Sylhet Today 24 PRINT

‘প্রথম’ জয়ের অপেক্ষায় জাপান

স্পোর্টস ডেস্ক |  ০৫ ডিসেম্বর, ২০২২

কাতার বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে খেলতে নামছে গতবারের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া ও এবারের বিশ্বকাপে একের পর এক চমক উপহার দেওয়া এশিয়ার দেশ জাপান।

সোমবার (৫ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ৯টায় দল দু'টি শেষ আটে ওঠার লড়াইয়ে নামবে। বিশ্বকাপের শেষ আটে ইতোমধ্যেই জায়গা করে নিয়েছে নেদারল্যান্ডস, আর্জেন্টিনা, ফ্রান্স ও ইংল্যান্ড।

বিশ্বকাপের গ্রুপ পর্যায়ের ম্যাচে জার্মানি ও স্পেনকে হারিয়ে ফুটবলবিশ্বকে চমকে দিয়েছে এশিয়ার দেশ জাপান। প্রত্যাবর্তনের দুর্দান্ত গল্প লিখে জার্মানি ও স্পেনের বিপক্ষে দুটো ম্যাচেই এক গোলে পিছিয়ে পড়ে কয়েক মিনিটের ব্যবধানে দুই গোল করে ম্যাচ জিতে নিয়েছিল এশিয়ার দেশটি। জার্মানি, স্পেন ও কোস্টারিকাকে নিয়ে গড়া বিশ্বকাপের ‘ই’ গ্রুপ থেকে নকআউট পর্বে জাপানের উত্তরণের যেখানে তেমন সম্ভাবনাই দেখেননি কেউ, সেখানে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে বিদায় করে স্পেনকে হারিয়ে দলটি স্থান করে নিয়েছে শেষ ষোলোতে।

বিশ্বকাপে প্রথমবারের মতো শেষ আটে উন্নীত হতে জাপানের এবারের বাধা ক্রোয়েশিয়া। গত বিশ্বকাপে ফাইনাল খেলা ক্রোয়েশিয়া মরক্কোর সঙ্গে প্রথম ম্যাচে গোলশূন্য ড্র করার পর দ্বিতীয় ম্যাচে কানাডাকে ৪-১ গোলে হারায়। গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচে তারা বেলজিয়ামের সঙ্গে ড্র করে নকআউট পর্বের টিকিট কাটে।

ক্রোয়েশিয়া এবারের বিশ্বকাপে কেবল কানাডার বিপক্ষে গোল করতে পারলেও মরক্কো ও বেলজিয়ামের বিপক্ষে কোন গোল করতে পারেনি। দলটি ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে ফাইনাল খেলার আগের পাঁচ আসরের মধ্যে দু'বারই শেষ ষোলোতে পৌঁছেছিল। ১৯৯৮ সালে সেমিফাইনাল এবং চার বছর আগে বিশ্বকাপ ফাইনালই তাদের সেরা সাফল্য।

১৯৯৮ সালে বিশ্বকাপে অভিষেক হয় জাপানের। পরের ছয়টি আসরেই বাছাইপর্ব পেরিয়ে বিশ্বকাপ খেলছে তারা। বিশ্বকাপের শেষ ষোলোয় তিনবার খেলেছে এশিয়ার দেশটি। গত বিশ্বকাপেও শেষ ষোলোতে খেলেছিল জাপান। তবে একবারও ওঠতে পারেনি কোয়ার্টার ফাইনালে।

জাপান দলের অতীত ইতিহাস যাই থাকুক না কেন এবারের বিশ্বকাপে অন্য জাপানকে দেখা যাচ্ছে। আগে কোনো বিশ্বচ্যাম্পিয়নকে বিশ্বকাপে হারাতে না পারলেও এবার নতুনভাবে লিখেছে তারা ইতিহাস। গ্রুপ পর্যায়েই হারিয়েছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি এবং একবারের বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে।

বিশ্বকাপে জাপান ও ক্রোয়েশিয়া আজকের ম্যাচের আগ পর্যন্ত দুইবার মুখোমুখি হয়েছে। এরমধ্যে একবার জিতেছে ক্রোয়েশিয়া, অন্য ম্যাচটি ছিল ড্র। বিশ্বকাপের বাইরে জাপান ও ক্রোয়েশিয়া খেলেছে আরও একবার। সেই ম্যাচ জিতেছে এশিয়ার দেশটি।

বিশ্বকাপের শেষ ষোলোতে ক্রোয়েশিয়া একবারও হারেনি, অন্যদিকে ফুটবলের সর্বোচ্চ আসরের নকআউট পর্বে জাপান একবারও জিতেনি। এই ম্যাচে জাপান জিতলে সেটা হবে তাদের প্রথম জয়, পাশাপাশি ক্রোয়েশিয়ার জন্যেও সেটা হবে প্রথম পরাজয়।

পারবে কি জাপান ক্রোয়েশিয়াকে থামিয়ে নতুন ইতিহাস লিখতে? উত্তর লিখিত হবে আল ওয়াকরার আল জানোব স্টেডিয়ামে!

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.