Sylhet Today 24 PRINT

যেভাবে ফাইনালে আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক |  ১৮ ডিসেম্বর, ২০২২

প্রথম ম্যাচে হারের পর কী দুর্দান্তভাবেই না ঘুরে দাঁড়ায় আর্জেন্টিনা। টানা পাঁচ ম্যাচ জিতে তারা এখন বিশ্বকাপের ফাইনালে। সবশেষ ১৯৮৬ সালে শিরোপা জেতা দলটি তৃতীয়বারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া থেকে আর মাত্র এক জয় দূরে। আগামী রোববার ফাইনালে তাদের প্রতিপক্ষ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স।

কাতার বিশ্বকাপ মেসির শেষ বিশ্বকাপ। এই খুঁদে জাদুকরের হাতে উঠবে কি দূর আকাশে চাঁদ হয়ে থাকা বিশ্বকাপ ফুটবলের ট্রফি? শঙ্কার দোলাচলে দুলতে দুলতে এক সময় শুরু হয় মেসির মিশন। লুসাইলের শিরোপা লড়াইয়ের আগে এক নজরে দেখে নেওয়া যাক, এ পর্যন্ত লাতিন আমেরিকার দলটির পথচলা।

শুরুতেই বিশাল এক হোঁচট। গ্রুপ পর্বে প্রথম ম্যাচেই সৌদি আরবের কাছে ২-১ গোলে হার । অঘটন ঘটতেই পারে। তাই বলে মেসির ক্ষেত্রে। যার আবার শেষ বিশ্বকাপ। এই এক হারেই মেসির শিরোপা জয়ের পথে বিশাল এক দাড়ি এঁকে দিয়েছিল। শিরোপা জয় আপাতত পরের বিষয়, নকআউট পর্বে যেতে পারবেতো আর্জেন্টিনা! এমন প্রশ্নই তখন সর্বত্রেই ঘুরপাক খাচ্ছিল। শেষ ষোলতে যেতে হলে গ্রুপ পর্বের পরের দুই ম্যাচ মেক্সিকো ও পোল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনাকে জিততেই হবে। এর কোনও বিকল্প নেই।

যে দলকে নিয়ে সবাই শিরোপা জয় স্বপ্নে বিভোর, সেই দলই কিনা নকআউট পর্বে যাওয়ার হিসেব-নিকাশের সমীকরণে! ভক্ত সমর্থকরা কিছুতেই অংক মেলাতে পারছিলেন না। তবে মনে মনে অংক ঠিক মিলিয়ে নিয়েছিলেন মেসি। সৌদি আরবের কাছে এমন একটি হারই যেন তাকে আরও বেশি করে তাতিয়ে দিয়েছিল। যার প্রতিফলন দেখা যায় গ্রুপ পর্বের দুই ম্যাচে। দুটি দলকেই আর্জেন্টিনা বধ করে ২-০ গোলের ব্যবধানে। দুটি ম্যাচেই মেসি ছিলেন অপ্রতিরোধ্য। নিজে গোল করেছেন আবার অন্যকে দিয়ে করিয়েছেন।

মেক্সিকোর বিপক্ষে জয়ে প্রথম গোল আসে মেসির মাধ্যমে। পরেরটি করেন ফার্নান্ডেজ। পোল্যান্ডের বিপক্ষে মেসি প্রথমে পেনাল্টি মিস করলেও আ্যলিস্টের ও আলভারেজের গোলে আর্জেন্টিনা ম্যাচ জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পৌঁছে যায় নকআউট পর্বে। সবাই যেন হাফ ছেড়ে বাঁচেন। এবার শুরু হয় আবার শিরোপা জয় স্বপ্ন। যেটি আড়ালে চলে গিয়েছিল সৌদি আরবের কাছে হারাতে।

নকআউট পর্বে আর্জেন্টিনার সামনে প্রথম বাঁধা ছিল অস্ট্রেলিয়া। ২-১ গেলে জেতা ম্যাচে প্রথম গোলটি ছিল মেসির, অপরটি আলভারেজের। শেষ ষোলর বাঁধা পেরিয়ে নকআউট পর্বে আর্জেন্টিনা পায় নেদারল্যান্ডসকে। মলিনা ও মেসির গোলে আর্জেন্টিনা ২-০ ব্যবধানে এগিয়ে থাকার পরও খেলা ২-২ গোলে ড্র থাকে নির্ধারিত সময়ের পর অতিরিক্ত সময় পর্যন্তও। পরে টাইব্রেকারে আর্জেন্টিনা জয়ী হয় ৪-৩ গোলে।

এরপর সেমিফাইনাল। এখানে আর্জেন্টিনার প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। গতবার রাশিয়া বিশ্বকাপে এই ক্রোয়েশিয়ার কাছে গ্রুপ পর্বে আর্জেন্টিনা হেরেছিল ৩-০ গোলে। সেই হারের বদলা নেয় আর্জেন্টিনা একই ব্যবধানে ম্যাচ জিতে ফাইনালে উঠে।

গতবার আর্জেন্টিনা শেষ ষোলতে হেরেছিল ফ্রান্সের কাছে ৪-৩ গোলে। মেসির স্বপ্ন পূরণের পথে শেষ বাঁধা। ক্রোয়েশিয়ার মতো রাশিয়া বিশ্বকাপে হারের বদলা নিতে পারলে পূরণ হবে মেসির স্বপ্ন। হাসবে ফুটবল বিশ্ব।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.