Sylhet Today 24 PRINT

পর্তুগালকে হারিয়ে দক্ষিণ কোরিয়া চমক, উরুগুয়ের বিদায়

স্পোর্টস ডেস্ক |  ০৩ ডিসেম্বর, ২০২২

রোমাঞ্চকর ম্যাচে পর্তুগালকে হারিয়ে নকআউট পর্বে উঠেছে দক্ষিণ কোরিয়া। দিনের অপর ম্যাচে ঘানার বিপক্ষে জিতলেও এশিয়ার দেশটির চেয়ে গোল কম করায় বিদায় নিয়েছে উরুগুয়ে।

শুক্রবার এডুকেশন সিটি স্টেডিয়ামে বিশ্বকাপের ‘এইচ’ গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচে শুরুতে পিছিয়ে পড়েও পর্তুগালকে ২-১ গোলে হারিয়েছে কোরিয়া। আল জানোব স্টেডিয়ামে আরেক ম্যাচে ঘানাকে ২-০ গোলে হারিয়েছে উরুগুয়ে।

হারলেও আগের দুই ম্যাচে দুই জয়ে পর্তুগাল গ্রুপ সেরা হয়েছে ৬ পয়েন্ট নিয়ে। দক্ষিণ কোরিয়া ও উরুগুয়ের সমান ৪ পয়েন্ট, গোল পার্থক্যও সমান। তবে বেশি গোল করায় গ্রুপ রানার্সআপ হিসেবে নকআউটের টিকেট পেল কোরিয়া। উরুগুয়ের সঙ্গে বিদায় নিল ঘানাও (৩ পয়েন্ট)।

আগের ম্যাচ থেকে ছয়টি পরিবর্তন এনে খেলতে নেমেছিল পর্তুগাল। ম্যাচের পঞ্চম মিনিটে প্রথম সুযোগেই এগিয়ে যায় পর্তুগাল। ডিফেন্ডার পেপের নিজেদের অর্ধ থেকে উঁচু করে বাড়ানো বল ধরে বাঁ দিক দিয়ে বক্সে ঢুকে পড়েন দিয়োগো দালোত। বাইলাইনের কাছাকাছি থেকে এই ডিফেন্ডারের কাট-ব্যাকে ছয় গজ বক্সের মুখ থেকে শটে ঠিকানা খুঁজে নেন রিকার্দো হর্তা। বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচেই গোল করলেন ২৮ বছর বয়সী ফরোয়ার্ড।

২৭তম মিনিটে সমতায় ফেরে কোরিয়া। কর্নার ক্লিয়ার করতে পারেনি পর্তুগাল। বল জালে পাঠান ডিফেন্ডার কিম ইয়ং-খুয়ান।

১-১ গোলের সমতায় নির্ধারিত নব্বই মিনিটের পর যোগ করা সময়ে হাং হি-চান গোল করে উল্লাসে ভাসেন। পাল্টা আক্রমণে নিজেদের অর্ধ থেকে বল নিয়ে এগিয়ে যান সন হিউন-মিং। প্রতিপক্ষের একজনের চ্যালেঞ্জ সামলে বক্সের সামনে থেকে তিনি পাস দেন ভেতরে, আর প্রথম স্পর্শের শটে এগিয়ে আসা গোলরক্ষককে পরাস্ত করেন চান।

চার বছর আগের বিশ্বকাপে প্রথম দুই ম্যাচে হারের পর গ্রুপের শেষ ম্যাচে জার্মানিকে হারালেও সেবার নকআউটে খেলা হয়নি কোরিয়ার। এবার পূরণ হলো তাদের সেই স্বপ্ন, ২০১০ সালের পর প্রথম।

পর্তুগালের বিপক্ষে এই নিয়ে দুইবারের দেখায় দুটিই জিতল কোরিয়া, আর দুটিই বিশ্বকাপে! ২০০২ সালে ঘরের মাঠের আসরে ১-০ গোলে জিতেছিল তারা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.