Sylhet Today 24 PRINT

রেকর্ড ভেঙে আরেক রেকর্ড বাংলাদেশের, স্কোর ৩৪৯

স্পোর্টস ডেস্ক |  ২০ মার্চ, ২০২৩

একদিন আগে সিলেটে বাংলাদেশ ওয়ানডে ক্রিকেটে নিজেদের সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছিল। সেই রেকর্ড টিকল মাত্র একদিন। ১৮ মার্চ থেকে ২০ মার্চ; একদিন মাঝে রেখে বাংলাদেশ গড়ল আরেক রেকর্ড। নিজেদের ইতিহাসের সর্বোচ্চ ৩৩৮ রানের রেকর্ড ভেঙে আজ সিলেটে বাংলাদেশ সফরকারী আয়ারল্যান্ডের বিপক্ষে করেছে ৩৪৯ রান।

সোমবার (২০ মার্চ) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে বাংলাদেশ সংগ্রহ করেছে ৫ উইকেটে ৩৪৯ রান।

দলের পক্ষে মুশফিকুর রহিম করেছেন ঝোড়ো সেঞ্চুরি। ইনিংসে শেষ বলে সেঞ্চুরি করেছেন তিনি। মাত্র ৬০ বলে করা মুশফিকের সেঞ্চুরিতে আছে ১৪টি চারের মার, সঙ্গে আছে দুইটি বিশাল ছক্কাও। এটা মুশফিকের ক্যারিয়ারের নবম সেঞ্চুরি।

এরমাধ্যমে ওয়ানডেতে বাংলাদেশের ইতিহাসের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড নিজের করে নিলেন মুশফিক। এতে ছাড়িয়ে গেছেন সাকিব আল হাসানকে। ২০০৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৬৩ বলে সেঞ্চুরি করেছিলেন বাঁহাতি অলরাউন্ডার। মুশফিকের নিজের দ্রুততম সেঞ্চুরি ছিল ৬৯ বলে, ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে।

সিলেটের বৃষ্টিমুখর দিনে প্রথম পাঁচ ওভারে বাংলাদেশ তুলতে পারে মাত্র ১৪ রান। ১০ ওভারে ৪২ রানে হারায় প্রথম উইকেট। ওপেনার তামিম ইকবাল ৩১ বলে চারটি চারে সেট হয়ে ২৩ রান করে আউট হন। এরপর লিটন দাস ও নাজমুল শান্ত ১০১ রানের জুটি গড়েন। ওই জুটি ভাঙে লিটন দাস ৭১ বলে তিন করে চার ও ছক্কায় ৭০ রান করলে।

তার সঙ্গে দারুণ ব্যাটিং করা নাজমুল শান্তও এরপর আউট হন। তার ব্যাট থেকে আসে ৭৭ বলে ৭৩ রান। তিনি তিনটি চার ও দুটি ছক্কা মারেন। এরপর শুরু হয় মুশফিক ও তাওহীদ হৃদয়ের ঝড়ো জুটি। তারা দু’জন ১২৮ রান যোগ করেন। অভিষেক ওয়ানডে ম্যাচে সেঞ্চুরি মিস করা হৃদয় দ্বিতীয় ম্যাচে মিস করেছেন ফিফটি। তিনি ৩৪ বলে চারটি চার ও এক ছক্কায় ৪৯ বলে আউট হন।

তবে অন্য প্রান্তে ঝড় তোলা মুশফিক ছিলেন অবিচল। তিনি ৩৪তম ওভারে ক্রিজে এসে ৬০ বলের মুখোমুখি হয়ে সেঞ্চুরি তুলে নিয়েছেন। ইনিংসের শেষ বলে ওয়ানডে ক্যারিয়ারের নবম শতকের (১০০*) ইনিংস খেলে মাঠ ছাড়েন এই ডানহাতি মিডল অর্ডার ব্যাটার। তার আগে ফিফটি করে ক্যারিয়ারের সাত হাজার ওয়ানডে রানের কীর্তি গড়েছেন।

টাইগারদের ঝড়ে হাত খুলে রান দিয়েছেন আয়ারল্যান্ডের বোলাররা। মার্ক এডায়ার ১০ ওভারে ৬০ রান দিয়ে এক উইকেট নিয়েছেন। গ্রাহাম হিউম ১০ ওভারে ৫৮ রান দিয়ে নিয়েছেন তিন উইকেট। গ্রাহাম কাম্পার ১০ ওভারে ৭৩ রান খরচা করে এক উইকেট নিয়েছেন। এছাড়া স্পিনার হামফ্রাইস, টেক্টর ও ম্যাকব্রিনি ওভারপ্রতি অন্তত সাত করে রান দিয়েছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.