Sylhet Today 24 PRINT

আবারও চ্যাম্পিয়ন্স লিগ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

স্পোর্টস ডেস্ক |  ২৯ মে, ২০২২

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালকে ঘিরে সবচেয়ে আলোচিত শব্দ সম্ভবত ‘প্রতিশোধ’। লিভারপুলের মোহামেদ সালাহ থেকে শুরু করে দলের অন্যরা যেমন এই শব্দ আওড়েছেন, তেমনি ধ্বনিত হতে শোনা গেছে রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তির কণ্ঠে। সালাহদের মিশন ছিল মাত্র চার বছরের পরাজয়ের প্রতিশোধের, অন্যদিকে আনচেলত্তির সেটা ছিল ৪০ বছর আগের, যে বার সবশেষ ইউরোপ সেরা প্রতিযোগিতার ফাইনাল হেরেছিল রিয়াল মাদ্রিদ।

লিভারপুলের সেই প্রতিশোধ নেওয়া হয়নি, তবে কার্লো আনচেলত্তির সেটা নেওয়া হয়ে গেছে। ফাইনালে জিতেছে রিয়াল মাদ্রিদ। রেকর্ড ১৪ বারের শিরোপা জয় তাদের।

ফ্রান্সের প্যারিসে শনিবার রাতের ফাইনালে ১-০ গোলে জিতেছে রিয়াল। দলের পক্ষে একমাত্র গোলটি করেছেন ভিনিসিয়াস জুনিয়র।

ইউরোপ সেরার মঞ্চে রিয়ালের এবারের সাফল্য অনেক সংগ্রামের। গ্রুপ পর্বে মালদোভার ক্লাব শেরিফ তিয়াসপোলের কাছে নিজেদের মাঠে হার দিয়ে শুরু চ্যাম্পিয়ন্স লিগের মিশন। গ্রুপে শাখতার ও এসি মিলানকে টপকে নকআউট পর্বে একে একে হারায় তারা পিএসজি, চেলসি ও ম্যানচেস্টার সিটির মতো প্রতিপক্ষকে। প্রতি ম্যাচেই লিখেছে প্রত্যাবর্তনের গল্প। রিয়ালের এই প্রত্যাবর্তনের গল্পগুলো এর আগে কোন প্রতিযোগিতা দেখেনি!

ফাইনালে শুরু থেকেই একের পর এক আক্রমণ করতে থাকে লিভারপুল। কিন্তু সব আক্রমণ এসে থমকে যায় রিয়ালের রক্ষণে, বিশেষ করে থিবো কোর্তোয়ার কাছে। তার অতিমানবীয় পারফরম্যান্সের কাছে হার মানতে হয় ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটিকে।

লিভারপুল গোলের উদ্দেশ্যে ২৪টি শট নেয়, যার ৯টি ছিল লক্ষ্যে। সেখানে রিয়াল নিতে পারে মোটে চার শট, লক্ষ্যে মাত্র দুটি।

মোহামেদ সালাহ ম্যাচের ষোড়শ মিনিটে প্রথম নিশ্চিত সুযোগ পান। ছয় গজ বক্সে জটলার মধ্যে ঠিকমতো তিনি শট নিতে না পারলেও বল ছিল লক্ষ্যে, শেষ মুহূর্তে ঝাঁপিয়ে ফেরান কোর্তোয়া। পরক্ষণেই আরেকটি সুযোগ পায় লিভারপুল; এবার অবশ্য থিয়াগো আলকান্তারার শট যায় কোর্তোয়া বরাবর। এক মিনিট পর আবারও ভীতি ছড়ান সালাহ। তবে তিনিও শট নিয়ে বসেন কোর্তোয়ার সোজা।

২১তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে সাদিও মানের জোরাল নিচু শটে ঝাঁপিয়ে কোনোমতে আটকান গোলরক্ষক, তার হাতে লেগে বল বাধা পায় পোস্টে।

৪৩তম মিনিটে ঘটে প্রথমার্ধের সবচেয়ে আলোচিত ঘটনাটি। মাঝমাঠের কাছ থেকে সতীর্থের বাড়ানো ক্রস ডি-বক্সে নিয়ন্ত্রণে নিয়েও গোলরক্ষক এগিয়ে আসায় শট নেওয়ার জায়গা পাননি বেনজেমা। বল হারিয়েও ফেলেন তিনি, অবশ্য আলিসন ও ডিফেন্ডার ইব্রাহিমা কোনাতের ভুলে লিভারপুলও পারেনি বল ক্লিয়ার করতে। ফাবিনিয়ো ও কোনাতের থেকে বল কাড়তে ছুটে যান ফেদে ভালভেরদে, পারেননি তিনিও। তবে তাদের বল কাড়াকাড়ির মাঝেই ফাঁকায় পেয়ে যান বেনজেমা। এবার আর জালে পাঠাতে ভুল করেননি তিনি। তবে অফসাইডের পতাকা তোলেন লাইন্সম্যান। ভিএআর অনেক সময় নিয়ে দেখে অফসাইডের সিদ্ধান্ত বহাল রাখেন। শেষবার বেনজেমা বল পাওয়ার সময় শেষ খেলেয়াড় হিসেবে তার পেছনে ছিলেন অ্যান্ড্রু রাবার্টসন।

বিরতির পর ৫৯তম মিনিটে ডি-বক্সে ডান দিক থেকে ভালভেরদে অসাধারণ এক কোনাকুনি পাস বাড়ান গোলমুখে। ওখান থেকে বিনা বাধায় বল জালে পাঠান ভিনিসিয়াস জুনিয়র। উল্লাসে মাতে স্তাদে দ্য ফ্রান্স। গোলের উদ্দেশ্যে ও লক্ষ্যে এটা ছিল রিয়ালের দ্বিতীয় শট। যেখানে ওই সময়ের মধ্যে লিভারপুলের ১০ শটের ৫টি ছিল লক্ষ্যে। মৌসুমে জুড়ে দুর্দান্ত খেলা ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের এবারের চ্যাম্পিয়ন্স লিগে গোল হলো চারটি। একবিংশ শতাব্দীতে জন্ম নেওয়া প্রথম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে গোল করলেন ২০০০ সালের ১২ জুলাই জন্ম নেওয়া ভিনিসিয়াস।

৬৪তম মিনিটে ডি-বক্সের বাইরে ডান দিক থেকে বাঁ দিকে বল পায়ে কিছুটা আড়াআড়ি গিয়ে দূরের পোস্টে চমৎকার বাঁকানো শট নেন সালাহ, অসাধারণ নৈপুণ্যে ঝাঁপিয়ে রুখে দেন বেলজিয়ান গোলরক্ষক।

পাঁচ মিনিট পর আবারও রিয়ালের ত্রাতা কোর্তোয়া। একেবারের গোলমুখে সালাহর প্রচেষ্টা কোনোমতে পা দিয়ে আটকান তিনি। খানিক পর গোলমুখে সুবর্ণ সুযোগ পেয়েও নিরাশ করেন কাসেমিরো। প্রথম সুযোগে শট নিয়েই ভুলটা করেন তিনি, বলও হারিয়ে ফেলেন।

২০১৭-১৮ আসরের ফাইনালে এই লিভারপুলকে ৩-১ গোলে হারিয়ে ত্রয়োদশ শিরোপা জিতেছিল রিয়াল। তাদেরকেই কাঁদিয়ে সংখ্যাটা ১৪-তে উন্নীত করল মাদ্রিদের দলটি।

লিভারপুল প্রতিশোধ নিতে পারল না। কিছুদিন আগেও দলটির আকাশে-বাতাসে ভেসে বেড়াচ্ছিল কোয়াড্রপল জয়ের স্বপ্ন। গত সপ্তাহে প্রিমিয়ার লিগের শেষ রাউন্ডে জিতেও ভেস্তে যায় শিরোপা সম্ভাবনা। তারপরও টিকে ছিল ট্রেবল জয়ের আশা। সেই আশাও নিভে গেল এবার। শেষ পর্যন্ত ওই লিগ কাপ ও এফএ কাপ জয়েই শেষ হলো তাদের দারুণ এক মৌসুম। বরং প্রতিশোধ নিল রিয়াল; ১৯৮১ সালে এই প্যারিসেই ইউরোপিয়ান কাপের ফাইনালে ‘অল রেড’ খ্যাত দলটির বিপক্ষে ১-০ গোলে হেরেছিল তারা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.