Sylhet Today 24 PRINT

আশরাফুলের রেকর্ড ভেঙে লিটনের দ্রুততম ফিফটি

সিলেটটুডে ডেস্ক |  ২৯ মার্চ, ২০২৩

আয়ারল্যান্ডের লেগ স্পিনার বেন হোয়াইটের বল স্কয়ার লেগে ঠেলে দিলেন লিটন দাস। ডানহাতি ওপেনার দৌড়ে নিলেন সিঙ্গেল। রান পূর্ণ করার পরই সগর্বে তিনি উঁচিয়ে ধরলেন ব্যাট। টি-টোয়েন্টিতে বাংলাদেশের পক্ষে দ্রুততম ফিফটির রেকর্ড হয়ে গেল তার।

বুধবার তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে আইরিশদের মুখোমুখি হয়েছে টাইগাররা। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাটিংয়ে নেমেছে স্বাগতিক দল। ইনিংসের ষষ্ঠ ওভারের প্রথম ডেলিভারিতে স্মরণীয় হাফসেঞ্চুরি পূরণ করেন লিটন। বিস্ফোরক ইনিংসে ব্যক্তিগত মাইলফলকে পৌঁছাতে তার লাগে মাত্র ১৮ বল। তিনি ৫ চারের সঙ্গে মারেন ৩ ছক্কা।

ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে বাংলাদেশের জার্সিতে দ্রুততম ফিফটির রেকর্ড এতদিন দখলে রেখেছিলেন মোহাম্মদ আশরাফুল। তিনি ২০০৭ সালের সেপ্টেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে হাফসেঞ্চুরি করেছিলেন ২০ বলে। জোহানেসবার্গে সেদিন লাল-সবুজ জার্সিধারীদের প্রতিপক্ষ ছিল ওয়েস্ট ইন্ডিজ। প্রায় ১৬ বছর পর সেই কীর্তি ভেঙে নিজের করে নিলেন লিটন।

দ্বিতীয় ওভারে পেসার মার্ক অ্যাডায়ারকে ফাইন লেগ দিয়ে চার মেরে শুরু হয়ে লিটনের তাণ্ডব। আরেক পেসার গ্রাহাম হিউমকে ছক্কা মারার পর ফের অ্যাডায়ারের ওপর চড়াও হন তিনি। চতুর্থ ওভারে টানা মারেন ছয়, চার ও চার। ফিয়ন হ্যান্ড আক্রমণে এসেই পড়েন লিটনের তোপের মুখে। এবার টানা আসে চার, চার ও ছক্কা।

২৮ বছর বয়সী লিটনের টি-টোয়েন্টিতে এটি ৭০ ম্যাচে দশম ফিফটি। শেষ ১১ ইনিংসেই এসেছে চারটি। আগের তিনটি ছিল যথাক্রমে পাকিস্তান, ভারত ও ইংল্যান্ডের বিপক্ষে। বাংলাদেশের পক্ষে এই সংস্করণে লিটনের চেয়ে বেশি হাফসেঞ্চুরি আছে কেবল অধিনায়ক সাকিব আল হাসানের। তিনি ১১৪ ম্যাচে করেছেন ১২ ফিফটি।

লিটনের কল্যাণে ২০ ওভারের ক্রিকেটে দ্রুততম দলীয় পঞ্চাশ রানের রেকর্ডও গড়েছে বাংলাদেশ। সেজন্য লাগে মাত্র ৩.৩ ওভার। আগের কীর্তি ছিল আইরিশদের বিপক্ষেই। ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ধর্মশালায় টাইগারদের স্কোরবোর্ডে পঞ্চাশ রান উঠেছিল ৪ ওভারে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.