Sylhet Today 24 PRINT

‘মধুর’ হারে মধুর প্রতিশোধ রিয়াল মাদ্রিদের

স্পোর্টস ডেস্ক |  ১৩ এপ্রিল, ২০২২

গত আসরের সেমিফাইনালে চেলসির কাছে হেরেছিল রিয়াল মাদ্রিদ। এবার কোয়ার্টার ফাইনালে ইংলিশ ক্লাবটিকে বিদায় করে দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে পা রাখল ইউরোপ সেরা প্রতিযোগিতার রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়নরা।

মঙ্গলবার রাতে সান্তিয়াগো বের্নাবেউয়ে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে ৩-২ গোলে জিতেছে চেলসি, কিন্তু দুই লেগ মিলিয়ে ৫-৪ গোলের অগ্রগামিতায় শেষ চারে উঠেছে কার্লো আনচেলত্তির দল।

চেলসির হয়ে গোলগুলো করেছেন ম্যাসন মাউন্ট, আন্টোনিও রুডিগার ও টিমো ভেরনার। আর রিয়ালের গোলদাতারা হলেন রদ্রিগো ও করিম বেনজেমা।

ম্যাচের শুরু থেকে রিয়াল মাদ্রিদকে চেপে ধরা চেলসি গোল পেয়ে যায় পঞ্চদশ মিনিটে। দারুণ পাসিং ফুটবলে গড়া আক্রমণে রুবেন লোফ্টাস-চিকের ফ্লিকে হাঁটুর টোকায় ভেরনার বল বাড়ান ডি-বক্সে আর ছুটে গিয়ে প্রথম ছোঁয়ায় জোরাল শটে গোলরক্ষককে পরাস্ত করেন মাউন্ট।

৫১তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করার পাশাপাশি দুই লেগ মিলিয়ে স্কোরলাইনে সমতা টানে শিরোপাধারীরা। রেফারির ভুল সিদ্ধান্তে কর্নার পেয়ে যায় চেলসি। রিয়ালের খেলোয়াড়েরা এর প্রতিবাদ করলেও কান দেননি রেফারি। বল লুকা মদ্রিচের পায়ে লেগে গিয়েছিল ভেবে কর্নার দেন রেফারি, যদিও রিপ্লেতে দেখা যায়, ক্রোয়াট মিডফিল্ডারের পায়ে বল স্পর্শ করেনি। ওই কর্নারেই দারুণ হেডে রিয়ালকে আরও কোণঠাসা করে ফেলেন রুডিগার।

৬২তম মিনিটে ডিফেন্ডার ফেরলঁদ মঁদির ভুলে বল পেয়ে আক্রমণে ওঠে চেলসি। মাতেও কোভাচিচ জালে বলও পাঠান; কিন্তু আগমুহূর্তে বল তার হাত স্পর্শ করায় ভিএআরে পাল্টায় সিদ্ধান্ত। বেঁচে যায় রিয়াল। ৭৫তম মিনিটে একক নৈপুণ্যে বের্নাবেউকে স্তব্ধ করে দেন ভেরনার। বক্সে বল পায়ে ঢুকে প্রথমে দানি কারভাহালকে কাটিয়ে দাভিদ আলাবার বাধা এড়িয়ে শট নেন জার্মান ফরোয়ার্ড। বল গোলরক্ষক থিবো কোর্তোয়ার গায়ে লেগে জালে জড়ায়।

ম্যাচের স্কোরলাইন ৩-০, দুই লেগ মিলিয়ে ৪-৩ গোলে এগিয়ে চেলসি। ৭৮তম মিনিটে আক্রমণের ধার বাড়াতে কাসেমিরোকে তুলে রদ্রিগোকে নামান আনচেলত্তি। সিদ্ধান্তটা কতটা সঠিক ছিল, তার প্রমাণ মিলে যায় দুই মিনিট পরই। মদ্রিচের অসাধারণ এক ক্রসে দারুণ ভলিতে বল জালে জড়ান ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। ম্যাচে ফেরে রিয়াল, জেগে ওঠে বের্নাবেউ।

অতিরিক্ত সময়ের খেলা শুরু হতেই যেন বদলে যায় রিয়াল মাদ্রিদ। মৌসুমে রিয়ালের সাফল্যের সবচেয়ে বড় কারিগর বেনজেমা-ভিনিসিউস জ্বলে ওঠেন। জ্বলে ওঠে রিয়াল। বাঁ দিকের বাইলাইন থেকে ব্রাজিলিয়ান সতীর্থের ক্রস ফাঁকায় পেয়ে অনায়াসে হেডে লক্ষ্যভেদ করেন ফরাসি স্ট্রাইকার। আসরে বেনজেমার গোল হলো ১২টি। তার চেয়ে একটি গোল বেশি করে তালিকার শীর্ষে বায়ার্ন মিউনিখের রবের্ত লেভানদোভস্কি।

ম্যাচ শেষে লুকা মদ্রিচ এই হারকে ‘মধুর’ বলে আখ্যা দিয়ে সেমিফাইনালে উত্তরণ সম্পর্কে বলেছেন, নিজেদের ওপর তারা কখনই বিশ্বাস হারায়নি বলে এমন ফিরে আসা সম্ভব হয়েছে।

শেষ চারে ম্যানচেস্টার সিটি অথবা আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে খেলবে রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়নরা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.