Sylhet Today 24 PRINT

নেইমারকে ঠেকাতে ‘প্রস্তুত’ লভরেন

সিলেটটুডে ডেস্ক |  ০৯ ডিসেম্বর, ২০২২

এখন পর্যন্ত তিনবার নেইমারের বিপক্ষে লড়েছেন লভরেন। প্রতিবারই ক্রোয়েট এই ফুটবলারকে মাঠ ছাড়তে হয়েছে পরাজয়কে সঙ্গী করে। এই তিন দেখায় নেইমারকে গোল করা থেকে আটকাতে পারেননি এই ডিফেন্ডার। তিন ম্যাচে ব্রাজিলিয়ান তারকা বের করেছেন ৪ গোল।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে শুক্রবার রাতে শেষ চার নিশ্চিতে মুখোমুখি হবে ব্রাজিল ও ক্রোয়েশিয়া। খালি চোখে লড়াইটা দুই দলের হলেও আদতে এই ম্যাচে রয়েছে আরও দুইজনের ভেতরকার লড়াই। এই লড়াইটা ক্রোয়েশিয়ার ডিফেন্ডার দেইয়ান লভরেন ও ব্রাজিলের উইঙ্গার নেইমারের ভেতর।

এখন পর্যন্ত তিনবার নেইমারের বিপক্ষে লড়েছেন লভরেন। প্রতিবারই ক্রোয়েট এই ফুটবলারকে মাঠ ছাড়তে হয়েছে পরাজয়কে সঙ্গী করে। এই তিন দেখায় কোনোবারই নেইমারকে গোল করা থেকে আটকাতে পারেননি এই ডিফেন্ডার। তিন ম্যাচে ব্রাজিলিয়ান তারকা বের করেছেন ৪ গোল।

প্রথমবার তাদের দেখা হয় ২০১৪ বিশ্বকাপের গ্রুপ পর্বে। সেই ম্যাচে নেইমারের জোড়া গোলে ক্রোয়েশিয়াকে ৩-১ গোলে হারায় ব্রাজিল।

২০১৮ সালে এক আন্তর্জাতিক প্রীতি ম্যাচে দুইজনের দ্বিতীয় দেখাতেও জয় পায় সেলেসাওরা। নেইমার সেই ম্যাচে গোল করেন একটি আর তার দল জয় পায় ২-০ গোলে জেতে ব্রাজিল।

দুজনের সবশেষ দেখা হয় ২০১৮-১৯ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে। পিএসজির হয়ে নামা নেইমারকে সামলাতে সেবার বেশ হিমশিম খেয়েছিলেন লেভরন। নেইমারের জয়সূচক গোলে ২-১ ব্যবধানে হেরে যায় লভরেনের লিভারপুল।

সেই ম্যাচ হেরে লিভারপুলের শিরোপাজয়ে কোনো সমস্যা না হলেও একাদশ থেকে কাটা পড়েন লভরেন।

চলতি বিশ্বকাপে নেইমার এখনও স্বরূপে জ্বলে ওঠার সুযোগ না পেলেও বিশ্বকাপের শুরু থেকেই দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছেন ক্রোয়েট ডিফেন্ডার লভরেন। চার ম্যাচে লভরেন, ইয়োস্কো গাভারদিওলরা গোল হজম করেছেন কেবল দুটি। ক্রোয়েশিয়ার শেষ আট নিশ্চিতের পেছনে এই দুই ডিফেন্ডার জুটির ভূমিকা নেহায়েত কম না।

তবে শেষ চার নিশ্চিতের ম্যাচে লভরেনকে দিতে হবে কঠিন পরীক্ষা। নেইমারের পাশাপাশি তাকে সামাল দিতে হবে রিচার্লিসন, ভিনিসিয়াস জুনিয়র ও লুকাস পাকিয়েতাকে।

এখন পর্যন্ত চার ম্যাচে মুখোমুখি হয়েছে ক্রোয়েশিয়া ও ব্রাজিল। এর ভেতর ক্রোয়েশিয়ার একমাত্র অর্জন ২০০৫ সালের ড্র। বাকি তিন ম্যাচের প্রতিটিতেই জয় নিয়ে মাঠ ছেড়েছে ব্রাজিল।

ব্রাজিলের বিপক্ষে দলের পঞ্চম ও নিজের তৃতীয় ম্যাচে লভরেন মাঠে নামবেন শুক্রবার। আর এই ম্যাচে তাকে হাতছানি দিচ্ছে প্রথমবারের মতো জয় বাগিয়ে নেয়ার।

সেটি দুই দিক দিয়েই। ব্রাজিলকে কোয়ার্টার ফাইনালের আসন্ন ম্যাচে হারাতে পারলেই সেটি হবে লাতিন জায়ান্টদের বিপক্ষে ক্রোয়েশিয়ার প্রথম জয়। একই সঙ্গে তা হবে নেইমারের বিপক্ষে লভরেনেরও প্রথম জয়।

আর তৃতীয়বারের মতো বিশ্বকাপের শেষ চার নিশ্চিতের জন্য এমন দুর্দান্ত এক জয় বাগিয়ে নেয়াকে লক্ষ্য রেখেই মাঠে নামছেন লভরেন। আর বিশ্বকাপে এখন পর্যন্ত ক্রোয়েট এ ফুটবলারের পারফরম্যান্স স্পষ্ট বার্তা দিচ্ছে যে নেইমারকে ঠেকাতে পুরোপুরি প্রস্তুত তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.