Sylhet Today 24 PRINT

বিশাল লক্ষ্য দিয়ে বাংলাদেশের ইনিংস ঘোষণা, ব্যাট করছে উইন্ডিজ

স্পোর্টস ডেস্ক |  ০৬ ফেব্রুয়ারী, ২০২১

দুদলের প্রথম ইনিংসের পরই বোঝা যাচ্ছিল, হতে যাচ্ছে এমনটাই। ১৭১ রানের রানের লিডের সঙ্গে আরও ২২৩ রান যোগ করল বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের উপর চাপাল বিশাল রানের বোঝা। চারশো ছুঁইছুঁই রান তাড়া করে ম্যাচ জিততে হবে সফরকারীদের। ম্যাচ বাঁচানোটাও তাদের পক্ষে দুরূহ। কারণ, ব্যাট করতে হবে চার সেশনেরও বেশি।

শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ২২৩ রানে দলের অষ্টম ব্যাটসম্যান হিসেবে মেহেদী হাসান মিরাজ আউট হতেই দ্বিতীয় ইনিংস ঘোষণা করে দেয় বাংলাদেশ। উইন্ডিজের সামনে তাই ৩৯৫ রানের বিশাল লক্ষ্য।

চতুর্থ দিনের চা-বিরতির পর দ্রুত রান তুলতে থাকা বাংলাদেশ উইকেটও হারাতে থাকে তড়িঘড়ি। ক্যারিয়ারের দশম সেঞ্চুরি তোলার পর টেস্টে তিন হাজার রানের মাইলফলকও স্পর্শ করেন অধিনায়ক মুমিনুল হক। কিন্তু এরপরই আউট হয়েছেন। লিটন দাস ফিফটি তুলে বড় কিছুর আভাস দিলেও ফেরেন ৬৯ রানে।

লাঞ্চের পর পরই শুরু হয় বাংলাদেশের দ্রুত রান তুলে ইনিংস ঘোষণার তাড়া। সেঞ্চুরির কাছে থাকায় মুমিনুল শুরুতে কিছুটা ছিলেন সতর্ক। আরেক পাশে লিটন বাড়ান দ্রুত রান। পরে ক্যারিয়ারের দশম সেঞ্চুরি তুলে হাত খুলতে মারতে শুরু করেন মুমিনুলও।

লিটন ফিফটি পেরিয়ে আগ্রাসী ভূমিকায় অবতীর্ণ হন। বাঁহাতি স্পিনার জোমেল ওয়ারিকনকে রিভার্স সুইপে পেটাতে গিয়ে শেষ হয় তার ১১২ বলের ইনিংস। তাতে ভাঙে বাংলাদেশের ১৩৩ রানের পঞ্চম উইকেট জুটি। 

পরে শ্যানন গ্যাব্রিয়েলের বল উড়িয়ে মারতে গিয়ে সীমানার কাছে ধরা পড়েন মুমিনুলও। তার ১৮২ বলে ১১৫ রানের ইনিংসে ছিল ১০টি বাউন্ডারি। তখনই  বাংলাদেশের লিড প্রায় চারশোর কাছে চলে গিয়েছিল।

তবে লিড একদম চারশোতে নিতে টেলএন্ডার দিয়ে চালিয়ে যাওয়া হচ্ছিল ব্যাটিং। তবে তাইজুল ইসলাম, মিরাজ দ্রুত বিদায় নিলে আর সময় নষ্ট করতে যায়নি স্বাগতিকরা।

ম্যাচের পরিস্থিতি, উইকেটের অবস্থা আর সার্বিক প্রেক্ষাপট বলছে, এর মধ্যেই বিশাল জয়ের পরিস্থিতি তৈরি করে ফেলেছে বাংলাদেশ। ভিন্ন কিছু করতে হলে উইন্ডিজকে গড়তে হবে রেকর্ড। কারণ, বাংলাদেশের মাঠে চতুর্থ ইনিংসে কোনো দলেরই এত রান তাড়া করে জেতার নজির নেই। এর আগে সর্বোচ্চ ৩১৭ রান তাড়া করে বাংলাদেশকে হারিয়েছিল নিউজিল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর:

(চতুর্থ দিনের মধ্যাহ্ন বিরতি পর্যন্ত)

বাংলাদেশ প্রথম ইনিংস: ৪৩০

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ২৫৯

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: ৬৭.৫ ওভারে ২২৩/৮ (সাদমান ৫, তামিম ০, শান্ত ০, মুমিনুল১১৫, মুশফিক ১৮ , লিটন ৬৯, মিরাজ ৭, তাইজুল ৩, নাঈম ১*; রোচ ০/১৭, রাহকিম ৩/৮১, গ্যব্রিয়েল ২/৩৭, ওয়ারিকান ৩/৫৭, বোনার ০/১৩, ব্র্যাথওয়েট ০/৭)।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.