Sylhet Today 24 PRINT

জয়ের দুরন্ত সেঞ্চুরি, তবু এগিয়ে দক্ষিণ আফ্রিকা

ডারবান টেস্ট

স্পোর্টস ডেস্ক |  ০৩ এপ্রিল, ২০২২

ওপেন করতে নেমেছিলেন, আউট হয়েছেন একদম শেষ ব্যাটসম্যান হিসেবে। তার আগে মাহমুদুল হাসান জয় চোখ ধাঁধানো সেঞ্চুরিতে আলো কেড়েছেন। দক্ষতা, মনোবল, ধৈর্য আর নিবেদনের মিশেলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের হয়ে অনন্য কৃতি গড়েছেন তিনি। তবে জয়ের এমন ইনিংসের পরও আর কেউ ফিফটি না করায় লিড নেওয়ার কাছে যেতে পারেনি বাংলাদেশ।

ডারবান টেস্টের তৃতীয় দিনের শেষ সেশনে মুমিনুল হকের দল অল আউট হয়েছে ২৯৮ রানে। প্রথম ইনিংসে তাই ৬৯ রানের লিড পেয়েছে প্রোটিয়ারা। দ্বিতীয় ইনিংস শুরু করে দক্ষিণ আফ্রিকা ব্যাট করতে পেরেছে কেবল ৪ ওভার। এরপর আলোকস্বল্পতা ও বৃষ্টি ১৭ ওভার আগেই দিনের খেলা শেষ করে দেয়। বিনা উইকেটে ৬ রান নিয়ে চতুর্থ দিনে নামবে স্বাগতিকরা।

বাংলাদেশের ২৯৮ রানের মধ্যে প্রথম টেস্ট সেঞ্চুরিতে উদ্ভাসিত জয় একাই করেছেন ১৩৭। ৩২৬ বল সামলে ১৫ চার আর ২ ছক্কায় নিজেকে রাঙিয়েছেন তিনি, আভাস দিয়েছেন নতুন দিনের।

জয়ের এই ইনিংস টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের প্রথম কোন সেঞ্চুরি। একুশ পেরুনো এই তরুণ দলের অনেক বড় তারকাকে ছাপিয়ে নিজের নামটা তুলে ধরলেন সবার উপরে। জয়ের এমন লড়াইয়ের দিনে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ স্কোর লিটন দাসের ৪১। অন্য কেউ আরও সঙ্গ দিতে পারলে জয় তার ইনিংস হয়ত নিয়ে যেতে পারতেন আরও অনেক দূর।

দ্বিতীয় সেশনেই সেঞ্চুরি তুলে নিয়েছিলেন তিনি। শেষ সেশনে মেহেদী হাসান মিরাজকে নিয়ে আরও কতদূর যেতে পারেন সেটাই ছিল দেখার। চা-বিরতির পর নেমে মিরাজ বেশিক্ষণ টেকেননি। ভিয়ান মুল্ডারের বলে ২৯ রান করে মিরাজ ক্যাচ দেন স্লিপে।

পঞ্চাশ পেরুনো এই জুটি ভেঙে যাওয়ার পরই বাংলাদেশের টেল খুলে যায়। সৈয়দ খালেদ আহমদকে একপাশে রেখে ঝড় তুলেন জয়। নিমিষেই বাড়িয়ে নেন বেশ কিছু রান। নবম উইকেটে ১৯ বলে আসে ২৭, যার সবটাই জয়ের।

টেল এন্ডারদের আগলে রেখে রান বাড়াতে চেয়েছিলেন। বেশিক্ষণ তা সফল হয়নি। স্ট্রাইক পেয়েই ডুয়াইন অলিভিয়ারের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন খালেদ। লিজার্ড উইলিয়ামসের তৃতীয় শিকার হয়ে ক্যাচ দেন স্লিপে।

ইনিংস থামার পর জয়কে অভিনন্দন জানাতে ছুটে আসেন প্রতিপক্ষের খেলোয়াড়রাও।

সংক্ষিপ্ত স্কোর:
(তৃতীয় দিন শেষে)
দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ৩৬৭

বাংলাদেশ প্রথম ইনিংস: (আগের দিন ৯৮/৪) ১১৫.৫ ওভারে ২৯৮ (জয় ১৩৭, তাসকিন ১, লিটন ৪১, ইয়াসির ২২, মিরাজ ২৯, খালেদ ০, ইবাদত ০*; অলিভিয়ের ১/৩৬, উইলিয়ামস ৩/৫৪, হার্মার ৪/১০৩, মহারাজ ০/৬৫, এলগার ০/৮, মুল্ডার ২/২৩)

দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংস: ৪ ওভারে ৬/০ (এরউইয়া ৩*, এলগার ৩* ; খালেদ ০/১, মিরাজ ০/২, শান্ত ০/৩)

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.