Sylhet Today 24 PRINT

৩৬৫ রানে থামলো বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক |  ২৪ মে, ২০২২

প্রথম দিনে মুশফিক-লিটনের ২৫৩ রানের জুটিতে ভর করে ২৭৭ রানে দিন শেষ করেছিল বাংলাদেশ। দ্বিতীয় দিনের শুরুতেই এই জুটির কাছে ছিল বড় প্রত্যাশা। তবে সেই প্রত্যাশা পূরণ করতে পারেননি মুশফিকুর রহিম এবং লিটন দাস জুটি। দিনের অষ্টম ওভারেই সাজঘরে ফেরেন লিটন। একই ওভারে ফেরেন ৩২ মাস পর টেস্টে ফেরা মোসাদ্দেক হোসেন। শেষ পর্যন্ত ৩৬৫ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ ১৭৫ রান করেন মুশফিকুর রহিম।

মঙ্গলবার (২৪ মে) ঢাকা টেস্টের দ্বিতীয় দিনের অষ্টম ওভারে কাসুন রাজিথার বলে স্লিপে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ১৪১ রান প্যাভিলিয়নে ফেরেন লিটন দাস। তার বিদায়ের মাত্র দুই বল পরেই প্যাভিলিয়নে ফেরেন মোসাদ্দেক হোসেন সৈকত।

লিটন-মুশফিক জুটি মিরপুরে ৫১৩ বলে গড়েন ২৭২ রানের জুটি। তাদের এই জুটিতেই মূলত তিনশ রানের কোটা পার করতে পেরেছে বাংলাদেশ। না হলে হয়তো একশ রানের কোটা পার করতেও বেগ পেতে হতো টাইগারদের। যেকোনো উইকেট জুটিতে এটা বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ রানের জুটি। এর উপরে আছে তামিম-ইমরুলের করা ৩১২ রানের জুটি এবং সাকিব-মুশফিকের করা ৩৫৯ রানের জুটি।

লিটনের মতো সৈকতও ক্যাচ তুলে দেন উইকেটের পিছনে। তবে স্লিপে নয়, মোসাদ্দেকের তুলে দেওয়া ক্যাচ তালুবন্দি করেন লঙ্কান উইকেটরক্ষক নিরোশান ডিকওয়েলা।

৫ উইকেটে ২৭৭ রান নিয়ে দিন শুরু করা বাংলাদেশের স্কোরবোর্ড হয়ে দাঁড়ায় ৭ উইকেটে ২৯৬ রান। মোসাদ্দেকের বিদায়ের পর অবশ্য মুশফিক অবশ্য ওয়ানডে মেজাজে খেলা শুরু করেন। তাইজুলকে সাথে নিয়ে গড়েন ৪৯ রানের জুটি। এই জুটিতে মুশফিক ৪২ বলে ৩৩ রান করেন।

তাইজুলের বিরতির পর আর খালেদও উইকেটে খুব বেশি সময় স্থায়ী হতে পারেননি।  ২ বলে খেলে রানার খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফেরেন পেসার খালেদ আহমেদ।

মুশফিক-লিটনের ২৭২ রানের জুটির পর তাইজুল-মুশফিকের ৪৯ রানের জুটি ভাঙে আসিথা ফার্নান্দোর বাউন্সারে। সেই বাউন্সারে পরাস্ত হয়ে ৩৭ বলে ১৫ রান করেন তাইজুল ইসলাম।

এর আগে সোমবার (২৩ মে) মিরপুর টেস্টের প্রথম দিনে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক মমিনুল হক। প্রথম দিনের শুরুর ঘণ্টাতেই ২৪ রান তুলতেই পাঁচ উইকেট হারায় বাংলাদেশ। এরপর দলের হাল ধরেন মুশফিকুর রহিম এবং লিটন দাস। দুইজন মিলে গড়েন রেকর্ড ২৭২ রানের জুটি।

শ্রীলঙ্কার হয়ে পাঁচ উইকেট শিকার করেন কাসুন রাজিথা। চার উইকেট শিকার করেন আসিথা ফার্নান্দো।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.