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত ’৮৬ বিশ্বকাপ কিংবদন্তী বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন। বুয়েনস আয়ার্সের হাসপাতালে তার মস্তিষ্কে জরুরি অস্ত্রোপচারের পর গতমাসে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছিলেন ম্যারাডোনা। তিগ্রেতে নিজ বাড়িতে মৃত্যু হয়েছে তার।

আন্তর্জাতিক পর্যায়ে আর্জেন্টিনার হয়ে ৯১ খেলায় ৩৪ গোল করা ম্যারাডোনাকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে গণ্য করেন অনেক বিশেষজ্ঞ, ফুটবল সমালোচক, সাবেক ও বর্তমান খেলোয়াড় এবং ফুটবল সমর্থকরা।

বিজ্ঞাপন

ম্যারাডোনাই একমাত্র খেলোয়াড় যিনি দু’বার স্থানান্তর ফি’র ক্ষেত্রে বিশ্বরেকর্ড গড়েছেন। প্রথমবার বার্সেলোনায় স্থানান্তরের সময় পাঁচ মিলিয়ন ইউরো এবং দ্বিতীয়বার নাপোলিতে স্থানান্তরের সময় ৬.৯ মিলিয়ন ইউরো।

চারটি ফিফা বিশ্বকাপ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন ম্যারাডোনা। যারমধ্যে ছিল ১৯৮৬ বিশ্বকাপ, যেখানে তিনি আর্জেন্টিনা দলের অধিনায়কের দায়িত্ব পালন এবং দলকে বিশ্বকাপ জয়ে নেতৃত্ব দেন। ওই প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনা ২–১ গোলে জয় লাভ করে।

বিজ্ঞাপন

আর্জেন্টিনার পক্ষে দু’টি গোলই করেছিলেন ম্যারাডোনা এবং ওই দুই গোলই ফুটবল ইতিহাসে স্মরণীয় হয়ে আছে ভিন্নভিন্ন কারণে। প্রথম গোলটি ছিল হ্যান্ডবল যা “হ্যান্ড অব গড” নামে খ্যাত। দ্বিতীয় গোলটি তিনি প্রায় ৬০ মিটার দূর থেকে ড্রিবলিং করে পাঁচ ব্রিটিশ ডিফেন্ডারকে পাশ কাটিয়ে করেন। ২০০২ সালে ফিফাডটকমের ভোটাররা গোলটিকে শতাব্দীর সেরা গোল হিসেবে নির্বাচিত করে।

২০০৮ সালের নভেম্বরে আর্জেন্টিনা জাতীয় দলের কোচের দায়িত্ব নেন। ২০১০ বিশ্বকাপে বাজেভাবে বিদায় নেয় আর্জেন্টিনা। ফুটবলার হিসেবে দুর্দান্ত হলেও কোচ হিসেবে ছিলেন ব্যর্থ। শেষদিকে এসে দ্বিতীয় সারির ক্লাবেরও দায়িত্ব পালন করেন ফুটবলের মহানায়ক ডিয়েগো ম্যারাডোনা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.