Sylhet Today 24 PRINT

২৬ বছর পর মুখোমুখি ফ্রান্স-পোল্যান্ড

স্পোর্টস ডেস্ক |  ০৪ ডিসেম্বর, ২০২২

এবারের কাতার বিশ্বকাপে অন্যতম ফেভারিট হিসেবে পা রেখেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স। চ্যাম্পিয়নের মতো খেলে সবার আগে নক আউট পর্ব নিশ্চিত করেছে দলটি। তবে গ্রুপ পর্বে তাদের খচখচানি হয়ে থাকল তিউনিসিয়া ম্যাচটি। কারণ এই ম্যাচেই যে পা হড়কেছে ফরাসিদের। অপ্রত্যাশিতভাবে ম্যাচটি ফ্রান্স হেরে গিয়েছে ১-০ গোলে।

তবে তাতে ঘাবড়ে যায়নি ফ্রান্স। কারণ বর্তমান চ্যাম্পিয়নদের ভাবনা এখন কেবলই নক আউট পর্বে পোল্যান্ড ম্যাচকে ঘিরে। পোলিশরা ১৯৮৬ বিশ্বকাপের পর এই প্রথম নক আউটে খেলার যোগ্যতা অর্জন করেছে।  আজ দোহার আল থুমামা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় মুখোমুখি হবে ফ্রান্স ও পোল্যান্ড। এর আগে বিশ্বকাপে দুই দল মুখোমুখি হয়েছিল ১৯৯৪ সালে।

ফ্রান্স-পোল্যান্ড ম্যাচ ছাপিয়ে এটি হতে পারে কিলিয়েন এমবাপ্পে ও রবার্ট লেভান্ডভস্কির ম্যাচও। বিশ্বকাপে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের ফর্ম টেনে এনেছেন এমবাপ্পে। এখন অবধি বিশ্বকাপে ৩ গোল করেছেন। সেই সংখ্যা যে পোল্যান্ড ম্যাচে বাড়িয়ে নিতে চাইবেন এমবাপ্পে সেটি না বললেও হয়। লেভান্ডভস্কি এখনো সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি। মেক্সিকোর বিরুদ্ধে প্রথম ম্যাচে পেনাল্টি মিস করেছেন। পরের ম্যাচ সৌদি আরবের বিরুদ্ধে গোল করে বিশ্বকাপে প্রথম গোলের দেখা পেয়েছেন বার্সেলোনা তারকা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে আর্জেন্টিনার বিরুদ্ধে ২-০ গোলে হেরে গিয়েছিল পোল্যান্ড। সেই ম্যাচে লেভান্ডভস্কির গোল করার প্রশ্নই উঠে না। কে জানে, পোলিশ তারকা সবটুকু নিংড়ে দিবেন ফ্রান্সের বিরুদ্ধে!

পরিসংখ্যান জানাচ্ছে, বিশ্বকাপে এখনো অবধি ফ্রান্স-পোল্যান্ড মুখোমুখি হয়েছে একবার। ১৯৮২-তে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ৩-২ গোলে জিতেছিল পোল্যান্ড। ইউরোর বাছাইয়ে দুই দলের সবশেষ ম্যাচ দুটি ড্র হয়েছিল। পোল্যান্ডের বিরুদ্ধে সবশেষ সাত ম্যাচে অপরাজিত রয়েছে ফ্রান্স। ৩ জয়ের বিপরীতে ৪টি ম্যাচ ড্র হয়েছে।

গোলরক্ষক সেজেসনি যেন চীনের প্রাচীরের মতো রক্ষা করছে পোল্যান্ডকে। বিশ্বকাপে দুটি পেনাল্টি সেভ করার কৃতিত্ব দেখিয়েছেন তিনি। সৌদি আরব ও আর্জেন্টিনার বিরুদ্ধে দুটি স্পট কিক ঠেকিয়ে দেন সেজেসনি। যা তাকে ঠাঁই করে দিয়েছে রেকর্ডের পাতায়। এর আগে যুক্তরাষ্ট্রের ব্রাড ফিডেল ২০০২ এবং ইয়ান তামাসেভস্কি ১৯৭৪ বিশ্বকাপে দুটি করে স্পট কিক ঠেকিয়ে দেন। তাই ফ্রান্সকে জিততে হলে পোলিশ গোলরক্ষকের বিরুদ্ধেও জিততে হবে!




টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.