Sylhet Today 24 PRINT

প্রথম ইনিংসে ২৩৪ রানে থামল বাংলাদেশ

সেন্ট লুসিয়া টেস্ট

স্পোর্টস ডেস্ক |  ২৫ জুন, ২০২২

প্রথম সেশনে দুই উইকেট, হতাশা মোড়ানো দ্বিতীয় ও তৃতীয় সেশনে সমান চার উইকেট করে হারিয়ে ২৩৪ রানে অলআউট হয়েছে বাংলাদেশ।

সেন্ট লুসিয়ায় ড‍্যারেন স‍্যামি ইন্টারন‍্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে কেবল লড়াই করতে পেরেছেন লিটন দাস। তার ব্যাট থেকে এসেছে ৫৩ রান। এছাড়া তামিম ইকবালের ব্যাট থেকে আসে ৪৬ রান।

আগের দুই টেস্টের মতো এই টেস্টে ছয় শূন্য রানের ঘটনা ঘটেনি। তবে উইকেটে কোন ব্যাটার থিতু হতে পারেননি। বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলতে গিয়ে আউট হয়েছেন বড় ইনিংসের সম্ভাবনা জাগিয়েও।

৬৪.২ ওভার স্থায়ী বাংলাদেশের ইনিংসে চারের মার ছিল ৩৯। কেবল খালেদ আহমেদ ছাড়া সকল ব্যাটাররাই চার হাঁকিয়েছেন। এরমধ্যে সর্বোচ্চ ৯টি চারের মার আসে তামিমের ব্যাট থেকে, এছাড়া ৮টি চার মেরেছেন লিটন দাস।

বাংলাদেশ থামতে পারত দুশোর আগেই। দলের রান আড়াইশর কাছে নেওয়ার কৃতিত্ব আছে দুই টেল এন্ডার ইবাদত হোসেন ও শরিফুল ইসলামের। ৩৫ বলে ২১ রানের ক্যারিয়ার সেরা ইনিংসে অপরাজিত থেকে দৃঢ়তা দেখান ইবাদত। শরিফুল আগ্রাসী খেলে ১৭ বলে করে যান ২৬।

৬ উইকেটে ১৫৯ রান নিয়ে চা-বিরতির পর নেমেই মেহেদী হাসান মিরাজকে হারায় সফরকারীরা। কাইল মেয়ার্সের শর্ট বলে গালিতে বদলি ফিল্ডার থমাসের দারুণ ক্যাচে পরিণত হন তিনি। মিরাজের ব্যাট থেকে আসে ৯ রান।

স্বীকৃত সব ব্যাটার হারিয়ে একা হয়ে পড়া লিটন করে ফেলেন টেস্টে নিজের ১৪তম ফিফটি। এই ইনিংসের পথে চলতি বছর প্রথম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে হাজার রানও করে ফেলেন তিনি।

ফিফটির পরই থামেন লিটন। আরেক পাশে টেল এন্ডার দেখে দ্রুত রান বাড়ানোর তাড়া ছিল তার। তা করতে গিয়ে আলজারি জোসেফের বলে মিস টাইমিং শটে তুলে দেন সহজ ক্যাচ। ৭০ বলে ৮ চারে লিটনের ব্যাট থেকে আসে ৫৩ রান।

দুশোর আগে লিটন ফেরায় দ্রুতই থামার শঙ্কায় ছিল ইনিংস। তবে অপ্রত্যাশিতভাবে কিছু রান আনেন ইবাদত-শরিফুল। নবম উইকেটে তাদের জুটিতে আসে ৩০ বলে ৩৪ রান।

বাংলাদেশের প্রথম ইনিংসের ২৩৪ রানের পর ব্যাট করতে নেমে দিনশেষে ওয়েস্ট ইন্ডিজ ১৬ ওভারে কোন উইকেট না হারিয়েছে করেছে ৬৭ রান। উইকেটে ক্রেইগ ব্র্যাথওয়েট ৩০ এবং জন ক্যাম্পবেল আছেন ৩২ রানে।

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ প্রথম ইনিংস: ৬৪.২ ওভারে ২৩৪ (তামিম ৪৬, জয় ১০, শান্ত ২৬, এনামুল ২৩, লিটন ৫৩, সাকিব ৮, সোহান ৭, মিরাজ ৯, ইবাদত ২১*, শরিফুল ২৬, খালেদ ১ ; রোচ ০/৫৭, সিলস ৩/৫৩, জোসেফ ৩/৫০, ফিলিপ ২/৩০, রিফার ০/৬, মেয়ার্স ২/৩৫)

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.