Sylhet Today 24 PRINT

রেকর্ড জয়ে সিরিজ বাংলাদেশের

নিজস্ব প্রতিবেদক |  ২৩ মার্চ, ২০২৩

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল।

বৃহস্পতিবার (২৩ মার্চ) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশ সফরকারী আয়ারল্যান্ডকে হারায় ১০ উইকেটের ব্যবধানে।

আয়ারল্যান্ডের করা ১০১ রানের জবাবে জবাবে বাংলাদেশ লক্ষ্যে পৌঁছায় মাত্র ১৩.১ ওভারে। অধিনায়ক তামিম ইকবাল ৪১ বলে ৪১ রানে এবং লিটন দাস ৩৮ বলে ৫০ রানে অপরাজিত ছিলেন।

এটা বাংলাদেশের দ্রুততম জয়ের রেকর্ড না হলেও এই প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে ১০ উইকেটে জেতার কীর্তি গড়েছে বাংলাদেশ। ২০০৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৪৫ রানের লক্ষ্যে ১১.৫ ওভারে জয়ের রেকর্ড বাংলাদেশের দ্রুততম।

লিটন দাসের ৫০ রানের ইনিংসে ছিল ১০টি চারের মার, অন্যদিকে তামিম ইকবালের ৪১ রানের ইনিংসে ছিল ৫ চার ও ২টি ছক্কা।

এরআগে তিন পেসার হাসান মাহমুদ, তাসকিন আহমেদ ও ইবাদত হোসেনের সৌজন্যে বাংলাদেশ প্রথমবারের মতো প্রতিপক্ষের ১০ উইকেটই নেয়।

ক্যারিয়ার সেরা বোলিং করা হাসান ৮.১ ওভারে এক মেডেনসহ ৩২ রান দিয়ে নিয়েছেন ৫ উইকেট। তাসকিন ৩ ও ইবাদত হোসেনের শিকার ২ আইরিশ ব্যাটসম্যান।

বৃহস্পতিবার বৃষ্টির কারণে নির্ধারিত সময়ের আধ ঘণ্টা পর এই ম্যাচের টস অনুষ্ঠিত হয়। টসে জিতে ব্যাটিং বেছে নেয় সফরকারীরা। বল হাতে মাঠে নেমে স্বাগতিকরা শুরু থেকেই আইরিশ ব্যাটসম্যানদের চেপে ধরে। ইনিংসের পঞ্চম ওভারে ওপেনার স্টেফেন ডোহেনিকে উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে প্রথম আঘাত হানেন পেসার হাসান মাহমুদ। ডোহেনি ব্যক্তিগত ৮ রানে ফিরে যাওয়ার পর দলীয় ২৬ রানের মধ্যেই ৪ উইকেট হারায় আয়ারল্যান্ড। ডোহেনির পর অন্য ওপেনার পল স্টার্লিং ৭ রান করেন। চার নম্বরে নামা হ্যারি টেক্টর রানের খাতাই খুলতে পারেননি। একই ওভারে লেফ বিফোরের ফাঁদে ফেলে এই দুই ব্যাটারকে ফেরান এই বাংলাদেশি পেসার।

হাসান মাহমুদের উইকেট শিকারের উৎসবে এরপর শামিল হন তাসকিন আহমেদ। ইনিংসের দশম ওভারে তার বলে স্লিপে নাজমুল হোসেন শান্তর তালুবন্দি হন আইরিশ অধিনায়ক অ্যান্ডি বলবার্নি।

পাওয়ার প্লের মাঝে ৪ উইকেট হারানো আইরিশরা কিছুটা স্বস্তি পায় পঞ্চম উইকেটে উইকেটকিপার-ব্যাটসম্যান লরকান টাকার ও অলরাউন্ডার কার্টিস ক্যাম্ফারের জুটিতে। পঞ্চম উইকেটে এই জুটি থেকে আসে ৫৭ বলে ৪২ রান। তবে ১৯তম ওভারের শেষ দুই বলে টাকার (২৮) ও নতুন ক্রিজে আসা জর্জ ডকরেলকে (০) ফিরিয়ে আবারও আইরিশদের ব্যাকফুটে ঠেলে দেন ইবাদত হোসেন।

২২তম ওভারে ফের জোড়া উইকেট হারায় আয়ারল্যান্ড। এ যাত্রায় অ্যান্ডি ম্যাকব্রাইন (১) ও মার্ক এডেইরকে (০) ফেরান তাসকিন।

এক প্রান্ত আগলে ব্যাট করে যাওয়া ক্যাম্ফারকে (৩৬) ইনিংসে নিজের চতুর্থ শিকার বানান হাসান। আর নিজের নবম ওভারের প্রথম বলে গ্রাহাম হিউমকে লেগ বিফোরের ফাঁদে ফেলে পেয়ে যান ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবারের মতো ৫ উইকেট। ৮ ওভার ১ বল করে এক মেডেনসহ ৩২ রানে ৫ উইকেট পান তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.