Sylhet Today 24 PRINT

কিছুক্ষণ পরই ইতালি-আর্জেন্টিনা মহারণ

সিলেটটুডে ডেস্ক |  ০২ জুন, ২০২২

দক্ষিণ আমেরিকার সেরা আর্জেন্টিনা ও ইউরোপ সেরা ইতালির মধ্যে ফিনালিসিমা ম্যাচের অপেক্ষার পালা শেষ হচ্ছে। বুধবার ইংল্যান্ডের ঐতিহাসিক ওয়েম্বলি স্টেডিয়ামে রাত পৌনে ১টায় ম্যাচটি শুরু হবে।

দুই মহাদেশের দুই চ্যাম্পিয়নের মধ্যে সেরা নির্ধারণের এই আয়োজনের নাম দেয়া হয়েছে ‘লা ফিনালিসিমা’। ফুটবল দুনিয়ায় এ নামটি নতুন শোনা গেলেও আগেও দুবার ইউয়েফা ও কনমেবোল যৌথভাবে এ ধরনের আয়োজন করেছিল।

ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ইউয়েফা এবং দক্ষিণ আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল তখন এই শিরোপার নামকরণ করেছিল আর্তেমিও ফ্রাঞ্চি কাপ।

১৯৮৫ সালে দুই চ্যাম্পিয়ন উরুগুয়ে এবং ফ্রান্সকে নিয়ে এ কাপের প্রথম ম্যাচ হয়। পার্ক দে প্রিন্সেসে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে ইউরোপ আর লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের প্রথম শিরোপা জিতে নেয় ফ্রান্স।

ইন্টার কনফেডারেশন এ চ্যাম্পিয়নশিপ ধাক্কা খায় পরের মৌসুমেই, তা আয়োজন করতে ব্যর্থ হয় উয়েফা এবং কনমেবল। এরপর ১৯৯৩ সালে বসে দ্বিতীয় আসর। সেখানে ডেনমার্ককে পেনাল্টি শুট আউটে ৫-৪ গোলে হারিয়ে শিরোপা যায় ইউরোপ থেকে লাতিন আমেরিকার আর্জেন্টিনা শিবিরে।

দীর্ঘ ২৮ বছর পর নতুন নামে চালু হওয়া ফিনালিসিমার শিরোপা জয়ের লড়াইয়ে নামবে দুই মহাদেশের দুই চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও ইতালি।

এই ম্যাচে হট ফেভারিটের তকমা আর্জেন্টিনাকেই দেয়া যায়। টানা ৩১ ম্যাচ অপরাজিত থেকে মাঠে নামবে লিওনেল স্কালোনির শিষ্যরা। কোপা আমেরিকা শিরোপা জয়ের পর লিওনেল মেসি চাইবে আরও একটি বড় মঞ্চের শিরোপা জিততে।

লিওনেল মেসি এবং আনহেল দি মারিয়ার ঝলকের প্রত্যাশায় থাকবে আর্জেন্টিনা। অভিষেকের অপেক্ষায় আছেন আরেক খেলোয়াড় নেহুয়ান পেরেস।

অন্যদিকে গত বছর ইউরো চ্যাম্পিয়নশিপ জেতা ইতালি কাতার বিশ্বকাপে কোয়ালিফাই করতে পারেনি। আর তাই অভিজ্ঞ ডিফেন্ডার জর্জো কিয়েলিনি জাতীয় দলের হয়ে শেষ আন্তর্জাতিক ম্যাচে নামছেন আর্জেন্টিনার বিপক্ষে। মেসির বিপক্ষে শেষ আন্তর্জাতিক ম্যাচটি খেলে ক্যারিয়ারের ইতি টানবেন এই তারকা।

জর্জিনিয়ো, মার্কো ভেরাত্তি, লরেঞ্জো ইনসিনিয়ে, লিওনার্দো বোনুচ্চি ও মোইসে কিনের মতো অভিজ্ঞদের ওপর ভরসা করতে হচ্ছে ইতালিকে।

দুই মহাদেশের দুই চ্যাম্পিয়নের লড়াইয়ে মুকুট যাবে কোন মহাদেশে তা দেখা যাবে আর কয়েক ঘণ্টা বাদেই।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.