Sylhet Today 24 PRINT

ব্রাজিলের সম্ভাব্য কোচের তালিকায় জিদান

স্পোর্টস ডেস্ক |  ২৬ ডিসেম্বর, ২০২২

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল গত ৫০ বছরের নিজেদের রীতি হয়তো ভাঙতে চলেছে। অর্ধশত বর্ষ ধরে যারা কোনো বিদেশী কোচের অধীনে খেলেনি, এবার তারাই ঝুকছে সেদিকে। দুই যুগের আক্ষেপের অবসান ঘটিয়ে ২০২৬ সালে যুক্তরাষ্ট্র-কানাডা বিশ্বকাপ জিততে চায় সেলেসাওরা। পূরণ করতে চায় মিশন হেক্সা। আর সেই লক্ষ্য পূরণের জন্য তারা প্রচলিত রীতি ভেঙে আনতে চায় বিদেশী কোচ। সম্ভাব্য তালিকায় রয়েছে ফরাসি কিংবদন্তী জিনেদিন জিদানের নাম।

ফরাসি সংবাদ মাধ্যম লেকিপে জানাচ্ছে জিনেদিন জিদানের নাম। ব্রাজিল যেমন চাইছে, জিদান ঠিক তেমনই এক কোচ। ব্রাজিল তাদের পরবর্তী কোচ হিসেবে বিদেশি কাউকে চাইছে, ফরাসি কোচ জিদান এখানে উতরে গেছেন।

বর্তমানে কাজে নেই, এমন কাউকে চাইছে সেলেসাওরা, এখানেও জিদান যুতসই, রিয়াল মাদ্রিদের দায়িত্ব ছাড়ার পর থেকে তিনি নতুন কোনো কাজে জড়াননি। এরপর আসে তার অভিজ্ঞতার কথা, যে কোচ টানা তিন চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়েছেন রিয়াল মাদ্রিদকে, তার অভিজ্ঞতা নিয়ে ব্রাজিলের অভিযোগের কোনো সুযোগই নেই।

জিদানের সম্ভাবনা ছিল ফ্রান্সের কোচ হওয়ার। তবে ফরাসি ফুটবলের আভাস, বিশ্বকাপ জিততে না পারলেও কোচ দিদিয়ের দেশমকেই রেখে দেবে দুই বারের বিশ্বচ্যাম্পিয়নরা। সে কারণে জিদানকে অন্য কোনো জাতীয় দলের কোচিংয়ে দেখা যেতে পারে বলে ধারণা ইউরোপীয় সংবাদ মাধ্যমের। লেকিপে এবার জানিয়ে দিল, ব্রাজিলই হতে পারে তার পরবর্তী গন্তব্য।

নিজেদের ফুটবল ইতিহাসে মাত্র তিনবার বিদেশী কোচের অধীনে খেলেছে ব্রাজিল। ১৯২৫ সালে চার ম্যাচে দলটির কোচ ছিলেন উরুগুইয়ান র‍্যামন প্লাতেরো, ১৯৪০ এর দিকে দুটো প্রীতি ম্যাচে দলটির কোচ ছিলেন পর্তুগালের জোরেকা। আর সবশেষ ১৯৬৫ সালে আর্জেন্টাইন কোচ ফিলপো নুনিয়েজের অধীনে একটি প্রদর্শনী ম্যাচে খেলেছিল দলটি। এছাড়া সব সময়ই ব্রাজিলিয়ান কোচের অধীনেই খেলেছে দেশটি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.