Sylhet Today 24 PRINT

জার্মানিকে হারানোর রহস্য জানালেন জাপান কোচ

সিলেটটুডে ডেস্ক |  ২৪ নভেম্বর, ২০২২

সৌদি আরবের পর কাতার বিশ্বকাপে চমক দেখাল এশিয়ার আরেক ফুটবল শক্তি জাপান। সূর্যোদয়ের দেশটি কাল চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে ২-১ গোলে হারায়।

খলিফ ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে চলছে জার্মানি-জাপান ম্যাচ। ফুটবলের সব সূচকে জার্মানিকেই ফেবারিট বলছিলেন সবাই। ম্যাচের তখন ৮৩তম মিনিট। নিজেদের অর্ধ থেকে ইতাকুরার লম্বা ফ্রি কিকের বল পেয়ে একজন জার্মানকে পাশ কাটিয়ে কৌণিক শটে বল জালে জড়ান তাকুমা আসানো। সঙ্গে সঙ্গে গ্যালারির হাজার হাজার জাপানি সমর্থক উল্লাসে ফেটে পড়েন। সমস্বরে গাইতে থাকেন ফুটবলের জয়গান।

গতকাল ম্যাচে বল পজিশন, পাসিং এবং আক্রমণে অনেক এগিয়ে জার্মানি। কিন্তু ফুটবল শেষ পর্যন্ত গোলেরই খেলা। জার্মানির সব কৌশল ভেস্তে দিল সামুরাই ব্লুখ্যাত জাপান। ম্যাচজুড়ে আক্রমণের পর আক্রমণ করে গেলেও জাপানি ডিফেন্স লাইন ভাঙতে পারেনি জার্মানরা। গোলবারের সামনে জাপানি গোলরক্ষক গোন্ডা ছিলেন দুরন্ত। পাখির মতোই উড়াল দিয়ে তিনি অন্তত চারটা নিশ্চিত গোল বাঁচিয়েছেন। ম্যাচের ৩৩ মিনিটে ইকে গুন্ডোগানের পেনাল্টি গোলে জার্মানরা এগিয়ে গেলে অনেকেই তাদের জয় দেখতে পেয়েছিলেন। তবে জাপান দারুণভাবে ঘুরে দাঁড়ায়। ৭৫ মিনিটে রিতসু ডোয়ানের গোলে সমতায় ফেরে তারা। ৮৩ মিনিটে গোল করে জাপানকে জয় উপহার দেন তাকুমা আসানো।

ম্যাচের পর দলের কোচ হাজিমে মোরিইয়াসু বললেন, ছক কেটে, পরিকল্পনার সঠিক বাস্তবায়ন করেই এই স্মরণীয় জয় তুলে নেন তারা।

“আমরা আক্রমণাত্মক শুরু করতে চেয়েছিলাম, খেলায় আধিপত্য বিস্তার করতে চেয়েছিলাম। কিন্তু জার্মানি খুব শক্তিশালী দল, তাই আমাদের অবিচল থেকে রক্ষণ সামলানো এবং সুযোগ কাজে লাগানোর দরকার ছিল।”

“আমাদের কৌশলে অনেক বিকল্প ছিল এবং আমরা অনেকরকম পরিস্থিতির কথাই বিবেচনা করেছিলাম। আমরা জানতাম যে আমরা পিছিয়ে পড়তে পারি, এমন কিছুর জন্যও পরিকল্পনা করেছিলাম, তার প্রস্তুতি নিয়েছিলাম।”

মোরিইয়াসু আরও বলেন, “শেষ দিকে তারা (জার্মানি) পুরো শক্তি নিয়ে আমাদের ওপর ঝাঁপিয়ে পড়েছিল। অতীতে এরকম অবস্থায় হয়তো আমরা হেরে যেতাম। কিন্তু আমাদের খেলোয়াড়রা জার্মানি এবং ইউরোপে খেলছে, তারা সেখান থেকে অনেক কিছু শিখেছে, তাই আমরা লিড ধরে রাখতে পেরেছি।”

জাপানের দুই গোলদাতাই খেলেন জার্মানির ঘরোয়া ফুটবলে। দোয়ান ফ্রেইবুর্কে। আর আসানো খেলেন বোহমে। সব মিলিয়ে জাপানের বিশ্বকাপ স্কোয়াডের আট জন খেলেন জার্মান ক্লাবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.