Sylhet Today 24 PRINT

ব্রাজিলকে ভয় করি না, সার্বিয়ান কোচের হুঙ্কার

স্পোর্টস ডেস্ক |  ২৪ নভেম্বর, ২০২২

বাংলাদেশ সময় আজ রাত ১টায় হেক্সা মিশনে মাঠে নামছে ব্রাজিল। আর শুরুর ম্যাচেই তাদের সামনে ইউরোপিয়ান জায়ান্ট সার্বিয়া। সময়ের সঙ্গে সঙ্গে শক্ত এক দলে পরিণত হয়েছে সার্বিয়া। আর তাই তো নিজেদের ওপর অগাধ বিশ্বাস সার্বিয়ার কোচ দ্রাগান স্টকোভিচের। আর দলের প্রতি এতটাই আত্মবিশ্বাস যে ব্রাজিলকে নিয়ে কোনো মাথা ব্যথায় নেই তার। হুঙ্কার দিয়ে রাখলেন বিশ্বের অন্য কোনো দল তো দূরের কথা তারা ব্রাজিলকেও ভয় করে না।

শেষবার ২০১৮ রাশিয়া বিশ্বকাপে সার্বিয়ার মুখোমুখি হয়েছিল ব্রাজিল। গ্রুপ পর্বে সেবার সার্বিয়াকে ২-০ গোলে হারিয়েছিল সেলেকাওরা। তবে সে সব এখন অতীত বলছেন সার্বিয়ান কোচ। কেননা তার বর্তমান দল অতীতের নিজেদের সব দল থেকেই ভালো। দলে আছে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের বড় বড় সব তারকা। আক্রমণভাগেই সার্বিয়ার সবচেয়ে বড় শক্তি। সেখানে আছেন দুসান ট্যাডিচ, আলেক্সান্ডার মিত্রোভিচ, লুকা জোভিচ এবং দুসান ভ্ল্যালোভিচের মতো তারাকারা।

শক্তির বিচারে কোনো অংশেই কম নয় ব্রাজিল। বরংচ সার্বিয়ার চেয়ে কিছুটা এগিয়েও বলা চলে। কিন্তু তাতেও কিছু যায় আসে না দ্রাগান স্টকোভিচের। নিজের দলের ওপর তার বিশ্বাস আছে যেকোনো দলকেই মোকাবিলা করার।

স্টকোভিচ বলেন, ‘আমাদের অবশ্যই আত্মবিশ্বাসী হতে হবে এবং নিজেদের সেরাটা দিতে হবে মাঠে। আমার বিশ্বাস আমরা ব্রাজিলের সঙ্গে ভালো ফলাফল আনতে পারব। ব্রাজিল খুব ভাগ্যবান যে তাদের দলের খুবই ভালো মানের ফরোয়ার্ড রয়েছে কিন্তু তাদের রক্ষণের কি অবস্থা? কেউ কি সেখানে থাকবে? থাকলেও কতটা ভালো করতে পারবে? ব্রাজিল বর্তমানে সেরা একটি দল। কিন্তু আমরা আমাদের নিজেদের খেলার ওপর আত্মবিশ্বাসী। আমাদের খেলার ধরন, কৌশল সবকিছুই ভালো এবং ব্রাজিল আমাদের জন্য খুবই ভালো প্রতিপক্ষ। খেলাটা শূন্য থেকে শুরু হবে। ব্রাজিল যেমন জয়ের জন্য খেলবে আমরাও তেমন জয়ের জন্যই খেলবো।’

নিজেদের কৌশলের ওপর যেমন ভরসা আছে স্টকোভিচের। ঠিক তেমন ব্রাজিলের রক্ষণভাগের দুর্বলতাও চোখ এড়ায়নি তার। আর সে দিকটাই ইঙ্গিত দিয়ে রাখলেন তিনি। আর ব্রাজিলের এই রক্ষণের ওপরেই যে বেশি চাপ প্রয়োগ করবে তার দল এ নিয়ে নেই সন্দেহের অবকাশ।

আর তাই তো হুঙ্কার দিয়ে স্টকোভিচ বললেন, ‘আমরা পৃথিবীর কোনো দলকেই ভয় পাই না। এমনকি ব্রাজিলকেও না।’

নিজেদের খেলার কৌশল আর একাদশ গোপন রেখে স্টকোভিচ বললেন আমরা ৯৯ শতাংশ নিশ্চিত ব্রাজিলের একাদশ সম্পর্কে। তবে আমরা আমাদের একাদশ বলবো না।

'কোনো কোচই খেলার আগে একাদশ জানিয়ে দিবে না। আপনাদের সেটাতে অভ্যাস করতে হবে। আমরা ৯৯ শতাংশ নিশ্চিত ব্রাজিলের একাদশ সম্পর্কে। কিন্তু ওদের জন্য আমাদের একাদশে কোনো পরিবর্তন আনবো না। ব্রাজিলের আক্রমণ ঠেকানো অনেক কষ্টকর হবে কিন্তু সেটা অসম্ভব নয়। আমরা ব্রাজিলের শক্তি সম্পর্কে জানি কিন্তু তাদের জন্য আমরা আমাদের কৌশল পাল্টাবো না। আমরা শেষ দুই দিন কাতারের পরিবেশে খাপ খাইয়েছি। আমরা আমাদের অবস্থা নিয়ে সন্তুষ্ট।’

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.