Sylhet Today 24 PRINT

সার্বিয়ার বিপক্ষে সতর্ক ব্রাজিল

সিলেটটুডে ডেস্ক |  ২৪ নভেম্বর, ২০২২

বিশ্বকাপ মিশন শুরু করতে যাচ্ছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। বরাবরের মতো ফেভারিটের তকমা নিয়ে নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়ার বিপক্ষে মাঠে নামছে দক্ষিণ আমেরিকান জায়ান্ট।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২৪ নভেম্বর) রাত ১টায় কাতারের লুসাইল স্টেডিয়ামে সার্বিয়ার বিপক্ষে হেক্সা মিশনে নামবে লিওনার্দো তিতের দল।

একঝাঁক তরুণ প্রতিভা নিয়ে খেলতে আসা দলটির ১৬ জনই প্রথমবার খেলবেন বিশ্বকাপের মতো বড় মঞ্চে। তরুণদের সঙ্গে থাকবেন দলের সুপারস্টার নেইমার।

তরুণ দলটি ২০১৮ সালের কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে হারার পর থেকে ৫০ ম্যাচে ৩৭টি জয় পেয়েছে।

ওই ৩৭টির মধ্যে ২০১৯ সালে আর্জেন্টিনার সঙ্গে কোপা আমেরিকার শিরোপা নির্ধারণী ম্যাচও ছিল, যাতে পরাজয় হয় ব্রাজিলের।

১৯৩০ সালে প্রথমবারের মতো অনুষ্ঠিত বিশ্বকাপের পর বাছাইপর্বের কোনো ম্যাচে না হেরে একমাত্র দল হিসেবে কাতারে খেলতে আসে ব্রাজিল। এবারের কনমেবল বাছাইর্বে ১৭ ম্যাচে ১৪ জয়সহ রেকর্ড ৪৫ পয়েন্ট সংগ্রহ করে ব্রাজিল।

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে শেষ সাতটি ম্যাচে দাপুটে জয় পায় ব্রাজিল। এ ম্যাচগুলোতে ২৬ গোল দেয়ার পাশাপাশি হজম করেছে মাত্র দুটি।

এর আগে সার্বিয়ার বিপক্ষে দুবারের দেখায় কোনোটিতে হারেনি ব্রাজিল। দুটি ম্যাচে ব্রাজিলের জালে বল জড়াতে পারেনি সার্বিয়া।

অন্যদিকে প্রথমবারের মতো বিশ্বকাপের নক আউট পর্বে খেলার স্বপ্ন নিয়ে কাতারে এসেছে সার্বিয়ানরা। ফিফা র‌্যাঙ্কিংয়ে ২৫তম স্থানে থাকা দলটি ইউয়েফা বাছাইপর্বে আট ম্যাচে ছয় জয় ও দুটিতে ড্র নিয়ে শীর্ষে থেকেই কাতারের টিকিট পেয়েছে।

এর মধ্যে শেষ ম্যাচে পর্তুগালকে ২-১ গোলে হারিয়েছিল সার্বিয়া। সব ধরনের প্রতিযোগিতায় শেষ ১৬টি আন্তর্জাতিক ম্যাচে তারা দুটিতে হেরেছে।

সব মিলিয়ে বিশ্বকাপে শেষ ৯ ম্যাচের সাতটিতেই হারে সার্বিয়া। ইউরোপের কোনো দেশ হিসেবে এটাই সর্বোচ্চ পরাজয়।

এবার বিশ্বকাপে খেলতে আসা দলগুলোর মধ্যে আট পরাজয়ে একমাত্র অস্ট্রেলিয়া তাদের থেকে এগিয়ে আছে।

ব্রাজিল শিবিরে কোনো ইনজুরি না থাকায় পুরোপুরি ফিট একটি দল পাচ্ছেন কোচ তিতে। অধিনায়ক থিয়াগো সিলভার সঙ্গে রক্ষণভাগের তিন পজিশনে আরও থাকবেন ইউভেন্তাসের দানিলো ও আলেক্স সান্দ্রো। আর পিএসজি তারকা মারকিনিয়োস তো আছেনই।

লিভারপুলের আলিসন বেকারই গোলবার সামলানোর দায়িত্ব পাচ্ছেন। ম্যানচেস্টার ইউনাইটেডে দারুণ ফর্মে থাকা কাসেমিরো ও ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের লুকাস পাকেতা সেন্টার-মিডফিল্ডে এগিয়ে থাকবেন।

রাফিনহা ও ভিনিসিয়াস জুনিয়রের সঙ্গে উভয় উইংয়ে ১০ নম্বরের জায়গা পূরণ করবেন নেইমার।

কাফ পেশির ইনজুরি কাটিয়ে দলে ফেরা টটেনহ্যামের রিচারলিসনকে অবশ্য মূল একাদশে আর্সেনালের গাব্রিয়েল জেসুসের জন্য জায়গা ছেড়ে দিতে হতে পারে।

এদিকে গোঁড়ালির ইনজুরিতে পুরোপুরি ফিট না হওয়ায় বেঞ্চে থাকার সম্ভাবনা বেশি সার্বিয়ান তারকা আলেক্সান্দান মিট্রোভিচের। এ ক্ষেত্রে আক্রমণভাগ সামলাবেন অপর দুই তারকা লুকা জোভিচ ও ওদুসান ভ্লাহোভিচ।

সেন্টার-ব্যাকে স্ট্রাহিনা পাভলোভিচের সঙ্গে দেখা যেতে পারে নিকোলা মিলেনকোভিচ ও স্টিফান মিট্রোভিচকে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.