Sylhet Today 24 PRINT

আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের যত মাইলফলক-রেকর্ড

স্পোর্টস ডেস্ক |  ২০ মার্চ, ২০২৩

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ যেন রেকর্ডময় এক ম্যাচ। এই ম্যাচে বাংলাদেশ সংগ্রহ করেছে ওয়ানডে ইতিহাসে নিজেদের সর্বোচ্চ রান। একদিন আগে করা রেকর্ড ভেঙে করেছে নতুন রেকর্ড; ৩৪৯ রান।

এই ম্যাচে তামিম ইকবাল, মুশফিকুর রহিম, লিটন দাসরা নিজেদের ক্যারিয়ারের নানা অর্জনে নাম লিখিয়েছেন।

টস হেরে ব্যাট করতে নেমে সবার আগে একটা মাইলফলকের দেখা পান তামিম ইকবাল। ব্যক্তিগত ১৪ রানে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রানের মাইলফলকে পৌঁছান ওয়ানডে অধিনায়ক তামিম।

এরপর লিটন দাস তার ৭০ রানের ইনিংসে দেখা পান ওয়ানডেতে যৌথভাবে বাংলাদেশের হয়ে দ্রুততম ২ হাজার রানের মাইলফলকের।

প্রথম ওয়ানডেতে দুর্দান্ত খেলেছিলেন মুশফিকুর রহিম। দ্বিতীয় ম্যাচেও এই ফর্ম ধরে রাখলেন, অথবা বলা যায় নিজেকে অন্য রূপে নিয়ে এলেন। ওয়ানডে ক্রিকেটে ৭ হাজার রানের মাইলফলকের দেখা পান মুশফিক।

এরপর ওয়ানডেতে বাংলাদেশের দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও গড়লেন তিনি। বাংলাদেশের ইনিংসের শেষ বলে ১ রান নিয়ে ৬০ বলে তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের ৯ম সেঞ্চুরি। এর আগে এই সংস্করণে ২০২১ সালের মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুরে সর্বশেষ সেঞ্চুরি পেয়েছিলেন মুশফিক।

৩৪৩ ম্যাচে ২২৮ ইনিংসে ৬৯৪৫ রান নিয়ে সিলেটে দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেছিলেন মুশফিক। দরকার ছিল ৫৫ রানের। ৩৪ বলে ৫২ রানে অপরাজিত থাকতে কার্টিস ক্যাম্ফারকে হাঁটু গেড়ে মিড অফের ওপর দিয়ে চার মেরে ৭ হাজার রানের দেখা পান মুশফিক। ৩৪৪তম ম্যাচে ২২৯তম ইনিংসে এসে এই মাইলফলকের দেখা পেলেন।

৩৩ বলে ফিফটি তুলে নেওয়ার পথে ৩২ রানই নিয়েছেন বাউন্ডারিতে—৫ চার ও ২ ছক্কায়। মুশফিক তার ক্যারিয়ারে এর আগে ৩২ বলে ফিফটি তুলে নিয়েছেন, সেটি তার ওয়ানডে ক্যারিয়ারে সর্বোচ্চ স্ট্রাইকরেটে তোলা ফিফটি—২০১৪ সালে এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে।

এরপর ২৭ বলে তুলেছেন বাকি ৪৯ রান। এর মধ্যে বাউন্ডারি ১০টি! অর্থাৎ ফিফটি তুলে নেওয়ার পর সেঞ্চুরির পথে বাকি ৪৯ রানের ৪০ রানই তুলেছেন বাউন্ডারি মেরে।

বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে মুশফিকের ৬০ বলে এই ১০০ রানের ইনিংসটাই দ্রুততম সেঞ্চুরি। এর আগে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি ছিল সাকিব আল হাসানের। ২০০৯ সালে বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে ৬৩ বলে সেঞ্চুরি তুলে নিয়েছিলেন সাকিব।

আজকের এই ইনিংস মুশফিকের ওয়ানডে ক্যারিয়ারে সর্বোচ্চ স্ট্রাইকরেটের ইনিংসও। ন্যূনতম ফিফটি পেয়েছেন এমন ইনিংসগুলো বিবেচনায় আজ তার ১৬৬.৬৬ স্ট্রাইকরেটের ইনিংসই সর্বোচ্চ।

তামিম ইকবাল ও সাকিব আল হাসানের পর তৃতীয় বাংলাদেশি হিসেবে এ সংস্করণে ৭ হাজার রানের দেখা পেলেন মুশফিক। সাকিব গত শনিবার আয়ারল্যান্ডের বিপক্ষে এই সিরিজের প্রথম ওয়ানডেতে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.