Sylhet Today 24 PRINT

ইংল্যান্ড-নিউজিল্যান্ডকে পেছনে ফেলে পাঁচে বাংলাদেশ

টেস্ট চ্যাম্পিয়নশিপ

সিলেটটুডে ডেস্ক |  ০৫ জানুয়ারী, ২০২২

নিউজিল্যান্ডকে তাদের মাটিতে ৮ উইকেটে হারিয়ে ইতিহাস রচনা করেছে বাংলাদেশ। তাতে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম জয় পেল মুমিনুর হকের দল এবং ইংল্যান্ড-নিউজিল্যান্ডের মতো দলগুলোকে টপকে পয়েন্ট টেবিলের পাঁচে অবস্থান নিয়েছে বাংলাদেশ। কিউইদের বিপক্ষে চলতিসহ দুটি সিরিজে তিন ম্যাচ খেলে এক জয়ে ১২ পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান পঞ্চম স্থানে। পয়েন্টের শতাংশ (পিসিটি) ৩৩ দশমিক ৩৩।

নিউ জিল্যান্ডের বিপক্ষে বুধবার (৫ জানুয়ারি) ঐতিহাসিক এই জয়ে বাংলাদেশ টপকে গেছে টেস্ট ক্রিকেটের বাঘা বাঘা দলগুলোকে। বাংলাদেশের পরে যথাক্রমে অবস্থান করছে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। ওয়েস্ট ইন্ডিজের (২৫.০০) পয়েন্ট বাংলাদেশের সমান হলেও জয়ের শতকরা হারের হিসাবে পিছিয়ে থাকায় তাদের অবস্থান পরে।

৩৬ পয়েন্ট নিয়ে তালিকার সবার উপরে অস্ট্রেলিয়া, তাদের পিসিটি ১০০। সমান পিসিটি নিয়েও ২৪ পয়েন্ট নিয়ে দুইয়ে শ্রীলঙ্কা। তাদের পরে পাকিস্তান পিসিটি ৭৫.০০ ও ভারত ৬৩.০৯ সংগ্রহ করে যথাক্রমে তিনে ও চারে।

টেস্টের বিশ্বকাপখ্যাত চ্যাম্পিয়নশিপের এবারের আসরে বাংলাদেশের যাত্রা শুরু হয়েছিল পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়ে। প্রথম আসরে তলানিতে থেকেই শেষ করেছিল মুমিনুল হকের দল। ৭ ম্যাচ খেলে সাফল্য ছিল একটি ড্র। এবার টেস্টের চ্যাম্পিয়নদের হারিয়েই শীর্ষ পাঁচে অবস্থান করে নেয় লাল সবুজের প্রতিনিধিরা।

মাউন্ট মঙ্গানুইয়ে সিরিজের প্রথম টেস্টে জয়ের জন্য বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়িয়েছিল মাত্র ৪০ রান। মাত্র ২ উইকেট হারিয়ে সফরকারীরা যা টপকে যায় সহজেই। এর আগে টস হেরে ব্যাটিং করতে নেমে প্রথম ইনিংসে ৩২৮ রান করে নিউ জিল্যান্ড। বাংলাদেশ ৪৫৮ করে লিড নেয় ১৩০ রানের। দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে ১৬৯ রানের বেশি করতে পারেনি স্বাগতিকরা। পাঁচদিনেই কর্তৃত্ব দেখিয়ে দারুণ জয়ে শেষ হাসি হাসে বাংলাদেশ।

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ৯ জানুয়ারি, ক্রাইস্টচার্চে। এবার মুমিনুলদের সামনের জয়ের ধারা বজায় রাখার মিশন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.