Sylhet Today 24 PRINT

পাঁচ রানের জন্য সেঞ্চুরি হলো না লিটনের

সিলেটটুডে ডেস্ক |  ০৭ জুলাই, ২০২১

খুব কাছে গিয়েও অভিষেক টেস্ট সেঞ্চুরি পাওয়া হলো না লিটন দাশের। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ইনিংসে বাংলাদেশ দল যখন বিপর্যয়ে, তখন মাহমুদউল্লাহ রিয়াদকে সঙ্গী করে দারুণভাবে ব্যাট করে যাচ্ছিলেন এই ডানহাতি।
তবে সেঞ্চুরি থেকে মাত্র ৫ রান দূরে থাকতে বিদায় নিলেন। ডোনাল্ড ট্রিপানোর বলে পুল করতে গিয়ে থার্ডম্যান অঞ্চলে থাকা ভিক্টর নিয়াচিকে ক্যাচ দেন তিনি।  ১৪৭ বলে ১৩টি চারে ৯৫ রান করেন লিটন। এরপর একই ওভারে দ্বিতীয় বলে নতুন ব্যাটসম্যান মেহেদী হাসান মিরাজ এলবির শিকার হয়ে মাঠ ছাড়েন।  

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৭৮.২ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ২৭০ রান করেছে বাংলাদেশ। ব্যাটিংয়ে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ (৪৭)।

এর আগে মুমিনুল হকের বিদায়ের পর দলের বিপর্যয়ে হাল ধরেন লিটন দাশ ও মাহমুদউল্লাহ রিয়াদ। এ দুজনের ব্যাটে ভর করে দলীয় ২০০ রানের দেখা পায় বাংলাদেশ।

সতীর্থরা একে একে মাঠ ছাড়লেও দারুণ অধিনায়কসূলভ ইনিংস খেলে যাচ্ছিলেন মুমিনুল হক। তবে সেঞ্চুরি থেকে ৩০ রান দূরে থাকতে বিদায় নিতে হলো তাকে। ৯২ বলে ১৩টি চারের সাহায্যে ব্যক্তিগত ৭০ রানে ভিক্টর নিয়াচির বলে আউট হন তিনি।

দলীয় শতকের পরই বাংলাদেশ শিবিরে ফের বিপর্যয় নামে। পর পর দুই ওভারে বিদায় নেন মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। ব্লেসিং মুজারবানির তৃতীয় শিকারে এলবি হয়ে মাঠ ছাড়েন ১১ রান করা মুশফিক। আর ৩০তম ওভারের তৃতীয় বলে ব্যক্তিগত ৩ রানে থাকা সাকিবকে রেগিস চাকাভার ক্যাচে ফেরান ভিক্টর নিয়াচি।

দলের বিপর্যয়ে ব্যাটিং শুরু করেন মুমিনুল হক। সেখান থেকে টেস্ট ক্যারিয়ারের ১৪তম হাফসেঞ্চুরি পূরণ করলেন। চতুর্থ উইকেট জুটিতে মুশফিকুর রহিমের সঙ্গে ৩৮ রানের পার্টনারশিপ গড়ে অবিচ্ছিন্ন রয়েছেন অধিনায়ক। একইসঙ্গে দলীয় শতক পেরিয়েছে বাংলাদেশ।

অধিনায়ক মুমিনুল হকের সঙ্গে তৃতীয় উইকেট জুটিতে ৬০ রান তোলেন সাদমান ইসলাম। তবে শেষ পর্যন্ত ইনিংস বড় করতে পারেননি এই বাঁহাতি। ৬৪ বলে ৪টি চারে ২৩ রান করে রিচার্ড এনগারাভার বলে উইকেটরক্ষক ব্র্যান্ডন টেইলরকে ক্যাচ দেন।

এর আগে প্রথমে ব্যাটিংয়ে নেমে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। দলীয় মাত্র ৮ রানে ২ উইকেট হারায় সফরকারীরা। ব্লেসিং মুজারবানির শিকার হয়ে মাঠ ছাড়েন ওপেনার সাইফ হাসান (০) ও নাজমুল হোসেন শান্ত (২)।

জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। বুধবার (০৭ জুলাই) হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস জিতেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক।

ইনজুরির কারণে একাদশে নেই অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল। এছাড়া বাদ পড়েছেন তাইজুল ইসলাম এবং আবু জায়েদ রাহী। ফিরেছেন সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ এবং সাদমান ইসলাম।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.