Sylhet Today 24 PRINT

সাকিবের নেতৃত্বে নতুন উদ্যমে টেস্টে মাঠে নামছে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক |  ১৬ জুন, ২০২২

টেস্ট ক্রিকেটে ধারাবাহিকতার লক্ষ্যে নতুন অধিনায়ক সাকিব আল হাসানের নেতৃত্ব মাঠে নামছে বাংলাদেশ। বৃহস্পতিবার মাঠে গড়াচ্ছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট। অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে খেলা।

বিশ্ব ক্রিকেটের সেরা তারকা ও টাইগারদের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার সাকিবের অধীনে নতুনভাবে শুরু চায় বাংলাদেশ। ব্যাট হাতে বাজে পারফরম্যান্সের কারণে মুমিনুল হক অধিনায়কের দায়িত্ব ছাড়লে তার জায়গায় ৩ বছর পর দলের দায়িত্ব পান সাকিব।

২০০০ সালে ক্রিকেটের অভিজাত ফরম্যাটে প্রবেশের পর এখন পর্যন্ত ১৩২টি টেস্ট খেলেছে বাংলাদেশে। জয় আছে মাত্র ১৬টি, ম্যাচ হার ৯৮টি। এরমধ্যে ৪৫টি ইনিংস ব্যবধানে হার রয়েছে তাদের। ১৮টি টেস্ট ড্র করেছে। যার বেশিরভাগই বৃষ্টির কারণে।

তৃতীয়বারের মত বাংলাদেশের টেস্ট অধিনায়ক হিসেবে দায়িত্ব নিয়েছেন সাকিব। সম্ভবত, এটিই শেষবারের মত। সবারই প্রত্যাশা তার অধীনে এই ফরম্যাটে পুনরুজ্জীবিত হবে বাংলাদেশ।

২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথম টেস্টের প্রথম দিন মাশরাফি মোর্ত্তজা ইনজুরিতে পড়ায় প্রথমবার অধিনায়ত্ব পান সাকিব। পরে সাকিবের নেতৃত্বে দুই ম্যাচের সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ইতিহাস গড়ে বাংলাদেশ।

এরপর ২০১১ সালে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয়া হয় সাকিবকে। ৭ বছর পর ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে আবারও অধিনায়কত্ব পান তিনি।

২০১৯ সালে আইসিসি কর্তৃক সাকিব নিষিদ্ধ হওয়ার পর তাড়াহুড়া করে অধিনায়কত্ব পান মুমিনুল হক। জুয়াড়িদের কাছ থেকে ম্যাচ ফিক্সিংয়ের তথ্য না জানানোয় নিষিদ্ধ হয়েছিলেন সাকিব।

মুমিনুলের অধীনে নিউজিল্যান্ডের বিপক্ষে স্মরণীয় জয় আছে বাংলাদেশের। তার অধিনায়কত্বে অনেক ম্যাচে সুবিধাজনক অবস্থায় থেকেও হেরেছে বাংলাদেশ।

সিরিজের প্রথম টেস্টে ইনজুরির কারণে ইয়াসির রাব্বির ছিটকে যাওয়ায় দলের কম্বিনেশন নিয়ে চিন্তায় টিম ম্যানেজমেন্ট। অভিজ্ঞ মুশফিকুর রহিম সফরে না থাকায় তার জায়গায় ইয়াসিরকে খেলানোর কথা ছিল। সেখানে হয়তো অ্যান্টিগায় মোসাদ্দেক সৈকত খেলবেন।

তবে, লিটন দাস ব্যাটিংয়ে মনোযোগী হতে কিপিং থেকে বিশ্রাম চেয়েছেন। তার আবেদনে ম্যানেজমেন্ট রাজি হলে, কিপার হিসেবে খেলবেন নুরুল হাসান সোহান।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এখন পর্যন্ত ১৬টি টেস্ট খেলেছে বাংলাদেশ। জয় ৪টি, হার ১০টি ও ড্র ২টিতে।

সম্প্রচার স্বত্ব নিয়ে জটিলতা থাকায় সিরিজটি বাংলাদেশের দর্শকরা টিভিতে দেখতে পারবেন না।

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, লিটন দাস, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ, এবাদত হোসেন, খালেদ আহমেদ, রেজাউর রহমান রাজা, মুস্তাফিজুর রহমান ও নুরুল হাসান সোহান।

ওয়েস্ট ইন্ডিজ দল: ক্রেইগ ব্র্যাথওয়েইট (অধিনায়ক), জারমেইন ব্ল্যাকউড, এনক্রুমাহ বোনার, জন ক্যাম্পবেল, জশুয়া সিলভা, আলজারি জোসেফ, কাইল মেয়ার্স, গুডাকেশ মোটি, অ্যান্ডারসন ফিলিপ, রেমন রেইফার, জেইডন সিলস ও ডেভন টমাস।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.