Sylhet Today 24 PRINT

টাইব্রেকারে সুইজারল্যান্ডকে হারিয়ে সেমিতে স্পেন

ইউরো

সিলেটটুডে ডেস্ক |  ০৩ জুলাই, ২০২১

দুই দলের নকআউট ম্যাচে ছিল ১৪ গোল, ছিল টান টান উত্তেজনা। এদিন স্পেন-সুইজারল্যান্ড লড়াইয়ে অতগুলো গোল না হলেও রোমাঞ্চের কমতি ছিল না। নির্ধারিত সময় ১-১ সমতায় শেষ করে টাইব্রেকারে পিছিয়ে পড়ে স্পেন। কামব্যাক করে সুইজারল্যান্ডকে তারা হারায় ৩-১ গোলে।

এবার ইউরো ম্যাচ মানেই ফেভারিটদের বিপক্ষে আন্ডারডগদের উত্তেজনা। নেদারল্যান্ডস, ফ্রান্স, জার্মানির পর আরেকটি অঘটনের সাক্ষী হতে চলেছিল ফুটবল বিশ্ব।

এবার ভুল করেনি স্পেন। ম্যাচের পুরো সময় আধিপত্য নিয়ে খেলা স্পেন একের পর এক আক্রমণ সাজিয়ে গেছে। ৭২ শতাংশ বল দখল সেই আধিপত্যেরই প্রমাণ। সঙ্গে সুইজারল্যান্ডের গোলবারে স্পেনের নেয়া সর্বমোট ২৮টি শটও তার সাক্ষ্য বহন করে।

বলা যায় তিনটির বেশি সুবর্ণ সুযোগ হাতছাড়া করে স্পেন। সেই তুলনায় পুরো ম্যাচে একটি বড় সুযোগ থেকে গোল আদায় করে নেয় সুইজারল্যান্ড। সঙ্গে ১০ জনের দল নিয়ে পেনাল্টি শুটআউট পর্যন্ত টেনে নিতে সমর্থ হয় জার্দান শাচিরিরা।

ম্যাচের শুরুতেই লিড নিয়ে ফেলে স্পেন।

কর্নার থেকে আসা বল সুইজারল্যান্ড ডিফেন্স ক্লিয়ার করলেও তা যায় জোর্দি আলবার পায়ে। তার জোরালো শট সুইস ডিফেন্ডার ডেনিস জাকারিয়ার পায়ে লেগে জড়ায় জালে।

এক গোলের লিডের স্বস্তি নিয়ে বিরতিতে মাঠ ছাড়ে স্পেন।

সুইসরা সমতা ফেরায় ৬৮ মিনিটে। নিজেদের রক্ষণের ভুলে রেমো ফ্রয়েলারের কাছে বল হারায় স্পেন, সেখান থেকে তার নিচু ক্রসে গোল করে সুইজারল্যান্ডকে সমতায় ফেরান শাচিরি।

পরে রেমো ফ্রয়েলার লাল কার্ড পাওয়ায় সুইজারল্যান্ড দশ জনের দলে পরিণত হলেও নির্ধারিত সময় পর্যন্ত সমতা নিয়ে মাঠ ছাড়তে হয় স্পেনের। ইনজুরি সময়েও ১০ জনের ফায়দা তুলতে ব্যর্থ হয় এনরিকের বাহিনী।

ম্যাচ গড়ায় পেনাল্টি শুটআউটে। এখানেও নাটক। সার্হিও বুস্কেটসের নেয়া প্রথম শটই রুখে দেয় সুইজারল্যান্ডের গোলকিপার ইয়ান সোমার। অন্যদিকে একের পর এক মিস করে যায় সুইজারল্যান্ডও। পরে ৩-১ গোলে এগিয়ে থেকে শুটআউট জিতে নেয় স্পেন।

এ জয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের সেমি ফাইনাল নিশ্চিত করে স্পেন। সেমিতে স্পেনের প্রতিপক্ষ হতে চলেছে বেলজিয়াম-ইতালির ম্যাচের বিজয়ী দল।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.