Sylhet Today 24 PRINT

নিউজিল্যান্ডে এশিয়ার ১১ বছরের আক্ষেপ ঘোচাল বাংলাদেশ

সিলেটটুডে ডেস্ক |  ০৫ জানুয়ারী, ২০২২

নিউজিল্যান্ডকে তাদেরই মাটিতে প্রথমবার হারিয়ে ইহিতাস গড়েছে বাংলাদেশ। ইবাদত হোসেনের দুর্দান্ত পারফরম্যান্সে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে দাপট দেখিয়ে ৮ উইকেটের জয় তুলে নিয়েছে মুমিনুলবাহিনী। এ জয়ে দুই ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেলো বাংলাদেশ। টেস্ট চ্যাম্পিয়নশিপেও পেলো প্রথম পয়েন্টের দেখা।

এই হারের আগে ঘরের মাঠে টানা ১৭ টেস্ট অপরাজিত ছিলো নিউজিল্যান্ড। সর্বশেষ তারা নিজেদের মাটিতে টেস্ট হেরেছিলো ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এরপর আর কোনো দলই জয়ের মুখ দেখেনি কিউইদের মাটিতে। উপমহাদেশের দলগুলোর রেকর্ড তো আরো শোচনীয়। গত ১১ বছরেও কিউইদের মাটিতে টেস্ট জিততে পারেনি তারা। সর্বশেষ জিতেছিলো পাকিস্তান, সেই ২০১০ সালে।

পাকিস্তান নিউউজিল্যান্ডের মাটিতে তাদের সর্বশেষ সিরিজটিতে হারে ২০২০ সালে, ২-০ ব্যবধানে। ভারত তার আগের বছর হারে একই ব্যবধানে। আর শ্রীলঙ্কা ২০১৮ সালে হেরেছিলো ১-০ ব্যবধানে। ভাবা যায়য়! কিউইদের যে দাপট থামাতে পারেনি ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কার মতো দল; সে দাপট এবার থামিয়ে দিলো বাংলাদেশ।

শুধু তাই নয়। ২০১৭ সাল থেকে ঘরের মাঠে টানা ৮টি টেস্ট সিরিজ জিতেছে নিউজিল্যান্ড। এবার সেই রেকর্ডও ভাঙছে। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টে জিতলেও এবার আর সিরিজ জয়ের আর সম্ভাবনা নেই কিউইদের।

সবমিলিয়ে দেশের বাইরে ৬১ টেস্টে ষষ্ঠ জয়ের দেখা পেলো বাংলাদেশ। আর র‍্যাংকিংয়ের সেরা পাঁচ দলের বিপক্ষে বিদেশের মাটিতে এটিই টাইগারদের প্রথম টেস্ট জয়। ওহ, নিউজিল্যান্ড তো বর্তমান টেস্ট চ্যাম্পিয়নও। সেই হিসেবটিও বা বাকি রাখা কেন!

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.