Sylhet Today 24 PRINT

এশিয়ার ফুটবলের নবজাগরণ

স্পোর্টস ডেস্ক |  ২৩ নভেম্বর, ২০২২

কাতার বিশ্বকাপের প্রথম দুইদিন এশিয়ার দলগুলোর জন্যে যদি দুঃস্বপ্নের হয়, তবে এই দুইদিন স্বপ্নের। এশিয়ার ফুটবলের নবজাগরণের।

বুধবার আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বিশ্বকাপের ‘ই’ গ্রুপের ম্যাচে চারবারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের ২-১ গোলে হারিয়েছে জাপান।

গতকাল এশিয়ার ফুটবল দেশ সৌদি আরব হারিয়ে দিয়েছিল দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে, আর আজ চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে হারায় এশিয়ার আরেক দেশ জাপান। এরআগে উদ্বোধনী দিনে স্বাগতিক কাতার ইকুয়েডরের কাছে হেরেছিল ২-০ গোলে, এবং পরের দিন ইংল্যান্ডের কাছে ইরান হেরেছিল ৬-২ গোলের বিশাল ব্যবধানে। 

গতকালের মতো আজকের ম্যাচের স্কোরলাইনও একই; ২-১! গতকাল আর্জেন্টিনার লিওনেল মেসি পেনাল্টি থেকে গোল করে এগিয়ে দিয়েছিলেন আর্জেন্টিনাকে; আজও একইভাবে পেনাল্টি থেকে গোল করেন জার্মানির ইলকে গিনদোয়ান।

গতকাল যেমন এশিয়ার সৌদি আরব এক গোলে পিছিয়ে থেকে দুই গোল দিয়ে ম্যাচ জিতেছিল, আজও জাপান একইভাবে ম্যাচ নিজের করে নিয়েছে।

ম্যাচের ৩৩তম মিনিটে গোলরক্ষক গোন্দা জার্মানির রাউমকে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। রিপ্লে দেখা যায় গোলরক্ষক শরীরের নিয়ন্ত্রণ ধরে রাখতে না পারায় দুইদফা রাউমকে বাধা দেন। সফল স্পট-কিকে দলকে এগিয়ে দেন গিনদোয়ান।

ম্যাচের বেশিরভাগ সময় জার্মানির নিয়ন্ত্রণে থাকলেও আক্রমণভাগের খেলোয়াড়দের ব্যর্থতা ও জাপানিদের দৃঢ়তায় গোলের দেখা পায়নি চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

ম্যাচের ৭৫তম মিনিটে সবাইকে অবাক করে দিয়ে জাপানকে সমতায় ফেরান রিস্টো দোয়ান। এর আট মিনিট পর জার্মানির কফিনে শেষ পেরেক ঠুকে দেন টাকুমা আসানো। উল্লাসে ভাসে গ্যালারি-স্টেডিয়াম।

এরপর একের পর এক আক্রমণ করলেও গোলের দেখা পায়নি জার্মানি।

জার্মানির বিপক্ষে তিনবারের দেখায় এই প্রথম জয়ের মুখ দেখল জাপান। এবারই প্রথম বিশ্বকাপের মহামঞ্চে মুখোমুখি হয়েছিল দুই দল।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
ওয়াহিদ ভিউ (পঞ্চম তলা), পূর্ব জিন্দাবাজার,
সিলেট-৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.