Sylhet Today 24 PRINT

অ্যান্ডোরার মাঠে ইংল্যান্ডের গোল উৎসব

স্পোর্টস ডেস্ক |  ১০ অক্টোবর, ২০২১

বিশ্বকাপ বাছাইয়ে অ্যান্ডোরার জালে গোল উৎসব করেছে ইংল্যান্ড। শনিবার রাতে ‘আই’ গ্রুপের ম্যাচটি ৫-০ গোলে জিতেছে গ্যারেথ সাউথগেটের দল

বেন চিলওয়েলের গোলে এগিয়ে যাওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন বুকায়ো সাকা। আর দ্বিতীয়ার্ধে গোল করেন ট্যামি আব্রাহাম, জেমস ওয়ার্ড-প্রাউস ও জ্যাক গ্রিলিশ। গত মাসে দলটিকে ৪-০ গোলে হারিয়েছিল গত ইউরোর রানার্সআপরা।

আগের ম্যাচের একাদশ থেকে ১০ পরিবর্তন এনে মাঠে নামা ইংল্যান্ড প্রায় ৮৫ শতাংশ সময বল দখলে রেখে গোলের উদ্দেশ্যে ১৭টি শট নেয়, যার আটটি ছিল লক্ষ্যে। পুরো ম্যাচে একটি মাত্র শটই নিতে পারে অ্যান্ডেরা। প্রথম পাঁচ রাউন্ডে সবকটিতে জয়ের পর গত মাসে পোল্যান্ডের মাঠে ১-১ ড্র করেছিল ইংল্যান্ড। ওই ম্যাচে যোগ করা সময়ে গোল খেয়ে পয়েন্ট হারিয়েছিল তারা। দুর্বল প্রতিপক্ষ পেয়ে সহজেই জয়ের পথে ফিরল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

এই জয়ে কাতার বিশ্বকাপের মূল পর্বের আরও কাছে পৌঁছে গেল গ্যারেথ সাউথগেটের দল। গ্রুপের দুই নম্বর দল আলবেনিয়ার চেয়ে ৪ পয়েন্টে এগিয়ে শীর্ষে ইংল্যান্ড। বাকি আছে তিন রাউন্ড।

ফিল ফোডেনের উঁচু করে বাড়ানো বল ডি-বক্সে দারুণভাবে ডান পায়ে নিয়ন্ত্রণে নিয়ে জেডন স্যানচো দ্বিতীয় ছোঁয়ায় ছোট করে কাটব্যাক করেন। ফাঁকায় বল পেয়ে জোরালো শটে অনায়াসে বাকিটা সারেন ডিফেন্ডার চিলওয়েল। প্রথমে অফসাইডের পতাকা উঠলেও দীর্ঘক্ষণ ভিএআরে দেখে গোলের সিদ্ধান্ত আসে।

৪০তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে ইংল্যান্ড। এই গোলেও জড়িয়ে শুরু থেকে নজরকাড়া ফুটবল খেলা ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার ফোডেনের নাম। রক্ষণের ওপর দিয়ে তার বাড়ানো আরেকটি দারুণ ক্রস ডি-বক্সে খুঁজে পায় সাকাকে। ঠাণ্ডা মাথায় বল ধরে দুরূহ কোণ থেকে জোরালো শটে গোলরক্ষককে পরাস্ত করেন আর্সেনাল মিডফিল্ডার।

৫৮তম মিনিটে ব্যবধান আরও বাড়ান আব্রাহাম। বাঁ থেকে স্যানচোর গোলমুখে বাড়ানো বল টোকায় জালে পাঠান ২৪ বছর বয়সী এই ফরোয়ার্ড।

৭৯তম মিনিটে স্কোরলাইন ৪-০ করেন জেমস ওয়ার্ড-প্রাউস। খানিক আগে বদলি নামা গ্রিলিশ ডি-বক্সে ফাউলের শিকার হলে পেনাল্টি পায় ইংল্যান্ড। ওয়ার্ড-প্রাউসের স্পট কিক রুখে দিয়েছিলেন গোলরক্ষক, তবে ফিরতি বল জালে পাঠান তিনি।

সাত মিনিট পর দারুণ নৈপুণ্যে স্কোরলাইনে নাম লেখান গ্রিলিশ। দুই জনের মধ্যে দিয়ে ডি-বক্সে ঢুকে একটু সময় নিয়ে ওই দুই জনের মাঝ দিয়েই নিচু শটে কাছের পোস্ট দিয়ে গোলটি করেন ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার।

এবারের বাছাইয়ে এখন পর্যন্ত সাত ম্যাচে প্রতিপক্ষের জালে ২৩ বার বল পাঠিয়েছে ইংল্যান্ড। বিপরীতে হজম করেছে মাত্র দুটি। ছয় জয় ও এক ড্রয়ে তাদের পয়েন্ট ১৯। হাঙ্গেরির মাঠে ১-০ গোলে জয়ী আলবেনিয়া ১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে। স্যান ম্যারিনো ৫-০ গোলে উড়িয়ে দেওয়া পোল্যান্ড ১ পয়েন্ট কম নিয়ে আছে তিন নম্বরে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.