Sylhet Today 24 PRINT

অনেক ইতিহাসের সাক্ষী হতে পারতেন রুবেল

সিলেটটুডে ডেস্ক: |  ১৯ এপ্রিল, ২০২২

মোশাররফ রুবেলকে বই পড়ে শোনাচ্ছেন স্ত্রী। ছবি: ফাইল

সামাজিক যোগাযোগ মাধ্যমে ক’দিন আগেও মোশাররফ হোসেন রুবেলের দুটি ছবি ভক্তদের ওয়ালে ওয়ালে ঠাঁই করে নিয়েছিল। একটি- বাংলাদেশ দলের ঐতিহাসিক দক্ষিণ আফ্রিকা জয়ের সাক্ষী হয়েছেন তিনি। বৃদ্ধ আঙুল উচিয়ে, ‘ইয়েস, আমিও সাক্ষী’ সুলভ ইঙ্গিত করেছেন।

আরেকটি ছবি- জীবনের সঙ্গে যুদ্ধ করে যাওয়া মোশাররফকে বই পড়ে শোনাচ্ছেন স্ত্রী চৈতি ফারহানা রুপা। বইয়ের পাতা থেকে যুদ্ধ জয় করে ফেরার সাহস দিচ্ছেন ২২ গজের সাবেক যোদ্ধাকে। মঙ্গলবার দীর্ঘ তিন বছর ট্রেন টিউমারের সঙ্গে লড়াই করা বাঁ-হাতি এই স্পিনার হেরে গেছেন। ছবি হয়ে গেছেন বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের একজন কিংবদন্তি।

ক্যান্সার তাকে ‘ক্ষমা করলে’ কিংবা ব্রেন টিউমারের সঙ্গে লড়তে না হলে তিনি গড়তে পারতেন ইতিহাস। লাল-সবুজের জার্সিতে ক্যারিয়ারটা তার জীবনের চেয়ে সংক্ষিপ্ত হলেও ঘরোয়া ক্রিকেটে আরও উপরে উঠতে পারতেন তিনি। হতে পারতেন সবার সেরা।

জাতীয় দলের হয়ে মাত্র পাঁচটি ওয়ানডে খেললেও ওই দলটার রঙ, ধঙ, আড্ডা, বন্ধুত্ব, ভালোবাসা সবই তার জানা। বাংলাদেশের ক্রিকেট, বাংলাদেশ ক্রিকেট দল তার বড্ড আপন। ওই দলটার আরও অনেক জয়ের, ইতিহাস সৃষ্টির সাক্ষী হতে পারতেন তিনি। কিন্তু জীবনের কাছে মাত্র ৪০ বছর ১৫০ দিনে হেরে গেলেন তিনি।

জীবনের কাছে তিনি হেরে গেলেও হারিয়ে যাবেন না বাংলাদেশের ক্রিকেট ইতিহাস থেকে। কারণ গত চার বছর অসুস্থতার কারণে ক্রিকেট খেলতে না পারলেও প্রথম শ্রেণির ক্রিকেটে তিনি নামের পাশে তুলেছেন ৩৯২ উইকেট। তার ১১২ ম্যাচে পাওয়া ওই উইকেট বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে তৃতীয় সর্বোচ্চ।

মোশাররফের পেছনে থাকা সাকলাইন সজীব, সানজামুল ইসলাস কিংবা তাইজুল ইসলাম হয়তো তাকে ছাড়িয়ে যাবেন। যেভাবে তাকে ছাড়িয়ে গেছেন এনামুল হক জুনিয়র (৪১৩)। অথচ মোশাররফ রুবেলেরই ছাড়িয়ে যাওয়ার কথা ছিল বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে সবার ওপরে থাকা আব্দুর রাজ্জাককে (৬০১)।

বয়সে রাজ্জাক-মোশাররফ সমবয়সী। ঘরোয়া ক্রিকেট শুরু করেছেন একই সঙ্গে; ২০০২ সালে। তবে জাতীয় দলে রাজ্জাকের ছায়ায় পড়ে গিয়েছিলেন। তাকে মোহাম্মদ রফিকের উত্তরসূরী ভাবা হলেও সাকিব আল হাসানের উত্থানের সঙ্গেই হয়তো বুঝে গিয়েছিলেন জাতীয় দলে এগোতে পারবেন না খুব বেশিদূর। খবর- সমকালের।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.