Sylhet Today 24 PRINT

জমজমাট লড়াইয়ে বেলজিয়ামকে হারিয়ে সেমিতে ইতালি

স্পোর্টস ডেস্ক |  ০৩ জুলাই, ২০২১

ফিফা র‌্যাংকিংয়ে বিশ্বের শীর্ষ দল বেলজিয়ামকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে চলমান ইউরো চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে পৌঁছেছে ইতালি। এর মধ্য দিয়ে দীর্ঘ নয় বছর পর টুর্নামেন্টটির শেষ চারে উঠলো দলটি।

জার্মানির মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনা স্টেডিয়ামে শুক্রবার রাতের ম্যাচে পুরোটা সময় জুড়ে দাপট দেখিয়েছে রবার্তো মানচিনির দল। ইউরোর বাছাইপর্বসহ টানা ১৫ ম্যাচে জিতে নতুন রেকর্ড গড়েছে ইতালি।

গোলের উদ্দেশে মোট ১৪টি শট নেয় ইতালি, যার তিনটি ছিল লক্ষ্যে। আর বেলজিয়ামের ১০ শটের চারটি লক্ষ্যে ছিল। ইতালির হয়ে গোল করেছেন নিকোলো বারেল্লা ও লরেন্সো ইনসিনিয়ে। বেলজিয়ামের ব্যবধান কমানো গোলটি করেন লকাকু। এই হারের আগে টানা ১৪ ম্যাচ জিতেছিল বেলজিয়াম।

চোট শঙ্কা দূর করে মাঠে নামা ডে ব্রুইনে ম্যাচের প্রথম মিনিটেই দারুণ একটি সুযোগ তৈরি করেন। ডি-বক্সে খুঁজে নেন লুকাকুকে। তবে বল ঠিকমতো নিয়ন্ত্রণে নিতে পারেননি গ্রুপ পর্বে তিন গোল করা স্ট্রাইকার।

ত্রয়োদশ মিনিটে ইতালির প্রথম আক্রমণেই লিওনার্দো বোনুচ্চি জালে বল পাঠান। তবে ভিএআরের সাহায্যে অফসাইডের বাঁশি বাজান রেফারি। আট মিনিট পর দারুণভাবে বল নিয়ে ঢুকে ডি-বক্সের মুখ থেকে ডে ব্রুইনের নেওয়া শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক জানলুইজি দোন্নারুমা।

৩১তম মিনিটে ইতালিকে এগিয়ে নেন বারেল্লা। বেলজিয়ামের রক্ষণে মুহূর্তের দুর্বলতার সুযোগ নিয়ে ডি-বক্সে বল পেয়ে দুই জনের মধ্যে দিয়ে বেরিয়ে জোরালো শটে দূরের পোস্ট দিয়ে গোলটি করেন ইন্টার মিলান মিডফিল্ডার।

৪৪তম মিনিটে মাঝমাঠ থেকে বাঁ দিক দিয়ে উঠে একজনকে কাটিয়ে সামনে এগিয়ে প্রায় ২২ গজ দূর থেকে অসাধারণ এক শটে বল জালে পাঠান ইনসিনিয়ে। বাঁ দিকে ঝাঁপিয়েও বলের নাগাল পাননি থিবো কোর্তোয়া।

প্রথমার্ধের শেষ দিকে ইতালির ডিফেন্ডার জিওভানি দি লরেন্সো বেলজিয়ামের তরুণ ফরোয়ার্ড জেরেমি দোকুকে ধাক্কা দিলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পট কিকে ব্যবধান কমান লুকাকু।

দ্বিতীয়ার্ধে ৬১তম মিনিটে সুযোগ আসে বেলজিয়ামের। কিন্তু এবারও ব্যর্থ লুকাকু।

বাঁ দিক দিয়ে বারবার ইতালির রক্ষণে ভীতি ছড়ানো দোকু ডি-বক্সে খুঁজে নেন ডে ব্রুইনেকে। ব্রুইন সেই পাস বাড়ান লুকাকুকে। আলতো টোকায় হয় গোল। কিন্তু বল নিয়ন্ত্রণেই নিতে পারেননি লুকাকু।

৮৩তম মিনিটে আবারও দোকু নৈপুণ্য। দুজনকে এড়িয়ে জায়গা বানিয়ে দূর থেকে জোরালো শট নেন তিনি, কিন্তু ক্রসবারের ওপর দিয়ে উড়ে যায় বল। বাকি সময়েও চাপ ধরে রেখে চেষ্টা করে যায় তারা; কিন্তু সাফল্য আর মেলেনি।

টানা দ্বিতীয়বারের মতো প্রতিযোগিতাটির কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নিল ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দল বেলজিয়াম।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.