Sylhet Today 24 PRINT

এশিয়া কাপের মিশনে রাতে মাঠে নামছে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক |  ৩০ আগস্ট, ২০২২

এশিয়া কাপে শ্রীলংকার বিপক্ষে দাপুটে জয়ের পর আফগানিস্তান দলের আত্মবিশ্বাস আকাশছোঁয়া। তাদের পারফরম্যান্স রীতিমতো ভয় ধরিয়ে দিয়েছে বাংলাদেশি সমর্থকদের মনে। আইসিসির টি-২০ র‍্যাংকিংয়ের অবস্থান নিশ্চিতভাবেই এই ফরম্যাটে দুই দল সম্পর্কে হয়তো সঠিক বার্তা দিতে পারছে না। সংক্ষিপ্ত সংস্করণে টাইগারদের চেয়ে পরিণত দল আফগানিস্তান। এই তথ্যে বিভ্রান্তির সুযোগ কম।

চলমান এশিয়া কাপে দারুণ ফর্মে আছে মোহাম্মদ নবির দল। শ্রীলংকাকে উড়িয়ে দেওয়া আফগানদের বিপক্ষেই আজ বাংলাদেশের এশিয়া কাপ মিশন শুরু হবে। শারজা ক্রিকেট স্টেডিয়ামে আজ মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি। যে ম্যাচে নবির দলটার সঙ্গে থাকছে ‘ফেভারিটের’ তকমা।

সাম্প্রতিক ফর্ম বাংলাদেশের পক্ষে কথা বলছে না মোটেও। শেষ পাঁচ টি-টোয়েন্টি ম্যাচে লাল সবুজের প্রতিনিধিরা জিতেছে মোটে একটি ম্যাচ। আছে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ হারের দুঃস্মৃতিও। ওদিকে আফগানিস্তান শেষ পাঁচ ম্যাচে জিতেছে তিনটিতে। মুখোমুখি লড়াইয়েও আফগানিস্তান এগিয়ে বেশ। নয় লড়াইয়ে আফগানিস্তান জিতেছে ৫ ম্যাচে, আর বাংলাদেশের জয় ৩টি, একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত।

আফগান স্পিন জুটি রশিদ খান আর মুজিব উর রহমান তো আছেনই, এই দলের এখন ফজলহক ফারুকি নামের এক পেসারও আছেন বৈকি! শেষ মার্চে তিনি বাংলাদেশকে ভুগিয়েছেন বেশ। এরপর এবারের এশিয়া কাপের শুরুর ম্যাচেও তাকে দেখা গেছে দারুণ ছন্দে। এই তিনজনকে দারুণ সঙ্গই দিচ্ছেন মোহাম্মদ নবী আর নাভিন উল হকরা। ফলে আফগানদের বোলিং দুর্ভেদ্য দুর্গই হয়ে আছে রীতিমতো।

ব্যাটিংয়ে আফগানরা কী করতে পারে, সেটার একটা নমুনাও দেখা গেছে প্রথম ম্যাচে। পাওয়ারপ্লেতে রহমানউল্লাহ গুরবাজ আর হজরতউল্লাহ জাজাই মিলে তুলেছিলেন ৮৩ রান। তাদের দিয়ে শুরু করে নবী, রশিদ আর আটে নামা আজমতউল্লাহ ওমারজাই গিয়ে শেষ হয় আফগানদের ব্যাটিং লাইন আপ। তাদের লাইন আপ যে যথেষ্ট গভীর, তার একটা আন্দাজ মেলে এ থেকে।

এদিকে বাংলাদেশ নতুন অধিনায়ক সাকিবের অধীনে নতুন শুরুর আশায় আছে। তবে আশার পিঠে বেশ কিছু প্রশ্নও আছে দলের। ওপেনিং নিয়ে প্রশ্নের উত্তর এখনো মেলেনি। লিটন দাস চোটের কারণে নেই, এনামুল হক বিজয়ের সঙ্গে নাঈম শেখের ইনিংসের গোড়াপত্তনের সম্ভাবনা প্রবল আজ। যাদের দুজনেরই আবার টি-টোয়েন্টিতে স্ট্রাইক রেট নিয়ে আছে প্রশ্ন। বোলিং নিয়েও আছে প্রশ্ন, জিম্বাবুয়ের মাটিতেই যে ২০০ হজম করে এসেছে দল!

তবে সে সবই অবশ্য বাংলাদেশের পুরোনো দিনের কথা। সাকিব-শ্রীরামের হাত ধরে ‘নতুন’ বাংলাদেশ নিশ্চয়ই চাইবে সেসব প্রশ্নের উত্তর খুঁজে আফগান ধাঁধার সমাধান করতে!

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.