Sylhet Today 24 PRINT

শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

সিলেটটুডে ডেস্ক: |  ১৯ অক্টোবর, ২০২১

লিটন দাস। ফাইল ছবি

দিনের প্রথম ম্যাচে পাপুয়া নিউ গিনির বিপক্ষে স্কটল্যান্ডের জয়ের পর সমীকরণ আরও কঠিন হয়ে গেছে বাংলাদেশের। সুপার টুয়েলভের আশা বাঁচিয়ে রাখতে ওমানের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে জয়ের বিকল্প নেই মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিমদের। মাসকাটের আল-আমেরাত ক্রিকেট গ্রাউন্ডে আজ টসভাগ্য বাংলাদেশের। টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টাইগার দলপতি মাহমুদউল্লাহ রিয়াদ।

আগের ওভারেই রিভিউ নিয়ে বেঁচেছিলেন লিটন। পরের ওভারেও ওমানের কাশ্যপ প্রজাপতির ক্যাচ মিসে জীবন পেয়েছিলেন তিনি। দুইবার জীবন পেয়েও সুযোগ কাজে লাগাতে পারেননি লিটন। বিলালের ইয়র্কার মিস করে এলবিডব্লু হন তিনি। এতে ব্যর্থতার ঝুলি পূর্ণ করে মাত্র ৬ রান করেই ফিরলেন লিটন।

টি-টোয়েন্টিতে সাকিবের পছন্দের ব্যাটিংয়ের জায়গা তিন নাম্বারে। কিন্তু দ্রুত লিটনের বিদায়ে আজ সাকিবের জায়গায় মেহেদীকে নামালো বাংলাদেশ। মেহেদীকে নামানোর মূল কারণ ছিল, দ্রুত রানের গতি বাড়ানো। কিন্তু বাংলাদেশকে বিপদে ফেলে শূন্যহাতেই প্যাভিলিয়নে ফিরেছেন মেহেদী।

বাংলাদেশ একাদশ থেকে বাদ পড়েছেন আগের ম্যাচে ওপেনিংয়ে নামা সৌম্য সরকার। দলে ফিরেছেন বাঁহাতি ওপেনার মোহাম্মদ নাঈম। বাংলাদেশ দলে পরিবর্তন একটিই।

স্কটল্যান্ডের কাছে হেরে চাপে আছে বাংলাদেশ। সুপার টুয়েলভে যেতে হলে মাহমুদউল্লাহ-সাকিবদের এখন কেবল পরবর্তী দুই ম্যাচ শুধু জিতলেই হবে না, রান রেটটাও মোটাতাজা রাখতে হবে। কারণ 'বি' গ্রুপ থেকে তিন দলের পয়েন্ট সমান হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

তখন রান রেটে গ্রুপের শীর্ষ দুই দল নির্ধারিত হবে। স্কটল্যান্ড ও ওমান তাদের প্রথম ম্যাচ জিতেছে। উভয় দলেরই আরও একটি করে ম্যাচ জেতার সম্ভাবনা রয়েছে। সে ক্ষেত্রে বাংলাদেশও যদি পরের দুটি ম্যাচ জেতে তাহলে তিন দলের সমান ৪ পয়েন্ট করে হতে পারে। তখন রান রেট বিবেচনা করা হবে।

ওমান তাদের প্রথম ম্যাচটি ৩৮ বল হাতে রেখে ১০ উইকেটে জিতেছে। তাদের রান রেট ৩.১৩৫। বাংলাদেশের বিপক্ষে ৬ রানে জেতা স্কটল্যান্ডের রান রেট ০.৩০০। আর প্রথম ম্যাচ হারা টাইগারদের রান রেট -০.৩০০।

বাংলাদেশ একাদশ:

লিটন দাস, মোহাম্মদ নাঈম, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, নুরুল হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.