Sylhet Today 24 PRINT

পেলে-ইউজেবিওকে ছাড়িয়ে এমবাপের ২ রেকর্ড

স্পোর্টস ডেস্ক |  ০৫ ডিসেম্বর, ২০২২

চার বছর আগে রাশিয়া বিশ্বকাপ দেখেছিল ১৯ বছরের কিলিয়ান এমবাপেকে। কাতার বিশ্বকাপে তেইশের এমবাপে যেন কোন রেকর্ডকেই অক্ষত না রাখার পণ করেই নামছেন মাঠে। গতি আর ড্রিবলিংয়ে প্রতিপক্ষের রক্ষণকে ব্যতিব্যস্ত রাখার পাশাপাশি নিজে করছেন গোল, সতীর্থকে দিয়ে করাচ্ছেন গোল; দলকে এনে দিচ্ছেন একের পর এক জয়।

রোববার (৪ ডিসেম্বর) রাতে দোহার আল থুমামা স্টেডিয়ামে শেষ ষোলোর ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে ৩-১ গোলে জিতেছে ফ্রান্স। উঠেছে কোয়ার্টার ফাইনালে। এই ম্যাচে নিজে দুই গোল করার পাশাপাশি অলিভার জিরুদের গোলে করেছেন সহায়তা।

এমবাপের গোলের শুরু ম্যাচের ৭৪তম মিনিটে। ডান দিক থেকে উসমান দেম্বেলে পাস দেন এমবাপেকে। ডি-বক্সের ভেতরে ঢুকে জায়গা বানিয়ে ডান পায়ে যে শট নেন সেটা এবারের বিশ্বকাপের অন্যতম সেরা গোলরক্ষক ভয়সেক সেজনির সাধ্য ছিল না আটকানোর। বল ওপরের কোণা দিয়ে জড়ায় জালে। এটা বিশ্বকাপে তার অষ্টম গোল।

এই গোলের মাধ্যমে এমবাপে ভেঙেছেন ফুটবলের রাজা বলে খ্যাত পেলের রেকর্ড। বয়স ২৪ বছর হওয়ার আগে বিশ্বকাপে সবচেয়ে বেশি গোলের রেকর্ড এতদিন ছিল পেলের। এমবাপে এই রেকর্ড ভাঙলেন ২৩ বছর ৩৪৯ দিন বয়সে।

পেলের রেকর্ডই কেবল নয়, এ ম্যাচেই এমবাপে ছাড়িয়ে গেছেন পর্তুগিজ গ্রেট ইউসেবিওকে। ২৪ বছর ১৮২ দিন বয়সে ইউসেবিও বিশ্বকাপে ৮ গোল করেছিলেন।

এক ম্যাচ থেকে পেলে ও ইউসেবিওর রেকর্ড ভেঙেই থেমে থাকেননি এমবাপে। এরপর করেছেন ম্যাচে তার দ্বিতীয় গোল। এ গোলের মাধ্যমে বিশ্বকাপে তার গোল সংখ্যা হলো ৯টি। রাশিয়া বিশ্বকাপে কিলিয়ান এমবাপে করেছিলেন ৪ গোল, আর এবার ৪ ম্যাচেই করেছেন ৫ গোল।

২০ ডিসেম্বর ১৯৯৮ সালে জন্ম নেওয়া কিলিয়ান এমবাপের বয়স ২৪ হবে বিশ্বকাপ ফাইনালের দুইদিন পর। রাশিয়া বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেক হয় এমবাপের। প্রথম ম্যাচে গোল না পেলেও পরের ম্যাচে পেরুর বিপক্ষে গোল করেন তিনি। ওই গোল তাকে ফ্রান্সের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে গোল করার রেকর্ড বুকে স্থান দেয়।

গত আসরের নকআউট পর্বে আর্জেন্টিনাকে ৪-৩ গোলে হারাতে জোড়া গোল করেন এমবাপে, এবং একটি পেনাল্টি আদায় করেন। ১৯৫৮ সালে পেলের পর দ্বিতীয় কমবয়েসি ফুটবলার হিসেবে বিশ্বকাপে জোড়া গোল করে তিনি রেকর্ডের ভাগিদার হন। এরপর ফাইনালেও গোল করে একইভাবে পেলের পর দ্বিতীয় কমবয়েসি ফুটবলার হিসেবে বিশ্বকাপের ফাইনালে গোল করার রেকর্ডের অংশীদার হন। ২০১৮ বিশ্বকাপে কিলিয়ান এমবাপে বেস্ট ইয়াং প্লেয়ার অ্যাওয়ার্ড পান।

এবারের বিশ্বকাপে প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি ও দ্বিতীয় ম্যাচে ডেনমার্কের বিপক্ষে জোড়া গোল করেছিলেন এমবাপে।

শেষ ষোলোর ম্যাচে পোল্যান্ডকে হারিয়ে ফ্রান্স উঠেছে কোয়ার্টার ফাইনালে। এই পর্বে এবারের বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা এমবাপের (৫ গোল) দল ফ্রান্সের প্রতিপক্ষ ইংল্যান্ড।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.