Sylhet Today 24 PRINT

যে ৫ কারণে কেকেআরের অধিনায়কত্ব পেলেন না সাকিব-লিটন

স্পোর্টস ডেস্ক |  ২৮ মার্চ, ২০২৩

শ্রেয়াস আইয়ার চোটে ছিটকে যাওয়ার পর থেকেই অধিনায়কত্ব নিয়ে চিন্তায় ছিল কলকাতা নাইট রাইডার্স। গত কয়েকদিন গণমাধ্যমে এমন গুঞ্জনও শোনা গেছে, হয় সাকিব আল হাসান নয়তো লিটন দাস হচ্ছেন আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক। শেষমেষ সাকিব-লিটনকে নয়, ভারতীয় ব্যাটার নিতিশ রানাকে অধিনায়কত্বের দায়িত্ব দিল কেকেআর।

প্রশ্ন উঠেছে, নামীদামি এত ক্রিকেটার থাকতে বিতর্কিত এই ক্রিকেটারের কাঁধে কেন নেতৃত্বভার দেওয়া হল? কলকাতার স্থানীয় সংবাদমাধ্যম আনন্দবাজার অবশ্য পাঁচটি কারণ তুলে ধরেছে। কারণগুলো দেখে নেওয়া যাক,

১. কলকাতার প্রধান কোচ চন্দ্রকান্ত পন্ডিত চেয়েছিলেন ভারতীয় কোনো ক্রিকেটারকে অধিনায়ক বানাতে। নিতিশ ছাড়া স্থানীয় কোনো ক্রিকেটারকে অধিনায়ক হিসেবে যোগ্য মনে করা হয়নি যিনি প্রায় সব ম্যাচের একাদশে থাকবেন।

২. ইতোপূর্বে ভারতীয় ঘরোয়া টুর্নামেন্টে সাদা বলের ক্রিকেটে দিল্লিকে নেতৃত্ব দিয়েছেন নিতিশ। তার অধিনায়কত্বে অধীনে ভালোই খেলেছিল দিল্লি। এই অভিজ্ঞতা স্থানীয় ক্রিকেটারদের মধ্যে এগিয়ে রেখেছিল তাকে।

৩. নিতিশকে কলকাতার ড্রেসিংরুমের অনেক ক্রিকেটার পছন্দ করেন। মাঠে তাই খেলোয়াড়দের মধ্যে ঐক্য প্রতিষ্ঠায় কোনো সমস্যা হবে না তার। প্রধান কোচও তাকে পছন্দ করেন। তা ছাড়া ঠান্ডা মাথায় সিদ্ধান্ত নেওয়ার সক্ষমতা আছে বলেই নিতিশকে আর্মব্যান্ড দেওয়া হয়েছে।

৪. বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আপত্তির কারণে টুর্নামেন্টের শুরুর দিকে সাকিব আল হাসান ও লিটন দাসকে পাওয়া নিয়ে সংশয় আছে। এমন কাউকে অধিনায়ক করে দলে অপ্রীতিকর অবস্থা তৈরি করতে রাজি হয়নি কলকাতা। এ কারণে নিতিশকে বেছে নেওয়া।

৫. বাকি ছিলেন আন্দ্রে রাসেল। তিনি দলের মূল অলরাউন্ডার। ব্যাটিং এবং বোলিং দুই বিভাগে পারফর্ম করার দায়িত্ব তার কাঁধে। নেতৃত্বের বোঝা চাপিয়ে দিয়ে ক্যারিবীয় তারকাকে বাড়তি চাপে ফেলতে চায়নি কলকাতা। পরে হিতে বিপরীত হওয়ার আশঙ্কায় ভুগতে হতে পারে। তাই ঝুঁকি নেননি ফ্র্যাঞ্চাইজি কর্তৃপক্ষ।

গামী ১ এপ্রিল মোহালিতে পাঞ্জাব কিংসের বিপক্ষে আইপিএলে এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচে নামবে কলকাতা নাইট রাইডার্স।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.