Sylhet Today 24 PRINT

বায়ার্নের কাছে হেরেও সেমিফাইনালে পিএসজি

স্পোর্টস ডেস্ক |  ১৪ এপ্রিল, ২০২১

চ্যাম্পিয়ন্স লিগের গত মৌসুমে ০-১ গোলে হেরে মন খারাপ করে মাঠ ছেড়েছিল পিএসজি; এবারের আসরে সেই একই ব্যবধানে হেরে এবার উল্লাসে মাঠ ছেড়েছে তারা। গতবার ছিল ফাইনাল, আর এবার কোয়ার্টার ফাইনাল। গতবারের ফলে চ্যাম্পিয়নশিপ নির্ধারিত হয়েছিল; আর এবার নিশ্চিত হয়েছে সেমিফাইনাল। পার্থক্য শুধু প্রতিপক্ষের মাঠে বেশি গোল করার সুবিধা। নিজেদের মাঠে বেশি গোল হজম করার খেসারৎ দিলো এবার বায়ার্ন মিউনিখ; আর প্রতিপক্ষের মাঠে বেশি গোল করার সুবাদে নিজেদের মাঠে হেরে গিয়েও সেমিফাইনালে উঠল পিএসজি।

মঙ্গলবার রাতে প্যারিসে কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগে ১-০ গোলে হেরে অ্যাওয়ে গোলের সুবাদে শেষ চারে উঠেছে পিএসজি। বায়ার্ন মিউনিখের পক্ষে একমাত্র গোল করেছেন এরিক-মাক্সিম চুপো মোটিং।

প্রথম লেগে নিজেদের মাঠে বায়ার্ন মিউনিখের হারটাই কপাল পুড়ালো তাদের। সেই ম্যাচ পিএসজি জিতেছিল ৩-২ গোলের ব্যবধানে। সেমিফাইনালে যেতে হলে দুই গোলের ব্যবধানে জিততে হতো জার্মান জায়ান্টদের, কিন্তু সেটা সম্ভব হয়নি।

ম্যাচের শুরুটা হয়েছিল পিএসজির মুহুর্মুহু আক্রমণের মধ্য দিয়ে। এমবাপে-নেইমার জুটি ভীতি ছড়াচ্ছিল বায়ার্নের রক্ষণে। কিন্তু বাধ সাধে দুর্ভাগ্য। নেইমারের অন্তত দুই শট গোলবার ও গোলপোস্টে বাধা পায়, সঙ্গে ছিল একাধিক ব্যর্থতাও।

প্রথম লেগে দুই গোল করা কিলিয়ান এমবাপের নৈপুণ্যে ম্যাচের তৃতীয় মিনিটে প্রথম সুযোগটি পায় পিএসজি। ডান দিক দিয়ে ফরাসি ফরোয়ার্ডের ডি-বক্সে ঢুকে নেওয়া শট দূরের পোস্টের পাশ দিয়ে বাইরে যায়। ছয় মিনিট পর তার গোলমুখে বাড়ানো পাস থেকে নেইমারের শট ঠেকিয়ে দেন গোলরক্ষক ম্যানুয়াল নয়ার।

২৭তম মিনিটে নেইমারকে আবারও ঠেকিয়ে দেন নয়ার। ৩৪তম মিনিটে ডিফেন্ডার লুকা এরনদেঁজকে কাটিয়ে নেইমারের শট ঝাঁপিয়ে ঠেকান নয়ার। আর ৩৭তম মিনিটে ক্রসবারে ও দুই মিনিট পর পোস্টে লেগে ব্যর্থ হয় তার আরও দুটি চেষ্টা।

৪০তম মিনিটে বল জাল পাঠান চুপো মোটিং। দাভিদ আলাবার শট কেইলর নাভাস ঝাঁপিয়ে ঠেকালেও বল তার হাতে লেগে উপরে উঠে যায়। গোলমুখে ছুটে গিয়ে হেডে গোলটি করেন ক্যামেরুনের ফরোয়ার্ড, বায়ার্ন পেয়ে যায় প্রথম ও একমাত্র গোল।

দ্বিতীয়ার্ধের পুরোটাই বায়ার্নের নিয়ন্ত্রণ আর পিএসজির ঠেকানোর মিশন। তবে কাজের কাজ কিছুই হয়নি, গোল করতে পারেনি তারা। ফলে অ্যাওয়ে গোলের সুবাদে দুই লেগ মিলিয়ে ৩-৩ সমতা থাকলেও পিএসজি টানা দ্বিতীয়বারের মত উঠে যায় সেমিফাইনালে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.