Sylhet Today 24 PRINT

ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে শীর্ষে নিউ জিল্যান্ড, সাতে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক |  ০৪ মে, ২০২২

আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছে নিউ জিল্যান্ড ক্রিকেট দল। তবে কিউইদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। মাত্র ১ পয়েন্টের ব্যবধান নিউ জিল্যান্ড ও ইংল্যান্ডের মধ্যে। নিউ জিল্যান্ডের রেটিং ১২৫, ইংল্যান্ডের ১২৪।

১০৭ রেটিং নিয়ে তৃতীয় স্থানে অস্ট্রেলিয়া। তৃতীয় থেকে ষষ্ঠ স্থান পর্যন্ত আছে যথাক্রমে অস্ট্রেলিয়া (১০৭), ভারত (১০৫), পাকিস্তান (১০২) ও দক্ষিণ আফ্রিকা (৯৯)।

৯৫ রেটিং নিয়ে সপ্তম স্থানে বাংলাদেশ। অষ্টম থেকে দশম পর্যন্ত আছে যথাক্রমে শ্রীলংকা (৮৭), ওয়েস্ট ইন্ডিজ (৭৩) ও আফগানিস্তান (৬৬)।

বার্ষিক হালনাগাদে বুধবার সর্বশেষ টেস্ট র‍্যাঙ্কিংও প্রকাশ করে আইসিসি। ২০১৯ সালের মে থেকে ২০২১ সালের মে মাসের আগের ৫০ শতাংশ ও পরবর্তী সিরিজের শতভাগ ম্যাচ বিবেচনা করে র‍্যাঙ্কিং প্রকাশ করা হয়।

টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার বর্তমান পয়েন্ট ১২৮, যা আগে ছিল ১১৯। এক পয়েন্ট বেড়ে ভারতের এখন ১১৯ পয়েন্ট।

বাজে সময় কাটানো ইংল্যান্ড ৯ পয়েন্ট হারিয়েছে, র‌্যাঙ্কিংয়েও পাঁচ থেকে নেমে গেছে ছয়ে। দলটির পয়েন্ট এখন ৮৮, ১৯৯৫ সালের পর যা তাদের সর্বনিম্ন। তৃতীয় স্থানে থাকা নিউজিল্যান্ড (১১১) চার পয়েন্ট হারিয়েছে। চতুর্থ স্থানে থাকা দক্ষিণ আফ্রিকা (১১০) এখন তাদের চেয়ে মাত্র এক পয়েন্ট পিছিয়ে। ৯৩ রেটিং নিয়ে পঞ্চম স্থানে পাকিস্তান।

টেস্ট র‌্যাঙ্কিংয়ের পরের চারটি স্থানে কোনো পরিবর্তন আসেনি। আগের মতোই সপ্তম স্থানে শ্রীলঙ্কা (৮১), অষ্টম স্থানে ওয়েস্ট ইন্ডিজ (৭৭), নবম স্থানে বাংলাদেশ (৫১) ও দশম স্থানে জিম্বাবুয়ে (২৫)। আফগানিস্তান ও আয়ারল্যান্ড র‌্যাঙ্কিংয়ে নেই। র‌্যাঙ্কিংয়ে আসার মতো পর্যাপ্ত টেস্ট খেলার সুযোগ পায়নি তারা।

এদিকে, ম্যাচ কম খেলার কারণে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিং তালিকা থেকে ১৯টি সহযোগী সদস্য দেশকে বাদ দিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

বার্ষিক হালনাগাদে সর্বশেষ টি-টোয়েন্টি র‍্যাঙ্কিং তালিকা প্রকাশ করে আইসিসি। সেখানে ২০১৯ সালের মে থেকে অন্তত ছয়টি রেটযুক্ত ম্যাচ খেলতে হবে দলগুলোকে। কিন্তু আইসিসির শর্ত পূরণে ব্যর্থ হওয়ায় ১৯টি সহযোগী সদস্য দেশ র‍্যাঙ্কিং থেকে বাদ পড়েছে। তাই টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে এখন রয়েছে ৭২টি দেশ। আগে ছিল ৯১টি দেশ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.