Sylhet Today 24 PRINT

ফলো-অনের চোখ রাঙানি

স্পোর্টস ডেস্ক |  ১০ এপ্রিল, ২০২২

স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পোর্ট এলিজাবেথ টেস্টে ফলো-অনের শঙ্কায় পড়ে গেছে বাংলাদেশ। স্বাগতিকদের প্রথম ইনিংসে ৪৫৩ রানের জবাবে দ্বিতীয় দিন শেষে বাংলাদেশ তুলেছে ৫ উইকেটে ১৩৯ রান।

প্রথম ইনিংসে স্বাগতিকদের থেকে এখনো ৩১৪ রানে পিছিয়ে টাইগাররা। ফলোঅন পার করতে হলে আরও ১১৫ রান করতে হবে সফরকারীদের। রোববার টেস্টের তৃতীয় দিনে মুশফিক ৩০ ও ইয়াসির আলী ৮ রান নিয়ে ব্যাটিংয়ে নামবেন।

রান পাহাড় তাড়ায় বাংলাদেশ হোঁচট খায় ইনিংসের প্রথম ওভারেই। ইনিংসের পঞ্চম বলে বাংলাদেশ হারায় ওপেনার মাহমুদুল হাসান জয়কে। ডুয়ান অলিভারের বলে প্রথম স্লিপে ধরা দিয়ে রানের খাতা খোলার আগেই মাঠ ছাড়তে হয় ডানহাতি এই ব্যাটারকে। জয়কে হারিয়ে সেই ধাক্কা সামাল দিতে লড়াই করে তামিম-শান্ত। দুজনে মিলে পূর্ণ করেন নিজেদের ৫০ রানের জুটি।

দারুণ ব্যাট করতে থাকা তামিম অর্ধশতকের কাছে গিয়েও পারলেন না। প্রায় এক বছর পর টেস্টে ফিরে আউট হন ৪৭ রানে। স্কোরকার্ডে ৩ রান যোগ হতেই তামিমের পথ ধরেন শান্তও। দলের বিপদে হাল ধরতে পারেননি মুমিনুল হক। টাইগার অধিনায়ক নামের পাশে যোগ করতে সক্ষম হন মাত্র ৬ রান। এরপর মুশফিক ও লিটনের ব্যাটে লড়ছিল বাংলাদেশ। তবে টিকতে পারেননি লিটনও। সাজঘরে ফিরেছেন ১১ রানে।

এরপর ইয়াসির রাব্বিকে সঙ্গে নিয়ে দিনশেষ করেন মুশফিকুর রহিম। ৩০ রানে মুশফিক ও ৮ রানে ইয়াসির রাব্বি অপরাজিত থাকেন।

৫ উইকেটে ২৭৮ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে প্রথম ইনিংসে অল আউট হওয়ার আগে ৪৫৩ রানের পুঁজি পায় প্রোটিয়ারা। তাইজুল ইসলাম ৫০ ওভারে ১৩৫ রান দিয়ে নিয়েছেন ৬টি উইকেট। এর মাধ্যমে তিনি টেস্ট ক্রিকেটে দেড়শ উইকেটের মাইলফলকে নাম লেখান। প্রোটিয়াদের হয়ে সর্বোচ্চ ৮৪ রান করেন কেশব মহারাজ। এছাড়াও অর্ধশতক করেন ডিন এলগার, কেগান পিটারসেন এবং টেম্বা বাভুমা।

দ্বিতীয় দিন শুরুতে প্রোটিয়া শিবিরে ধাক্কা দেন খালেদ আহমেদ। কাইল ভেরেইনেকে(২২) বোল্ড করে দেন তিনি। এরপর লাঞ্চের আগে মুলদারকে (৩৩) ফিরিয়ে বড় জুটি ভেঙেছেন তাইজুল। মহারাজের সঙ্গে ৮০ রানের জুটি দিয়েছেন তিনি। এর আগে ভেরেইনে ১৮ রানে ফিরেছেন।

টেস্ট ক্যারিয়ারে নিজের চতুর্থ অর্ধশতক পূরণের পর সেঞ্চুরির পথে এগোচ্ছিলেন কেশব মাহারাজ। তবে তাকে সেঞ্চুরি করতে দেননি টাইগার স্পিনার তাইজুল ইসলাম। মহারাজকে ৮৪ রানে আউট করে নিজের ফাইফার পূর্ণ করেন তিনি। পরে ২৯ রানে সিমোন হার্মার ও ১৩ রানে লিজার্ড উইলিয়ামস আউট হন। আর শূন্যরানে অপরাজিত থাকেন ডুয়ান্নে ওলিভার।

টাইগারদের হয়ে তিনটি উইকেট নেন খালেদ আহমেদ ও একটি উইকেট যায় মেহেদী হাসান মিরাজের ঝুলিতে। ছয় উইকেট নেন তাইজুল ইসলাম। এই নিয়ে টেস্ট ক্রিকেটে দশমবার ইনিংসে ৫ উইকেট নেয়ার স্বাদ পেলেন তাইজুল। দেশের বাইরে ৫ উইকেট নিলেন তিনি তৃতীয়বার। গত বছরের এপ্রিলে শ্রীলঙ্কার বিপক্ষে নিয়েছিলেন পাল্লেকেলেতে, এর আগে অভিষেক টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট ভিনসেন্টে।

বাংলাদেশের হয়ে দেশের বাইরে তিনবার ৩ উইকেট নিতে পেরেছিলেন মোহাম্মদ রফিকও। বিদেশে পাঁচবার ৫ উইকেট নিয়ে সবার ওপরে সাকিব আল হাসান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.