Sylhet Today 24 PRINT

র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবনমন, ইংল্যান্ডের ইতিহাস

স্পোর্টস ডেস্ক |  ১৭ সেপ্টেম্বর, ২০২১

ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের এক ধাপ অবনমন হয়েছে। ১৮৮তম স্থান থেকে বাংলাদেশ এখন ১৮৯তম স্থানে। সদ্য সমাপ্ত কিরগিজস্তানে অনুষ্ঠিত তিন জাতি টুর্নামেন্টে ফিলিস্তিন ও কিরগিজস্তানের বিপক্ষে হেরেছিল বাংলাদেশ। সেটির প্রভাব পড়েছে এই র‍্যাঙ্কিংয়ে।

বৃহস্পতিবার প্রকাশিত সর্বশেষ ফিফা র‍্যাঙ্কিংয়ে দক্ষিণ এশিয়ান দেশগুলোর মধ্যে সবার ওপরে থাকা ভারতেরও হয়েছে অবনমন। দুই ধাপ নেমে তারা এখন ১০৭ নম্বরে।

দক্ষিণ এশিয়ার বাকি দেশগুলোতে কোনো পরিবর্তন আসেনি। মালদ্বীপ ১৫৮, নেপাল ১৬৮, ভুটান ১৮৭, পাকিস্তান ১৯৮ ও শ্রীলঙ্কা ২০৫।

আর ইংল্যান্ড গড়েছে রেকর্ড। র‍্যাঙ্কিংয়ের ৩ নম্বরে উঠে এসেছে ইংলিশরা, যা দেশটির ইতিহাসের সেরা র‍্যাঙ্কিং। ৯ বছর আগে ২০১২ সালেও র‍্যাঙ্কিংয়ের ৩-এ ছিল ইংলিশরা। গত ইউরোতে রানার্সআপ ইংল্যান্ড গত মাসে ছিল ৪ নম্বরে, এবার এক ধাপ ওপরে উঠেছে।

র‍্যাঙ্কিংয়ে যথারীতি ১ নম্বর অবস্থানটা ধরে রেখেছে বেলজিয়াম। বড় কোনো টুর্নামেন্ট না জিতেও ২০১৮ সাল থেকে শীর্ষ স্থান ধরে রেখেছে তারা। ইংলিশদের ৩ নম্বরে জায়গা দিতে গিয়ে অবনমন হয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের। ৩ থেকে ৪–এ নেমে গেছে ফরাসিরা। ইউরো চ্যাম্পিয়ন ইতালি আছে তাদের আগের অবস্থান ৫ নম্বরে। স্পেন ও পর্তুগাল নিজেদের মধ্যে জায়গা বদল করেছে—৭ নম্বরে ক্রিশ্চিয়ানো রোনালদোর দল, এক ধাপ নিচে স্পেন।

শীর্ষ দশের ৭টি দেশই ইউরোপিয়ান, বাকি তিনটি ব্রাজিল, আর্জেন্টিনা ও মেক্সিকো। বিশ্ব ফুটবলে জনপ্রিয়তম দুই দেশ ব্রাজিল ও আর্জেন্টিনা সেরা দশে নিজেদের অবস্থান সুসংহত রেখেছে। ব্রাজিল আছে ২ নম্বরে, আর্জেন্টিনা ৬ নম্বরে, মেক্সিকো ৯।

র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বড় উন্নতি হয়েছে আফ্রিকার দেশ লিবিয়ার। বিশ্বকাপ বাছাইপর্বে অ্যাঙ্গোলা ও গ্যাবনকে হারিয়ে ১২ ধাপ লাফিয়ে ১১০ নম্বরে উঠে এসেছে তারা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.